Bollywood Controversy

নির্বাচনে বিশেষ রাজনৈতিক দলের ওজন বাড়াতেই ‘ইমার্জেন্সি’ বানিয়েছেন? উত্তর দিলেন কঙ্গনা

২০২৪ সালের নির্বাচন আসন্ন। তার কয়েক মাস আগেই মুক্তি পাওয়ার কথা কঙ্গনা রানাউতের ছবি ‘ইমার্জেন্সির। রাজনৈতিক উদ্দেশ্য থেকেই কি ছবির ভাবনা মাথায় এসেছিল কঙ্গনার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৩
Share:

‘ইমার্জেন্সি’ ছবিতে কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

বলিউডের অন্যতম কৃতী অভিনেত্রী কঙ্গনা রানাউত। সাফল্যের পাশাপাশি বিতর্কও তাঁর নিত্যসঙ্গী। বিভিন্ন মন্তব্য থেকে শুরু করে নিজের রাজনৈতিক মতাদর্শের কারণে বার বার নানা বিতর্কে জড়িয়েছেন অভিনেত্রী। তবে অভিনয় দক্ষতার দিক থেকে তাঁর জুড়ি মেলা ভার। এর আগে জয়ললিতার চরিত্রে অভিনয় করে তাক লাগিয়েছিলেন কঙ্গনা। এ বার ইন্দিরা গান্ধীর চরিত্রে দেখা যেতে চলেছে তাঁকে। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীর জীবন অবলম্বনে তৈরি ছবি ‘ইমার্জেন্সি’। ছবিতে অভিনয়ের পাশাপাশি ছবির পরিচালনা ও প্রযোজনার দায়িত্বেও কঙ্গনা নিজেই। ছবি ঘোষণার সময় থেকেই কানাঘুষো, আগামী বছরের লোকসভা নির্বাচনকে পাখির চোখ করেই নাকি ছবি বানিয়েছেন কঙ্গনা।

Advertisement

সম্প্রতি এই কানাঘুষো নিয়ে মুখ খুললেন ছবির পরিচালক, প্রযোজক ও অভিনেত্রী। এক সাক্ষাৎকারে কঙ্গনা জানান, ‘ইমার্জেন্সি’ নাকি কোনও জীবনীচিত্র নয়। বরং ইতিহাসের এক বিশেষ সময়কে এই ছবির মাধ্যমে তুলে ধরতে চেয়েছেন তিনি। কঙ্গনার কথায়, ‘‘আমার মনে হয় না নির্বাচনের প্রেক্ষাপটে আমার ছবি মুক্তি পাচ্ছে। কোনও রাজনৈতিক দল বা তাদের সমর্থন করার উদ্দেশ্য নিয়ে এই ছবি আমি বানাইনি। এই ছবি আমাদের দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য। এক জন মহিলা হয়ে দেশের জন্য সারা জীবন কাজ করেছেন তিনি। তাঁর ভাল-খারাপ সবটা নিয়েই এই ছবি। তবে আমি যে ছবিতে কোনও রাজনৈতিক দলকে খারাপ ভাবে তুলে ধরেছি, এই ধারাণাটা ঠিক নয়।’’

‘ইমার্জেন্সি’ বানাতে গিয়ে নাকি নিজের সব সম্পত্তি বন্ধক রাখতে হয়েছিল তাঁকে, ছবির শুটিং শেষে সমাজমাধ্যমের পাতায় জানিয়েছিলেন অভিনেত্রী। শুধু তাই-ই নয়, ছবি করতে গিয়ে একাধিক বাধার সম্মুখীন হয়েছিলেন তিনি। ডেঙ্গিতে ভুগেছিলেন, শরীর অসুস্থ থাকাকালীনও শুটিং করতে হয়েছিল তাঁকে। তবে বার বার ঠোকা খেয়ে, ভেঙেচুরে গিয়েও যে তিনি নতুন করে নিজেকে খুঁজে পেয়েছেন, সেই জন্য জীবনের কাছে কৃতজ্ঞ জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন