‘বেলাশেষে’র দ্বিতীয় ইনিংস

প্রথম ইনিংসে সেঞ্চুরি। বাংলার বক্সঅফিসে। এ বার পাড়ি ভিন রাজ্যে! রিমেক করার প্রস্তাব মালয়লম আর মরাঠি ভাষায়। খবর দিচ্ছে আনন্দplus‘বেলাশেষে’র বেলাশেষ হতে এখনও অনেক দেরি। প্রথমে তো অমিতাভ বচ্চন টুইট করে, ব্লগে জানিয়েছিলেন ‘বেলাশেষে’ দেখে তিনি মুগ্ধ। সেই ঘটনার পর আবারও ছবির স্বত্ব কেনার নতুন প্রস্তাব এল পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের কাছে।

Advertisement
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৫ ০০:৩৯
Share:

‘বেলাশেষে’র বেলাশেষ হতে এখনও অনেক দেরি।

Advertisement

প্রথমে তো অমিতাভ বচ্চন টুইট করে, ব্লগে জানিয়েছিলেন ‘বেলাশেষে’ দেখে তিনি মুগ্ধ।

সেই ঘটনার পর আবারও ছবির স্বত্ব কেনার নতুন প্রস্তাব এল পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের কাছে। এই বার প্রস্তাব পাঠালেন বিখ্যাত মালায়লী অভিনেতা ও পরিচালক মাধবন নায়ার। আর মরাঠি ছবির সুপারস্টার রমেশ দেও। দু’জনেই বয়সে আশি পেরিয়েছেন। এবং দু’জনেই সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘বেলাশেষে’র বিশ্বনাথ মজুমদারের চরিত্র দেখে ও শুনে উচ্ছ্বসিত হয়ে এই চরিত্রে অভিনয়ের ইচ্ছা প্রকাশ করেছেন।

Advertisement

তাঁদের এই প্রস্তাবে অভিভূত পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়। বললেন, ‘‘এত দিন দক্ষিণী ছবির রিমেক করত বাংলা ছবি। সেই দুর্নাম ঘুচিয়ে এ বার বাংলা ছবি থেকে রিমেক হতে চলেছে মালয়লম আর মরাঠি ভাষায়।’’

কিন্তু প্রশ্ন হল একাধিক বার জাতীয় সম্মান ও স্বীকৃতি পাওয়া এই দুই ভিনপ্রদেশী সুপারস্টারের সঙ্গে কী ভাবে যোগাযোগ হল শিবপ্রসাদের? তিনি বললেন, ‘‘বেলাশেষের গল্প শুনে মাধবন প্রথমে সৌমিত্রদাকে ফোন করেছিলেন। ওঁর কাছেই আমার নম্বর পেয়ে ফোন করেন মাধবন। আর রমেশ দেও–এর পক্ষ থেকে স্বত্ব কেনার প্রস্তাব দিয়েছেন তাঁরই বন্ধু শিল্প নির্দেশক বিজন দাশগুপ্ত। বিজনদা জানিয়েছেন রমেশ দেও এবং তাঁর স্ত্রী সীমা দেও দু’জনেই তাঁর প্রতিবেশী। বিজনদার সঙ্গে রমেশ দেও সস্ত্রীক বাংলা ‘বেলাশেষে’ দেখেছেন।’’

এখানে বলার, শুধু ভিনপ্রদেশের অভিনেতারাই আগ্রহ দেখাননি। ‘বেলাশেষে’র একশো দিন পূর্ণ হওয়া উপলক্ষে প্রকাশিত হতে চলেছে এই ছবির চিত্রনাট্য। হাল আমলে ‘অটোগ্রাফ’ এবং ‘মনের মানুষ’ ছবির চিত্রনাট্য বই আকারে ছাপা হয়ে বেরোনোর পর এ বার ‘বেলাশেষে’র চিত্রনাট্যও বই হয়ে বেরোতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন