Alivia Sarkar

Kolkata Porn Case: আগে টালিগঞ্জ মেট্রোর বাইরে ডেকে কুপ্রস্তাব দেওয়া হত, পর্ন-কাণ্ড নিয়ে সরব অলিভিয়া

এ ধরনে কাজকর্ম শহরের বুকে নতুন নয়। একই অভিজ্ঞতা হয়েছিল টলিউড অভিনেত্রী অলিভিয়া সরকারের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ১৬:৪১
Share:

অলিভিয়া সরকার।

খাস কলকাতায় ধরা পড়েছে পর্ন র‍্যাকেট। গত বুধবার নিউটাউনে গ্রেফতার হয়েছেন পর্ন নায়িকা নন্দিতা দত্ত, তাঁর সঙ্গী মৈনাক ঘোষ। জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে, ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে তাঁরা উঠতি মডেল এবং ‘ইচ্ছুক’ ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করতেন। তবে এই ধরনে ক্রিয়াকলাপ শহরের বুকে নতুন নয়। একই ধরনের অভিজ্ঞতা হয়েছিল টলিউড অভিনেত্রী অলিভিয়া সরকারের

সেটা ২০১২-১৩। আসানসোল থেকে কলকাতায় পা রেখেছেন অলিভিয়া। অভিনেত্রী হওয়ার ইচ্ছা নিয়ে অডিশন দিচ্ছেন বিভিন্ন জায়গায়। কাজ পাওয়ার আশায় যোগাযোগ করছেন নানা মানুষের সঙ্গে। সেই সময়ই একাধিক ‘কুপ্রস্তাব’ পেয়েছিলেন বলে জানিয়েছেন অভিনেত্রী। আনন্দবাজার অনলাইনকে অলিভিয়া বললেন, “নতুনদের দিয়ে অনেক সময় অনেকে এ ধরনের কাজ করিয়ে নেওয়ার চেষ্টা করে। এটা আজ নয়, অনেক দিন ধরেই চলে আসছে। কিন্তু শুরু থেকেই আমি ভাল-মন্দের ফারাকটা বুঝতাম। তাই কখনও সেই ফাঁদে পা দিইনি।”

Advertisement

২০১৪ সালে স্টার জলসার ‘ঠিক যেন লাভ স্টোরি’-র মাধ্যমে অভিনয় শুরু করেন অলিভিয়া। এর পরে একাধিক ওয়েব সিরিজ, ছবিতে দেখা যায় তাঁকে। কিন্তু এই সাফল্যের আগে ছিল দীর্ঘ অপেক্ষা। কলকাতায় পর্ন র‍্যাকেটের খবর দেখে সেই সময়কার নানা তিক্ত অভিজ্ঞতার কথা নতুন করে মনে পড়েছে অভিনেত্রীর। অলিভিয়া জানিয়েছেন, এই ধরনের কাজের সঙ্গে যাঁরা যুক্ত, শুরুতেই নিজেদের উদ্দেশ্যের কথা আকারে ইঙ্গিতে বুঝিয়ে দেন তাঁরা। কথাবার্তা বলার জন্য থাকে না নির্দিষ্ট কোনও স্থান বা অফিস। অনেক সময় মেট্রো স্টেশন বা ক্যাফেটেরিয়ার মতো জায়গায় ডাকা হয় অভিনেতা বা অভিনেত্রীদের। অলিভিয়া বললেন, “আমরা যখন স্ট্রাগল করছিলাম, তখন এই ধরনের লোকজনরা বেশির ভাগ সময় টালিগঞ্জ মেট্রোর বাইরে ডেকে পাঠাত। ওখানে চায়ের ঠেকে দাঁড়িয়ে আড্ডার মতো করে কথাবার্তা বলত। কিন্তু ওদের কথা শুনেই আসল উদ্দেশ্য বুঝে নিতে অসুবিধা হত না।”

অলিভিয়া জানিয়েছেন, কাজের প্রস্তাব দিলেও আনা হত না পারিশ্রমিকের প্রসঙ্গ। তিনি বললেন, “যারা কথা বলতে আসত, তারা নিজেরাই বিশেষ প্রতিষ্ঠিত নয়। অনেকে আবার বলত, ‘জানোই তো ইন্ডাস্ট্রিটা কেমন। প্রযোজককে খুশি করতে হবে তোমায়’।” একাধিক বার এই ধরনের অভিজ্ঞতা হওয়ার পর আরও সাবধানি হয়েছিলেন অভিনেত্রী। তিনি মনে করেন, শিল্পীরা আপোস করতে রাজি না হলে, তাঁদের দিয়ে কোনও ভাবেই বেআইনি বা অশালীন কাজ করানো সম্ভব নয়।

ইন্ডাস্ট্রিতে নতুনদের উদ্দেশে অলিভিয়ার বার্তা, “পরিশ্রম করো। অডিশন দাও। নিজেকে আরও সমৃদ্ধ করে তোলো। খ্যাতি পাওয়ার জন্য সহজ রাস্তা বেছে নিও না। তা হলেই সাফল্য আসবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন