Jaya Bachchan

সমাজমাধ্যমে কেন নেই জয়া বচ্চন? নাতনি নব্যার শোয়ে উত্তর দিলেন অমিতাভ-ঘরনি

সাম্প্রতিক এক পর্বে অমিতাভ-পত্নী জয়া জানালেন, কেন তিনি সমাজমাধ্যম থেকে দূরে থাকেন। নব্যার শোয়ের এই সপ্তাহের বিষয় ছিল, ‘‘সমাজমাধ্যমের জ্ঞানী মানুষেরা’’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৯:১৫
Share:

জয়া বচ্চন। ছবি: সংগৃহীত।

অমিতাভ বচ্চনের নাতনি নব্যা নভেলি নন্দার পডকাস্ট অনুষ্ঠান ‘দ্য হেল নব্যা’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মা শ্বেতা বচ্চন এবং দিদিমা জয়া বচ্চনের সঙ্গে নব্যার কথোপখকথনে উঠে আসে নানা বিষয়। অনেক অজানা বিষয় প্রকাশ্যে আসে। এই যেমন সাম্প্রতিক এক পর্বে অমিতাভ-পত্নী জয়া জানালেন, কেন তিনি সমাজমাধ্যম থেকে দূরে থাকেন। নব্যার শোয়ের এই সপ্তাহের বিষয় ছিল, ‘‘সমাজমাধ্যমের জ্ঞানী মানুষেরা’’।

Advertisement

আলোচনার শুরুতেই শ্বেতার গলায় আফসোস শোনা গেল। তিনি জানান, তাঁদের বড় হওয়ার সময় যদি ইন্টারনেট থাকত তাহলে পড়াশোনা অনেক বেশি সহজ হয়ে যেত। মেয়ের কথা শেষ হতেই জয়া জানালেন কমবয়সে ফোন করার কড়াকড়ির কথা। জয়া বলেন, ‘‘দুধরনের ফোন করা যেত। একটা ধরন ছিল বন্ধুর সঙ্গে পড়াশোনার বিষয় নিয়ে কথা বলা। আর অন্যটি ছিল, জরুরি ফোন। প্রেমিককে ফোন করার থাকলে জরুরি দরকার বলে ফোন করার অনুমতি আদায় করতে হত।’’

জয়া নিজে কোনও সমাজমাধ্যমে সংযুক্ত নন। কিন্তু তিনি কেন সমাজমাধ্যমে থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন? নাতনির প্রশ্নের উত্তরে জয়া বলেন, ‘‘আমাদের সম্পর্কে দর্শকের কাছে বহু তথ্য আছে। আর আলাদা করে ইনস্টাগ্রামে ছবি দিয়ে কিংবা অন্য কিছু পোস্ট করে জানানোর দরকার আছে বলে মনে করি না। ‘ট্রোলিং’ নিয়ে বরাবরই সরব জয়া। সমাজমাধ্যম ব্যবহার না করার আরও একটি কারণ নাকি সেটাই। এ প্রসঙ্গে জয়া বলেন, ‘‘যদি কারও কোনও বিষয় নিয়ে মন্তব্য করতে ইচ্ছা করে, তাহলে ইতিবাচক কথা লিখলেই হয়। শুধুমাত্র নিজের হতাশা, অপছন্দ সমাজমাধ্যমে উগড়ে দেওয়ার কোনও মানে নেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন