Bollywood Update

মীনা কুমারীর বায়োপিকের পরিচালক মণীশ মলহোত্র, সত্য কী? খোলসা করলেন পোশাকশিল্পী

বলিউডের অন্যতম জনপ্রিয় পোশাকশিল্পী মণীশ মলহোত্র। আলিয়া ভট্ট, জাহ্নবী কপূর, কৃতি শ্যানন, কিয়ারা আডবাণীর মতো নায়িকারা তাঁর পোশাকেই অনন্য সুন্দর। এ বার কি পরিচালনায় হাতেখড়ি হতে চলেছে তাঁর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৬:৫০
Share:

(বাঁ দিকে) প্রয়াত অভিনেত্রী মীনা কুমারী। পোশাকশিল্পী মণীশ মলহোত্র (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

বলিউডের অন্যতম সফল ও চর্চিত পোশাকশিল্পী মণীশ মলহোত্র। তাঁর পোশাকেই অনন্যসুন্দর আলিয়া ভট্ট, জাহ্নবী কপূর, কিয়ারা আডবাণী, কৃতি শ্যাননের মতো নায়িকারা। বলিপাড়ার জমকালো পার্টি হোক বা তারকা যুগলের বিয়ে— মণীশ মলহোত্রের পোশাকের জনপ্রিয়তার জুড়ি মেলা ভার। কয়েক দশক ধরে তারকাদের চোখধাঁধানো পোশাকে সাজিয়েছেন তিনি। সম্প্রতি তাঁর ফ্যাশন শোয়ে র‌্যাম্পে হেঁটেছেন আলিয়া ভট্ট ও রণবীর সিংহ। ফ্যাশনের দুনিয়ার নিজেকে প্রতিষ্ঠা করার পরে এ বার ছবি পরিচালনার দিকে পা বাড়িয়েছেন মণীশ। কয়েক সপ্তাহ ধরেই শোনা যাচ্ছে, ‘পাকিজ়া’ ও ‘বৈজু বাওরা’ খ্যাত অভিনেত্রী মীনা কুমারীর বায়োপিক তৈরি করতে চান মণীশ। এ বার সেই খবরে সিলমোহর দিলেন মণীশ নিজেই।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে মণীশ এই বিষয়টি স্বীকার করে নিয়েছেন। তিনি জানিয়েছেন,আপাতত ছবির প্রি প্রোডাকশনের কাজে ব্যস্ত রয়েছেন। ছবির চিত্রনাট্য যাতে নিখুঁত হয়, সেই দিকে নজর রেখেছেন তিনি। চিত্রনাট্য লেখার কাজ শেষ হলেই শুরু হবে ছবির শুটিং। ওই সাক্ষাৎকারে মণীশ জানান, এক সময় অভিনেত্রী রেখা তাঁকে বলেছিলেন যে, ৪০-এ পা দেওয়ার পরে মণীশ নাকি মীনা কুমারীর জীবনকে আরও ভাল ভাবে বুঝতে পারবেন। ৫৬ বছর বয়সি মণীশের দাবি, এখন তিনি শুধু মীনা কুমারী নন, নার্গিস, গুরু দত্ত, দিলীপ কুমারের জীবনকেও নতুন ভাবে বুঝতে পেরেছেন। এত দিন ফ্যাশনের জগতেও ব্যস্ত ছিলেন মণীশ। তবে মণীশের দাবি, এ বার ছবি পরিচালনায় মন দিতে চান তিনি।

শোনা যাচ্ছে ষাট ও সত্তরের দশকের নায়িকার চরিত্রের জন্য অভিনেত্রীও প্রায় চূড়ান্ত করে ফেলেছেন মণীশ। একটি সূত্রের দাবি, মীনা কুমারীর ভূমিকায় এই ছবিতে অভিনয় করতে পারেন কৃতি শ্যানন। ছবি প্রযোজনার দায়িত্বে থাকছেন প্রযোজক ভূষণ কুমার। যদিও এখনও ছবি নিয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে তার মাঝেই এই ছবি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন মীনা কুমারী এবং তাঁর স্বামী কমল অমরোহীর পুত্র তাজদার অমরোহী। যদিও পরে তাজদার দাবি করেন, কোনও আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দেননি তিনি।

Advertisement

মাত্র ৩৮ বছর বয়সে যকৃতের অসুখে মারা যান মীনা কুমারী। বলিউডে ‘দ্য ট্র্যাজেডি কুইন’ নামে পরিচিত তিনি। অত্যন্ত কম সময়ের কর্মজীবনেও প্রায় ৯০টি ছবিতে অভিনয় করেছিলেন তিনি। প্রয়াত অভিনেত্রীকে শ্রদ্ধা জানাতেই তাঁর জীবনীচিত্র তৈরির সিদ্ধান্ত নিয়েছেন মণীশ। এর আগে ২০২১ সালেও শোনা গিয়েছিল, পরিচালকের আসনেবসতে চলেছেন মণীশ। তখন অবশ্য প্রিয় বন্ধু কর্ণ জোহরের ‘ধর্ম প্রোডাকশনস’-এর প্রযোজনায় একটি ছবি পরিচালনার কথা ছিল তাঁর। স্বাধীনতা ও দেশভাগের সময়ের আধারে একটি ‘মিউজ়িক্যাল’ ছবি তৈরির কথা ছিল মণীশের। যদিও বছর দু’য়েক কেটে গেলেও এখনও পর্যন্ত সেই ছবি নিয়ে কোনও নতুন তথ্য প্রকাশ্যে আসেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন