Classical Dance

শাস্ত্রীয় নৃত্যশিল্পকে বাঁচিয়ে রাখা নতুনদের দায়িত্ব: মাধবী

জলসা চন্দ্র পারফর্মিং ট্রুপের ‘শ্রী রাঙ্গা ডান্স ফেস্টিভ্যাল’ বয়সে নবীন হলেও প্রথিতযশাদের পাশাপাশি আনকোরা নতুন প্রতিভাদের সুযোগ দেওয়াই এই উৎসবের মূল লক্ষ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৯ ১৭:৫৯
Share:

অনুষ্ঠানে এসেছিলেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়।

ভারতীয় শাস্ত্রীয় নৃত্যশিল্পে আরও বেশি করে আসুক নবীন প্রজন্ম। সমৃদ্ধ হোক এই শিল্পের বিভিন্ন ধারা। প্রথিতযশা ভারতনাট্যম শিল্পী থাক্কামণি কুট্টির এই ভাবধারাতে উদ্বুদ্ধ হয়েই জলসা চন্দ্র শুরু করলেন শাস্ত্রীয় নৃত্যের এক নতুন উৎসব।

Advertisement

জলসা চন্দ্র পারফর্মিং ট্রুপের ‘শ্রী রাঙ্গা ডান্স ফেস্টিভ্যাল’ বয়সে নবীন হলেও প্রথিতযশাদের পাশাপাশি আনকোরা নতুন প্রতিভাদের সুযোগ দেওয়াই এই উৎসবের মূল লক্ষ্য। সম্প্রতি আইসিসিআর অডিটোরিয়ামে গুরু শ্রী রঙ্গানাথন শ্রীনিবাসন ও শঙ্কর নারায়ণ স্বামীর স্ত্রোত্তমের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। প্রথমেই একটি পদম পরিবেশন করেন জলসা। কৃষ্ণা পঞ্চকম মল্লারির ওপর একটি একক নৃত্য পরিবেশন করেন ঝিনুক মুখোপাধ্যায় সিনহা। রথযাত্রাকে মাথায় রেখেই অনুষ্ঠানের মূল থিম ছিল বিষ্ণু তথা কৃষ্ণ-লীলা। তার সঙ্গে সাযুজ্য রেখে অর্পিতা সেনের নাচ সকলের মন কাড়ে। থিম থেকে বেরিয়ে শিববন্দনা পরিবেশন করেন কুশ কুশারি। সরস্বতী বন্দনা করেন সেঁজুতি সেনগুপ্ত।

অনুষ্ঠানের একটি মুহূর্ত

Advertisement

অনুষ্ঠানে এসেছিলেন থাক্কামণি কুট্টি। ছিলেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। তিনি বলেন, ‘‘ভারতনাট্যম-সহ শাস্ত্রীয় নৃত্যশিল্পকে বাঁচিয়ে রাখা, তাকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নতুনদের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন