The Elephant Whisperers Controversy

‘এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর দুই কোটি টাকার দাবি শুনে কী বললেন অস্কারজয়ী পরিচালক?

অস্কারজয়ের কয়েক মাস পরে বিতর্কের মুখে গুনীত মোঙ্গা প্রযোজিত ও কার্তিকি গনসালভেস পরিচালিত তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। বিশ্বের দরবারে সম্মানিত হলেও পারিশ্রমিক না মেলার অভিযোগ মাহুত দম্পতির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৬:২২
Share:

‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ বিতর্কে মুখ খুললেন পরিচালক কার্তিকি গনসালভেস। গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

চলতি বছরে অস্কারের মঞ্চে ভারতের নাম উজ্জ্বল করেছিল স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে সেরার শিরোপা অর্জন করে অস্কার জিতেছিল গুনীত মোঙ্গা প্রযোজিত ও কার্তিকি গনসালভেস পরিচালিত এই তথ্যচিত্র। পাঁচ মাস পরে এ বার বিতর্কের কেন্দ্রে অস্কারজয়ী এই তথ্যচিত্র। বিশ্বদরবারে সম্মানিত হওয়া সত্ত্বেও এখনও নাকি ন্যায্য পারিশ্রমিক পাননি তাঁরা, সম্প্রতি তথ্যচিত্র নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগ তুললেন মাহুত দম্পতি বোমান ও বেলি। শুধু তাই-ই নয়, দু’কোটি টাকার দাবি জানিয়ে তথ্যচিত্রের নির্মাতাদের আইনি নোটিসও পাঠিয়েছেন তাঁরা। এ বার এই বিতর্ক নিয়ে মুখ খুললেন পরিচালক কার্তিকি নিজে।

Advertisement

অস্কার হাতে বেলি, কার্তিকি গনসালভেস ও বোমান। ছবি: সংগৃহীত।

সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করে কার্তিকি জানান, তাঁর বিরুদ্ধে তোলা সব অভিযোগই অসত্য ও ভিত্তিহীন। কার্তিকির কথায়, ‘‘আমাদের ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ তথ্যচিত্র বানানোর উদ্দেশ্যই ছিল হস্তী সংরক্ষণ নিয়ে সাধারণ মানুষকে আরও সচেতন করে তোলা, বন দফতর এবং বোমান ও বেলির মতো মাহুতদের কুর্নিশ জানানো। এই তথ্যচিত্র মুক্তি পাওয়ার পর থেকে বহু মানুষ এর দ্বারা প্রভাবিত হয়েছেন। এমনকি, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন ৯১ জন মাহুতকে তাঁদের কাজের জন্য এক লক্ষ টাকা করে অনুদান পর্যন্ত দিয়েছেন। শুধু তাই-ই নয়, আনামালাই টাইগার রিজার্ভে তাঁদের জন্য পরিবেশ-বান্ধব ঘর ও এলিফ্যান্ট ক্যাম্প তৈরির আশ্বাসও দিয়েছেন তিনি।’’ কার্তিকির আরও দাবি, ‘‘আমাদের তথ্যচিত্রের সব থেকে বড় সাফল্য এটাই যে, গোটা দেশের মানুষ উদ্‌যাপন এটাকে করেছেন। বিশ্বমঞ্চে আমরা স্বীকৃতি অর্জন করেছি। বোমান ও বেলির মতো মাহুতরা সম্মানিত হয়েছেন। তাঁদের প্রতি আমি শ্রদ্ধাবনত।’’ মাহুতদের উন্নতির জন্য ভবিষ্যতে আরও কাজ করতে চান তিনি, বিবৃতিতে এ কথাও জানিয়েছেন কার্তিকি।

তামিলনাড়ুর মুদুমালাই অঞ্চলের বাসিন্দা বোমান ও বেলি। হস্তীশাবকদের পালন-পোষণ করেই দিন গুজরান হয় তাঁদের। তবে নিজেদের জীবন ধারণের সামান্য খরচ বহন করতে গিয়ে হিমশিম খেতে হয় মাহুত দম্পতিকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে ক্ষোভ প্রকাশ করে বোমান ও বেলি জানান, অস্কার জয়ের পরে পাঁচ মাস পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত তাঁদের পারিশ্রমিক মেটাননি নির্মাতারা। শুধু তাই-ই নয়, একাধিক বার অনুরোধ করা সত্ত্বেও নাকি তাঁদের পাত্তা দেননি নির্মাতারা। বোমান ও বেলি জানান যে, তাঁদের নাকি একটি বাড়ি, গাড়ি, এবং এককালীন টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন কার্তিকি। তবে অস্কার জয়ের পরেও নাকি সেই কথা রাখেননি তিনি। এই মর্মেই অভিযোগ তুলে তথ্যচিত্রের নির্মাতাদের আইনি নোটিস পাঠান মাহুত দম্পতি বোমান ও বেলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন