Entertainment News

রবিবার মানেই ছবিবার, জানিয়ে দিল কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল

এত লোক লাইন দিয়ে টিকিট কেটে ফিল্ম ফেস্টিভ্যালের ‘আউট অব দ্য বক্স’ ছবি দেখতে পছন্দ করছেন, এক জন সিনেপ্রেমী হিসেবে এটা দেখে বেশ গর্বিত মনে হচ্ছিল নিজেকে। এর মানে কিন্তু একটাই। এখনও ভাল ছবির কদর রয়েছে। 

Advertisement

মেঘদূত রুদ্র

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৭ ১৯:৩৮
Share:

রবিবার-ছবিবার। ছবি— মেঘদূত রুদ্র।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের দ্বিতীয় দিন। বাড়তি পাওনা রবিবার। এ দিন যে বেশি ভিড় হবে তা তো প্রত্যাশিতই। কিন্তু তা বলে এতটা আশা করিনি। রীতিমতো থিকথিকে ভিড় গোটা নন্দন-রবীন্দ্র সদন চত্বরে।

Advertisement

আরও পড়ুন, ফেস্টিভ্যালের শুরুতেই ছন্দপতন, মাশুল গুনল বাংলা ছবি

আরও পড়ুন, সোমবার ফেস্টিভ্যালে কোন কোন ছবি মিস করবেন না

Advertisement

ছবি-সেমিনার-প্রদর্শনী মিলিয়ে ফেস্টিভ্যালের দ্বিতীয় দিনটাও দারুণ জমে উঠেছিল। দিনের শুরুতে বাংলাদেশের পরিচালর আবু সইদের ‘আ ডেথ অব আ পোয়েট’ দেখে মনটা ভরে গেল। একটি সাধারণ বিষয়, অথচ অসম্ভব এক্সপেরিমেন্টাল। এই দুই জিনিস এক সঙ্গে তৈরি করতে বেশ মুন্সিয়ানার প্রয়োজন বলে মনে হয়। আধুনিক ঢাকা শহরের জীবন চিত্র এবং তার মাঝে এক জন কবির বেঁচে থাকা, জীবনযাপন এবং মৃত্যু চেতনার এক অদ্ভুত মিশেল রয়েছে ছবিটিতে।

রবিবারের নন্দন চত্বরে সিনেপ্রেমীদের ভিড়। — নিজস্ব চিত্র।

রবিবার নন্দন চত্বরে এমনিতেই ভিড় হয়। এ দিন ফিল্ম ফেস্টিভ্যাল দেখতে আসা মানুষের সংখ্যাও ছিল বেশি। দুইয়ে মিলে নন্দন চত্বর ছিল সরগরম। ছবি দেখার জন্য ফ্রি-পাস নেওয়ার লাইনও পড়েছিল বিশাল। এত লোক লাইন দিয়ে টিকিট কেটে ফিল্ম ফেস্টিভ্যালের ‘আউট অব দ্য বক্স’ ছবি দেখতে পছন্দ করছেন, এক জন সিনেপ্রেমী হিসেবে এটা দেখে বেশ গর্বিত মনে হচ্ছিল নিজেকে। এর মানে কিন্তু একটাই। এখনও ভাল ছবির কদর রয়েছে।

আর এ সবের মাঝেই গাছের নীচে বসে চায়ের কাপে চুমুক আর আড্ডা তো ছিলই। ছোট ছোট অনেক স্টলও রয়েছে এ বার। সঙ্গে ভ্যারাইটিস খাবার।

বাংলা আকাদেমিতে সেমিনার। — নিজস্ব চিত্র।

রবিবারের ফিল্ম ফেস্টিভ্যালে বাংলা আকাদেমি সভাগৃহে হয়ে গেল এক অসাধারণ সেমিনারও। অংশ নিয়েছিলেন মাইকেল উইন্টারবটম, কারিম দুকলি, প্রকাশ ঝা এবং নামন রামচন্দ্রন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন