Entertainment News

‘তুফান সিংহ’কে নিষিদ্ধ করলেন কে? পহেলাজ না প্রসূন?

রাজা মুরাদ নিজে ওই ছবিতে এক স্বরাষ্ট্রমন্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। তাঁর দাবি, ভারতে ছবিটি নিষিদ্ধ করেছেন প্রাক্তন সেন্সর বোর্ড প্রধান পহেলাজ নিহালনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৭ ১৫:১৫
Share:

‘তুফান সিংহ’ নিষিদ্ধ করার দায় কার?

লঙ্কায় যে আসে, সেই কি রাবণ হয়? একটি পঞ্জাবি ছবিকে নিষিদ্ধ ঘোষণা করায় এমন প্রশ্নই উঠে গিয়েছিল সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের নতুন চেয়ারম্যান প্রসূন যোশীকে ঘিরে৷ কিন্তু প্রবীণ অভিনেতা রাজা মুরাদের একটি দাবি, সেই প্রশ্নকে কিছুটা লঘু করে দিয়েছে। মুরাদের দাবি, ওই ছবি নিষিদ্ধ হয়েছে পহেলাজ জমানায়।

Advertisement

ঘটনাটা ঠিক কী?

পঞ্জাবি ছবি ‘তুফান সিংহ’-কে নিষিদ্ধ করা নিয়েই যত গোল। ভগল সিংহ পরিচালিত এই ছবিতে ‘জঙ্গি’ যুগরাজ সিংহের জীবনকাহিনি তুলে ধরা হয়েছে। পঞ্জাবে তাঁকে ‘তুফান সিংহ’ বলেই চিনতেন সবাই। মূলত দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মীদের বিরুদ্ধে লড়াই করেছিলেন যুগরাজ। গত ২৩ অগস্ট ডিএনএ-তে প্রকাশিত খবর অনুযায়ী, সেন্সর বোর্ডের তরফ থেকে জানানো হয়, ছবিটির গল্প ভুল বার্তা দেবে দর্শককে৷ ‘তুফান সিংহ’-র গল্পে দেখানো হয়েছে রাজনৈতিক দুর্নীতিকে হঠাতে ছবির নায়ক উগ্রপন্থার সাহায্য নিচ্ছে! ‘অতিরিক্ত হিংসা’-র কারণেই নাকি এই ছবিকে নিষিদ্ধ করেছেন প্রসূন যোশী।

Advertisement

‘তুফান সিংহ’ ছবির পোস্টার। — সংগৃহীত।

আরও পড়ুন, সুষমা স্বরাজের বায়োপিকে তব্বু?

আরও পড়ুন, বাবা রাম রহিমের জন্য হোটেলবন্দি আলিয়া ভট্ট!

এই অভিযোগ ওঠার পরই ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একটি সাক্ষাৎকারে অভিনেতা রাজা মুরাদের দাবি, ভারতে ছবিটি নিষিদ্ধ করেছেন প্রাক্তন সেন্সর বোর্ড প্রধান পহেলাজ নিহালনি। রাজা মুরাদ নিজেও ওই ছবিতে এক স্বরাষ্ট্রমন্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। তিনি জানিয়েছেন, পহেলাজ নিহালনির সময়েই ছবিটি সার্টিফিকেশনের সময় ছাড় পায়নি। বিশ্বের বিভিন্ন দেশে ছবিটি সমাদৃত হলেও ভারতে এ ছবি মুক্তির নির্দেশ দেননি পহেলাজ নিহালনি।

তবে তিনি আশাবাদী প্রসূন যোশীর জমানায়, ফের সার্টিফিকেশনের জন্য পাঠানো হলে ছবিটি মুক্তি পাবে। ভারতে ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল গত ৪ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন