Kiara Advani

Kiara Advani: ভাল কমেডি চরিত্র মেয়েরা পায় কোথায়? বলিউডে ‘পুরুষতন্ত্র’ নিয়ে খেপে লাল কিয়ারা

‘পুরুষতন্ত্র’ চালানোর অভিযোগ বারবারই উঠেছে টিনসেলনগরীতে। সেই পথে এ বার হাঁটলেন কিয়ারা আডবানিও। কমেডি চরিত্রে পুরুষদের প্রাধান্য পাওয়া নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেত্রী। তাঁর দাবি, হাতেগোনা উদাহরণ বাদ দিলে উল্লেখযোগ্য কমেডি চরিত্র তোলা থাকে পুরুষদের জন্যই। 
 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ১৬:০৫
Share:

বলিউডকে অভিযোগে বিঁধলেন কিয়ারা।

সব কিছুতে ছেলেদেরই কেন অগ্রাধিকার? মেয়েরা কি বানের জলে ভেসে এসেছে? এমন অভিযোগ আকছার ওঠে নানা ক্ষেত্রেই। বলিউডও তার ব্যতিক্রম নয়। ‘পুরুষতন্ত্র’ চালানোর অভিযোগ বারবারই উঠেছে টিনসেলনগরীকে ঘিরে। সেই পথে এ বার হাঁটলেন কিয়ারা আডবানিও। কমেডি চরিত্রে পুরুষদের প্রাধান্য পাওয়া নিয়ে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেত্রী।

কিয়ারার দাবি, হাতেগোনা ‘কুইন’ কিংবা ‘তনু ওয়েডস মনু’র মতো উদাহরণ বাদ দিলে হিন্দি ছবিতে উল্লেখযোগ্য কমেডি চরিত্র তোলা থাকে পুরুষ অভিনেতাদের জন্যই। ২০১৪ সালে বলিউডে পা রাখার পর থেকে এ পর্যন্ত দু’টি মাত্র কমেডি ছবিতে অভিনয়ের সুযোগ পেয়েছেন কিয়ারা। ‘গুড নিউজ’ এবং মুক্তির অপেক্ষায় থাকা হরর-কমেডি ‘ভুলভুলাইয়া ২’।

Advertisement

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলতে গিয়ে কিয়ারা বলেন, ‘‘ছবিতে বড়সড় কৌতুকের মুহূর্ত তৈরি করছেন নায়িকা, এমনটা কিন্তু বিরল। কমেডি ছবিতে আমি কাজ করেছি। চরিত্রগুলোও যথেষ্ট ভাল। কিন্তু নায়কের চরিত্রে কমেডি অভিনয়ের তুলনায় তা কিছুই নয়। দুর্ভাগ্যজনক ভাবে চিত্রনাট্যগুলোও সে ভাবেই লেখা হয়।’’

‘কবীর সিংহ’, ‘শেরশাহ’-এর নায়িকা, ২৯ বছরের অভিনেত্রী মনে করেন, সময় এসেছে এ বার এ নিয়ে মুখ খোলার। তিনি বলেন, ‘‘মেয়েদের ভাল কমেডি চরিত্র না পাওয়াটা হতাশার। পরিচালকদের সে কথা মুখ ফুটে বলতে হবে যে, আমরা আরও বেশি কিছু চাই। আমি হয়তো সেটাই করব এর পর থেকে।’’

কমেডি বিষয়টা যে সহজ নয়, মানেন কিয়ারা। তাঁর মতে, কারও কারও কৌতুকের ক্ষমতা ঈশ্বরদত্ত। তবে এমন চরিত্রে অভিনয় করতে হলে সবচেয়ে জরুরি নিখুঁত টাইমিং, সে কথাও মনে করাতে ভোলেননি অভিনেত্রী। ‘গুড নিউজ’-এ অক্ষয় কুমার ও দিলজিৎ দোশাঞ্জের কাছ থেকে এবং ‘ভুল ভুলাইয়া ২’-তে কার্তিক আরিয়ান, রাজপাল যাদবদের কাছ থেকে কমেডি অভিনয়ের খুঁটিনাটি শিখতে পেরেছেন বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন