Lookback 2022

আমাদের বিচারে ২০২২ সালের সেরা ৫ বাংলা সিরিয়াল

কোনও ধারাবাহিকের আয়ু আট মাস আবার কোনওটির মাত্র তিন মাস। তার মধ্যেও কোন ধারাবাহিকগুলি সবচেয়ে বেশি দিন চলল চলে-যাওয়া ২০২২ সালে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ০৮:০৮
Share:

২০২২ সালে সর্বোচ্চ সময়সীমা ধরে সম্প্রচারিত ৫ সিরিয়াল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

একের পর এক সিরিয়াল বন্ধের হিড়িক পড়েছিল ২০২২ সালে! সেই পরিস্থিতি খুব একটা বদলায়নি এখনও। সহজে জনপ্রিয়তা হারাচ্ছে সিরিয়াল। কিন্তু তার মধ্যেও যে পাঁচটি নট আউট রইল।

Advertisement

আমাদের এই পথ যদি না শেষ হয়: সম্প্রচারের সময়কাল: ১২ এপ্রিল, ২০২১ থেকে ৯ ডিসেম্বর, ২০২২।

১. আমাদের এই পথ যদি না শেষ হয়: পথ অবশ্য শেষ হয়েছে। কিছুদিন আগে। জীবনকাল প্রায় কুড়ি মাস! প্রায় অভাবনীয়। স্বর্ণেন্দু সমাদ্দার পরিচালিত, ‘ক্রেজি আইডিয়াজ়’ প্রযোজিত এই সিরিয়াল শুরু হয়েছিল ২০২১ সালের ১২ এপ্রিল। ঊর্মি-সাত্যকির দুষ্টুমিষ্টি রসায়নে জমেছিল বাঙালির সান্ধ্য আড্ডা। প্রায় দেড় বছরের যাত্রা শেষ হয়েছে ২০২২ সালের ডিসেম্বরে। চলে-যাওয়া বছরের বাকি সিরিয়ালগুলির নিরিখে ঊর্মি-সাত্যকির জুটি ‘সফল’। নইলে কি আর এতদিন পথ চলা জারি থাকত!

খড়কুটো: সম্প্রচারের সময়কাল: ১৭ অগস্ট, ২০২১ থেকে ২১ অগস্ট, ২০২২।

২. খড়কুটো: লীনা গঙ্গোপাধ্যায় এবং শৈবাল বন্দ্যোপাধ্যায় পরিচালিত এবং প্রযোজিত সিরিয়াল প্রবল জনপ্রিয় হয়েছে। গুনগুন এবং সৌজন্য দর্শকের সামনে আসার দিন থেকেই এই সিরিয়ালের জনপ্রিয়তা তুঙ্গে। করোনা পরিস্থিতির পর পরই শুরু হয়েছিল ‘খড়কুটো’। তখন টলিপাড়ার সিরিয়ালের জগৎ টালমাটাল। কিন্তু লীনা-শৈবাল জুটির এই সিরিয়ালের জনপ্রিয়তায় ভাটা পড়েনি। টানা দু’বছর ধরে চলার পর গত অগস্টে শেষ পর্ব দেখেছেন দর্শক।

Advertisement

মিঠাই: সম্প্রচারের সময়কাল: ৪ জানুয়ারি, ২০২১ থেকে এখনও চলছে।

৩. মিঠাই: সবসময়ে ক্লাসের প্রথম দশের মধ্যে থেকেছে এই সিরিয়াল। কোনও কথা হবে না। ইদানীংকালের অন্যতম জনপ্রিয় মেগা। কিছু সপ্তাহ আগে পর্যন্তও টিআরপি রেটিংয়ে এক নম্বরে ছিল। সম্প্রচারের সময় বদলেছে। গল্পে এসেছে নতুন সব চরিত্র। কিন্তু তার পরেও টিআরপি তালিকায় প্রথম দশে নিজেদের জায়গা কায়েম রেখেছে মিঠাই। যেভূমিকায় অভিনয় করেছেন সৌমীতৃষা কুণ্ডু। বলতে কি, আগামী দিনে আরও চমক দেখার অপেক্ষায় রয়েছে দর্শককুল।

খড়কুটো: সম্প্রচারের সময়কাল: ২০ ডিসেম্বর, ২০২১ থেকে এখনও চলছে।

৪. গাঁটছড়া: এই সিরিয়ালে টেলি-দর্শক পেয়েছিলেন নতুন জুটি। শোলাঙ্কি রায়-গৌরব চট্টোপাধ্যায়। শোলাঙ্কি এমনিতেই ছোট পর্দার যথেষ্ট জনপ্রিয় মুখ। ‘গাঁটছড়া’ সম্প্রচার শুরু হওয়ার পর থেকেই ‘মিঠাই’-এ গড়ে হানা দেওয়া শুরু করেছিল। এই সিরিয়ালের জন্যই কিছুটা হলেও টিআরপি তালিকায় জায়গা টলে গিয়েছিল ‘মিঠাই’-এর। প্রথম তিনে নিজেদের জায়গা ধরে রাখতে না পারেনি ঠিকই। কিন্তু এখনও খড়ি-ঋদ্ধিমানের জনপ্রিয়তা এক ছটাকও কমেনি দর্শকমহলে।

ধুলোকণা: সম্প্রচারের সময়কাল: ১৯ জুলাই, ২০২১ থেকে ১১ ডিসেম্বর, ২০২২।

৫. ধুলোকণা: ভালমন্দ মিলিয়ে এই সিরিয়ালের আয়ু প্রায় দেড় বছর। যা যথেষ্ট কৃতিত্বের। লীনা গঙ্গোপাধ্যায়-শৈবাল বন্দ্যোপাধ্যায় পরিচালিত এবং প্রযোজিত এই সিরিয়ালেই বহু দিন পর ছোট পর্দায় ফিরেছিলেন অভিনেতা ইন্দ্রাশিস রায়। সঙ্গে মানালি দে। প্রথম দিকে আশানুরূপ ফল না পেলেও মাঝে বেশ জমেছিল লালন-ফুলঝুরির গল্প। টিআরপি তালিকায় এক নম্বরেও দেখা গিয়েছিল তাদের। মাঝে কিছু সময় চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে গেলেও জনপ্রিয়তা ধুলো জমেনি। ১১ ডিসেম্বর শেষ হওয়া পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন