The Batman

স্তব্ধ ব্যাটম্যানের কণ্ঠ, ৬৬ বছর বয়সে মৃত্যু কিংবদন্তি ভাষ্যপাঠ শিল্পী কেভিন কনরয়ের

ব্যাটম্যানের চরিত্রের ভাষ্যদানের শুরুটা ১৯৯২ সালে। ‘ব্যাটম্যান: দ্য অ্যানিমেটেড সিরিজ’টি চলেছিল ’৯৬ পর্যন্ত। সেই শুরু। ব্যাটম্যানের চরিত্রের সঙ্গে নিজের গলাকে অবিচ্ছেদ্য করে তুলেছিলেন কেভিন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ২৩:০১
Share:

৬৬ বছর বয়সে প্রয়াত কেভিন কনরয়। — ফাইল ছবি।

প্রজন্মের পর প্রজন্মকে ব্যাটম্যানে মজিয়ে রেখেছিলেন। চলে গেলেন ভাষ্যপাঠ শিল্পী কেভিন কনরয়। বয়স হয়েছিল ৬৬ বছর। দীর্ঘদিন ধরেই ক্যানসারে ভুগছিলেন কেভিন। বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয় বলে জানিয়েছে ওয়ার্নার ব্রাদার্স।

Advertisement

ব্যাটম্যানের চরিত্রের ভাষ্যদানের শুরুটা ১৯৯২ সালে। ‘ব্যাটম্যান: দ্য অ্যানিমেটেড সিরিজ’টি চলেছিল ’৯৬ পর্যন্ত। সেই শুরু। তার পর থেকে ১৫টি চলচ্চিত্র এবং ৪০০টিরও বেশি টেলিভিশন পর্বে ব্যাটম্যানের চরিত্রের সঙ্গে নিজের গলাকে যেন অবিচ্ছেদ্য করে তুলেছিলেন কেভিন। বস্তুত, তাঁকে ছাড়া ব্যাটম্যানকে ভাবাই যেত না। ব্যাটম্যানকে নিয়ে তৈরি হওয়া একাধিক ভিডিয়ো গেমেও কেভিনের কণ্ঠস্বরের মায়াতেই বুঁদ একাধিক প্রজন্ম।

১৯৫৫-এর ৩০ নভেম্বর নিউইয়র্কের ওয়েস্টবারিতে জন্ম কেভিনের। কানেটিকাটে বড় হয়ে ওঠা। রবিন উইলিয়ামস, ক্রিস্টোফার রিভের সঙ্গে জুলিয়ার্ডে অভিনয় শিক্ষা। ১৯৮০ নাগাদ পুরোদস্তুর অভিনয়ে নেমে পড়েন কেভিন। ‘ডায়নাস্টি’, ‘ট্যুর অফ ডিউটি’, ‘ওহারা’-র মতো একাধিক টিভি সিরিজে সাফল্যের সঙ্গে কাজ করেন। ১৯৯২-য়ে জীবন সম্পূর্ণ অন্য খাতে বইতে শুরু করে কেভিনের। ব্যাটম্যান সিরিজে ভাষ্যদানের মধ্যে দিয়ে। তিন দশক পেরিয়েও যে সিরিজ আজও মানুষের অত্যন্ত প্রিয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন