Celebrity Interview

১৮-তে সুপারহিরো, ২০ পেরোতেই স্বয়ং শাহরুখ খানের বিশ্বস্ত! মাত্র ২৪-এই স্বপ্নপূরণ লেহর খানের

দিল্লিতে কেটেছে শৈশব, তারুণ্যে পা দিয়ে মায়ানগরীতে মাটি শক্ত করছেন লেহর। মাত্র ২৪ বছর বয়সেই শাহরুখের সঙ্গে দু’টি ছবিতে অভিনয় করে ফেলেছেন। এ বার শুধু হ্যাটট্রিকের অপেক্ষা।

Advertisement

স্নেহা সামন্ত

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৭
Share:

লেহর খান। ছবি: সংগৃহীত।

‘মানি হাইস্ট’-এর রিও-কে মনে আছে নিশ্চয়ই? কুড়ির কোঠায় সদ্য পা রাখা তরুণ। রন্ধ্রে রন্ধ্রে অদম্য উত্তেজনা তার। সারল্য, দুষ্টুমি আর প্রত্যয়ের অনবদ্য মিশেলে দর্শকের অন্যতম পছন্দের চরিত্র হয়ে উঠেছিল রিও। ‘মানি হাইস্ট’ জনপ্রিয়তার শিখর ছোঁয়ার পরে ওই সিরিজ়ের একাধিক চরিত্র নিয়ে স্পিন-অফ শো তৈরি করার কানাঘুষোও শোনা গিয়েছিল। একাধিক সেই চরিত্রের তালিকায় ছিল রিও-র চরিত্রও। সেই রিও-র চরিত্রেই প্রয়োজনীয় কিছু বদল এনে যদি তাঁকে ভারতীয় ছাঁচে ফেলা যায়? আর পুরুষের বদলে তা যদি বদলে যায় নারী চরিত্রে?

Advertisement

‘জওয়ান’-এর ‘প্রিভিউ’ প্রকাশ্যে আসার পর থেকে বিনোদন মহলে জল্পনা, ‘মানি হাইস্ট’-এর ভারতীয় সংস্করণ দেখা যেতে চলেছে শাহরুখ খানের প্রথম প্যান-ইন্ডিয়ান ছবিতে। ছ’জন তরুণীর প্রমীলা বাহিনী নিয়ে পর্দায় হাজির হয়েছেন ‘চিফ’ শাহরুখ। ওই ছয় তরুণীর সাহায্যেই লক্ষ্য পূরণ করতে চলেছেন বলিউডের বাদশা। সেই প্রমীলা বাহিনীর অন্যতম সদস্য লেহর খান, বয়সের নিরিখে দলের কনিষ্ঠতম অভিনেত্রী। তবে পর্দায় তাঁর কেরামতি দেখলে সেই বয়স বোঝা দায়। পর্দার নেপথ্যেও তাঁর ক্যারিশ্মা কিছু কম নয়। মাত্র ২৪ বছর বয়স লেহরের। ইতিমধ্যেই শাহরুখের সঙ্গে দু’টি ছবিতে অভিনয় করে ফেলেছেন তিনি। এইটুকু বয়সেই তাঁর সহ-অভিনেতার তালিকায় রয়েছেন রণবীর সিংহ, আলিয়া ভট্ট, অমিতাভ বচ্চনের মতো তাবড় তারকারা। তবে শাহরুখ খান মানেই তো ‘এক্সট্রা স্পেশাল’! তাই, ‘জওয়ান’ মুক্তির আগে লেহরের উত্তেজনাটাও কিছুটা আলাদা। ছবিমুক্তির দিন কয়েক আগে আনন্দবাজার অনলাইনের সঙ্গে সেই আনন্দ ভাগ করে নিলেন অভিনেত্রী নিজেই।

শাহরুখের সঙ্গে লেহর। ছবি: সংগৃহীত।

দিল্লি জন্ম, বড় হয়ে ওঠা লেহরের। মাত্র ১১ বছর বয়সেই বিনোদনের জগতে হাতেখড়ি তাঁর। তখন যদিও খেলার ছলেই অভিনয় করতেন লেহর। পরবর্তী কালে যে অভিনয়ই তাঁর পেশা হয়ে উঠবে, তা ভাবেননি তিনি। তবে ছোটবেলা থেকেই সব সিদ্ধান্তে মা-বাবাকে পাশে পেয়েছেন লেহর। ‘আই অ্যাম কালাম’ খ্যাত পরিচালক নীলমাধব পান্ডার ‘জলপরি: দ্য ডেজার্ট মার্মেড’ ছবির মাধ্যমে সিনেমার জগতে পা রাখেন লেহর। ‘জলপরি’-র স্মৃতিচারণ করতে গিয়ে লেহর বলেন, ‘‘ওই সময় তো অভিনয় বিষয়টা খেলার মতো মনে হত। আমি তো ভেবেছিলাম, এক মাসের জন্য মরুভূমিতে ছুটি কাটাতে যাচ্ছি।’’ তার বছর তিনেক পরে লীনা যাদব পরিচালিত ‘পার্চড’ ছবিতে অভিনয় করেন তিনি। তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়, রাধিকা আপ্তে, সুরভীন চাওলা, আদিল হুসেন, সায়নী গুপ্তের মতো তাবড় অভিনেত্রীদের ভিড়ে সাবলীল ভাবে নিজেকে তুলে ধরেছিলেন লেহর। ওই ছবিই মোড় ঘুরিয়ে দেয় তাঁর জীবনের। লেহর উপলব্ধি করেন, আর খেলার ছলে অভিনয় নয়— অভিনয়ের দুনিয়াতেই পেশাদার হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করতে চান তিনি।

Advertisement

‘জওয়ান’ ছবির একটি দৃশ্যে লেহর খান। ছবি: সংগৃহীত।

যেমন ভাবা, তেমন কাজ। যদিও ভাবনা আর কাজের মধ্যে ফারাক বিস্তর। তার উপরে অতিমারির প্রভাবও উড়িয়ে দেওয়ার মতো নয়। অভিনেত্রীর হওয়ার স্বপ্ন নিয়ে দিল্লি থেকে মুম্বইয়ে পাড়ি দেন লেহর। সেখানেই উচ্চশিক্ষা তাঁর। কলেজে পা রেখেই অজানা এক অডিশনের জন্য হাজির হন লেহর। অডিশনের নেপথ্যে কারা ছিলেন, তা-ও জানতেন না তখন। অডিশনের কথা ভুলেই গিয়েছিলেন প্রায়, ঠিক তখনই ফোন আসে তাঁর কাছে— তাঁর সঙ্গে নাকি কথা বলতে চায় ‘ধর্ম প্রোডাকশন্স’। অয়ন মুখোপাধ্যায়, অমিতাভ বচ্চন, রণবীর কপূর... ছোটবেলা থেকে যাঁদের নাম শুনে, যাঁদের পর্দায় দেখে বড় হয়েছেন, তাঁদের সঙ্গেই নাকি এ বার একটি ছবিতে কাজ করবেন লেহর! এই প্রস্তাব যেমন স্বপ্নের মতো, ‘ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান – শিবা’ ছবিতে তাঁর চরিত্রও প্রায় তেমনই— এক জন সুপারহিরো! মাত্র ১৮ বছর বয়সে সুপারহিরোর চরিত্রে অভিনয় করার সুযোগ পান লেহর! এ তো ভারতের নিজস্ব মিস মার্ভেল! বাস্তবেও মিস মার্ভেলের সঙ্গে খুব একটা তফাত নেই লেহরের। আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি জানান, ‘‘যখন আমি ফোন পাই যে ‘ব্রহ্মাস্ত্র’-এর জন্য আমাকে চূড়ান্ত করা হয়েছে, তখন আমি ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলাম। ফোন পেয়েই তো আমার শরীর একেবারে চাঙ্গা!’’

‘ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান– শিবা’ ছবি মুক্তির পরে আর ফিরে তাকাতে হয়নি লেহরকে। অয়নের ছবিতে শাহরুখের বিশেষ চরিত্রে থাকা সত্ত্বেও তাঁর সঙ্গে দেখা করার সুযোগ হয়নি তাঁর। সেই মনখারাপ যদিও পুষিয়ে দিয়েছে ‘জওয়ান’-এর অভিজ্ঞতা। ‘জওয়ান’-এ ‘চিফ’ শাহরুখের প্রমীলা বাহিনীর অন্যতম সদস্য তিনি। সেই দলেই রয়েছেন সান্যা মলহোত্রের মতো বলিউড অভিনেত্রী, সঞ্জীতা ভট্টাচার্যের মতো নবাগতা অভিনেত্রী, প্রিয়া মণির মতো জাতীয় পুরস্কারপ্রাপ্ত দক্ষিণী তারকা। তাঁদের সঙ্গে অভিনয় করার সুযোগ পেয়ে কাজের খিদে আরও বেড়ে গিয়েছে লেহরের। ভবিষ্যতে কোন কোন তারকার সঙ্গে কাজ করতে চান লেহর? প্রশ্ন শুনে নিজের উত্তেজনা আর চেপে রাখতে পারলেন না শাহরুখের প্রমীলা বাহিনীর কনিষ্ঠতম সদস্য। লেহর বলেন, ‘‘অভিনেতা হিসাবে আমি খুব লোভী। আমি একাধিক ভাষার ছবিতে কাজ করতে চাই। অ্যাকশন, রোম্যান্স, কমেডি— সব ঘরানার ছবিতে কাজ করার ইচ্ছা আছে আমার। নতুন নতুন ভাষাও শিখতে চাই আমি!’’ শুধু তাই-ই নয়, অমিতাভ, শাহরুখ, রণবীরের সঙ্গে কাজ করার পরে লেহরের ‘উইশলিস্ট’-এ রয়েছেন কমল হাসন, ধনুষের মতো তারকাও। মনোজ বাজপেয়ী, শাবানা আজ়মি, তব্বুর সঙ্গে কাজ করার সুযোগের জন্য মুখিয়ে আছেন তিনি। আর যদি শাহরুখের সঙ্গে নিজের তৃতীয় ছবিতে কাজ করে হ্যাটট্রিক করার প্রস্তাব আসে? লেহরের কথায়, ‘‘এটা আবার ভাবতে হবে নাকি? আমি তো এক পায়ে খাড়া!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন