Manmarziyan

রিলিজ করেই বিতর্কে মনমর্জিয়াঁ, প্রদর্শনীতে নিষেধাজ্ঞা শিখ সংগঠনের

ছবির প্রমোশন থেকে মুক্তি। সব ঠিকঠাকই চলছিল। কিন্তু বিতর্ক বাধলই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মুম্বই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ ১৭:১৬
Share:

মনমরজিয়া ছবির একটি দৃশ্য। —ছবি সৌজন্য: উইটিফিডের টুইটার হ্যান্ডল।

ছবির প্রমোশন থেকে মুক্তি। এ বার বক্স অফিসের হিসেব খতিয়ে দেখতে আর এক সপ্তাহ। এ পর্যন্ত সব ঠিকঠাকই চলছিল। কিন্তু বিতর্ক বাধল যখন অম্বালা শিখ সংগঠন ওই এলাকায় ‘মনমর্জিয়াঁ’ প্রদর্শনীর ওপর নিষেধাজ্ঞা জারি করল। অবিলম্বে অম্বালার সব প্রেক্ষাগৃহে ‘মনমর্জিয়াঁ’র প্রদর্শন বন্ধ হোক— এই আবেদনের পাশাপাশি গোটা বিশ্বে ছড়িয়ে থাকা শিখদের এ ব্যাপারে সংঘবদ্ধ হওয়ার ডাক দিয়েছে ওই সংগঠন।

Advertisement

অম্বালা শিখ সঙ্গত নামে ওই সংগঠনের বক্তব্য, শিখ ভাবাবেগে আঘাত করে এমন কিছু দৃশ্য ওই ছবিতে রয়েছে। ছবির একটা দৃশ্যে শিখ দম্পতি অভিষেক বচ্চন এবং তাপসী পান্নু ধূমপান করছেন। আরও একটা দৃশ্যে অভিষেক বচ্চন খুব আপত্তিকর ভাবে নিজের পাগড়ি খুলছেন। এই দৃশ্যগুলি শিখ সংস্কৃতির পরিপন্থী।

তাদের আরও দাবি, এটাই প্রথম ছবি নয় যেখানে শিখ ভাবাবেগকে আঘাত করা হয়েছে। এর আগেও এমনটা হয়েছে। আমরা চাই অবিলম্বে অম্বালার সব প্রেক্ষাগৃহে এই ছবির প্রদর্শনী বন্ধ করা হোক। এবং গোটা বিশ্বে থাকা শিখেরা এগিয়ে এসে এর প্রতিবাদ করুক।

Advertisement

আরও পড়ুন: আমির খানের শুধু বাড়িই রয়েছে ২৫টা! জানতেন!

আরও পড়ুন: সমুদ্রের নীচে শুটিং! চমক দেবে ‘ইউনিকর্ন’​

শোনা যাচ্ছে, ছবির প্রযোজক-পরিচালক এবং মুখ্য চরিত্রগুলির বিরুদ্ধে মামলা ঠুকতে স্থানীয় আদালতের দ্বারস্থ হয়েছে শিরোমনি গুরুদ্বার প্রবন্ধক কমিটি। এমনকি অম্বালা থানায় অভিযোগও দায়ের করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন