Madhuri Dixit Nene.

‘মা হওয়ার পর নাচ কিসের? বাড়ি বসে বাচ্চা মানুষ করুন’ শুনতে হয়েছিল মাধুরীকে

দুই ছেলের জন্মের পর বলিউড থেকে বিরতি নিয়েছিলেন ‘দিল তো পাগল হ্যায়’ নায়িকা। তাই বলে কাজে ফিরবেন না এমন তো ভাবেননি!

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ২০:৩৩
Share:

মা হলেই কি নারীর জীবন শেষ? কী বলছেন মাধুরী

বিয়ে হয়ে গিয়েছে। দুই সন্তানের মা। তার পরও নাচ? কথা শুনতে হয়েছিল অভিনেত্রী মাধুরী দীক্ষিতকে। বিয়ের পর এক জন নারী সম্পর্কে কী ভাবে দৃষ্টিভঙ্গি বদলে ফেলে সমাজ, এখনও ভুলতে পারেন না তিনি। দুই ছেলের জন্মের পর বলিউড থেকে বিরতি নিয়েছিলেন ‘দিল তো পাগল হ্যায়’-এর নায়িকা। তাই বলে কাজে ফিরবেন না, এমন তো ভাবেননি!

Advertisement

তিনি হাসলেই যেন মুক্তো ঝরে। তাঁর চাহনিতে কত যে পুরুষের হৃদয় ‘ধক ধক’ হয়েছে, তার ইয়ত্তা নেই। বয়স বাড়লেও চাকচিক্য কমেনি। বরং যত দিন গিয়েছে, ততই যেন মোহময়ী হয়ে উঠেছেন বলিউড ডিভা মাধুরী দীক্ষিত।

১৯৯৯ সালে যখন শ্রীরাম মাধব নেনেকে বিয়ে করলেন মাধুরী, লোকে বলেছিলেন, এ বার তো বাড়ি বসে সংসারের কাজ সামলালেই পারেন। মা হওয়ার পর তাঁকে আর বলিউডে মানায় না বলেই ধুয়ো তুলেছিলেন এক দল। যদিও এ সবে অবাক হননি মাধুরী। ছবির দুনিয়া থেকে সাময়িক বিরতি নিয়ে আমেরিকায় চলে গিয়েছিলেন তিনি। আবার ফেরেন ‘আজা নাচলে’ ছবি দিয়ে।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে মাধুরী অতীত ফিরে দেখলেন। সদ্য মুক্তি পাওয়া ছবি ‘মজা মা’ নারীর বিবাহিত জীবনের সঙ্গে শিল্পীসত্ত্বার সংঘাত নিয়েই। সেই ছবির সংলাপ টেনে বললেন, “এ রকম তো সত্যিই হয়। কত মানুষ আছেন, যাঁদের বিবাহিত মহিলাকে কর্মজীবনে দেখলেই চোখ টাটায়। তাঁদের মনোভাব এ রকম যে, মা হয়েছ, আবার নাচ কিসের? বাড়িতে থাকো, সন্তান পালন করো। মহিলারা গৃহস্থালি আর বাচ্চা সামলাবে, এটাই বেশির ভাগ মানুষ চান। যদিও তাঁরা বোঝেন না যে, মহিলারা এ সব সামলেই সব কিছু করেন।”

মাধুরী আরও জানান, এখনকার দিনেও বধূরা সম্মান পান না। তাঁদের নিজস্ব পরিচিতি ভুলে গিয়ে পরিবারের যন্ত্রে পরিণত হওয়ার মন্ত্র দেওয়া হয়। যার বিরোধিতা করছেন মাধুরী। বললেন, “গৃহবন্দি না রেখে বিবাহিত নারীকেও কিছু করতে দেওয়া হোক, যাতে তাঁর নিজস্বতা বজায় থাকে?”

দীপাবলির আগে নিজেই নিজেকে এক বিলাসবহুল ফ্ল্যাট উপহার দিয়েছেন বলিউড ডিভা। তাঁর নতুন ঠিকানা মুম্বইয়ের লোয়ার পারেল এলাকা। গত ২৮ সেপ্টেম্বর ফ্ল্যাটটির নথিভুক্তিকরণ হয়। জানা গিয়েছে, মাধুরীর ফ্ল্যাটটি রয়েছে বহুতলের ৫৪ তলায়।

‘ধক ধক গার্ল’-এর এই নতুন ফ্ল্যাটটিরও দাম জানলে চমকে যাবেন। ফ্ল্যাটটি কিনতে মাধুরীকে গুনতে হয়েছে ৪৮ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন