#StophateForProfit

ক্ষোভ প্রকাশ !

তারকাদের অভিযোগ, হিংসা ছড়ানোর জন্য ফেসবুকের মাধ্যমে নকল কনটেন্ট ছড়ানো হচ্ছে। নির্বাচনী প্রচারে সাধারণ মানুষকে প্রভাবিত করার কৌশল হিসেবে এগুলো করা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০ ০০:০৫
Share:

লিওনার্ডো ডি ক্যাপ্রিও

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারকারা ভক্তদের সঙ্গে যোগাযোগ রাখতেন, তাঁদের ব্র্যান্ডিং করতেন। সেখান থেকেই এ বার পিছু হঠছেন তাঁরা। আমেরিকার নির্বাচনকে কেন্দ্র করে ফেসবুকের নীতি-কার্যকলাপ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও, কিম কার্দাশিয়ান, অ্যাশটন কুচার, কেটি পেরির মতো তারকারা। শুরু হয়েছে #স্টপহেটফরপ্রফিট ক্যাম্পেন।

Advertisement

তারকাদের অভিযোগ, হিংসা ছড়ানোর জন্য ফেসবুকের মাধ্যমে নকল কনটেন্ট ছড়ানো হচ্ছে। নির্বাচনী প্রচারে সাধারণ মানুষকে প্রভাবিত করার কৌশল হিসেবে এগুলো করা হচ্ছে বলে মনে করছেন লিওনার্দো, কেটিরা। প্রতীকী প্রতিবাদ হিসেবে, নিজেদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ২৪ ঘণ্টার জন্য ফ্রিজ় করেও দিয়েছেন অ্যাশটনের মতো অনেক তারকা।

মার্ক রাফালো, সাশা বারন কোহেন, জেমি ফক্সও এই আন্দোলনে শামিল। তারকাদের এই প্রতিবাদের প্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ এখনও নীরব। প্রতিক্রিয়াশীলরা কী ভাবে সোশ্যাল মিডিয়াকে নিজেদের কার্যসিদ্ধির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, তা নিয়ে ‘দ্য সোশ্যাল ডিলেমা’ তথ্যচিত্রটি সম্প্রতি জনপ্রিয় হয়েছে। হলিউড শিল্পীদের এই রাজনৈতিক সচেতনতা কি বলিউডের তারকাদের কাছে প্রত্যাশা করা যায়?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন