জানেন হিন্দি ‘বাহুবলী ২’-এর নেপথ্যে কাদের কন্ঠস্বর রয়েছে!

বাহুবলী ২ নিয়ে এখনও উত্তেজনায় ফুটছে গোটা দেশ। প্রতিদিনই নিত্য নতুন রেকর্ড তৈরি করে চলেছে এই ছবি। হাজার কোটির মাইলস্টোন পেরিয়ে ইতিমধ্যেই ভারতীয় সিনেমার সর্ব কালের সমস্ত রেকর্ড ভেঙেছে এস এস রাজামৌলির বাহুবলী ২: দ্য কনক্লুশন। হিন্দি ভাষায় মুক্তি পাওয়া ছবিটিও দুর্দান্ত ব্যবসা করছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মে ২০১৭ ১০:৪৫
Share:

বাহুবলী ২ নিয়ে এখনও উত্তেজনায় ফুটছে গোটা দেশ। প্রতিদিনই নিত্য নতুন রেকর্ড তৈরি করে চলেছে এই ছবি। হাজার কোটির মাইলস্টোন পেরিয়ে ইতিমধ্যেই ভারতীয় সিনেমার সর্ব কালের সমস্ত রেকর্ড ভেঙেছে এস এস রাজামৌলির বাহুবলী ২: দ্য কনক্লুশন। হিন্দি ভাষায় মুক্তি পাওয়া ছবিটিও দুর্দান্ত ব্যবসা করছে। হিন্দিতে মুক্তি পাওয়া বাহুবলি ভেঙে দিয়েছে ‘সুলতান’, ‘দঙ্গল’-এর মতো ব্লক বাস্টার ছবির রেকর্ড। কিন্তু জানেন কি দুর্দান্ত সফল এই ‘বাহুবলী ২’র হিন্দি সংস্করণে কোন শিল্পীরা ভয়েস ওভার দিয়েছেন? আসুন জেনে নেওয়া যাক হিন্দি ‘বাহুবলী ২: দ্য কনক্লুশন’-এর নেপথ্যের কন্ঠস্বরগুলি কাদের।

Advertisement

আরও পড়ুন: অনুষ্কার পর এ বার ক্যাটরিনার সঙ্গে রোম্যান্স করবেন প্রভাস!

শরদ কেলকর: ছবিতে প্রভাস অর্থাত্ বাহুবলি ও শিবার চরিত্রে হিন্দিতে ভয়েস ওভার দিয়েছেন মডেল, অভিনেতা শরদ কেলকর। শরদের কন্ঠস্বরই হিন্দিতে বাহুবলির এই চরিত্র দর্শকের মনে আলাদা জায়গা করে নিয়েছে। ইনি বি-টাউনের খুবই পরিচিত মুখ। শরদ ‘হলচল’, ‘১৯২০ ইভিল রিটানস্’ এবং ‘রকি হ্যান্ডসাম’-এর মতো একাধিক বলিউড ছবিতে অভিনয় করেছেন। এ ছাড়াও ছোট পর্দায় বিভিন্ন ধারাবাহিকে তাঁর নিয়মিত উপস্থিতি।

Advertisement

নীতি মাথুর: বাহুবলিতে অনুষ্কা শেট্টি অর্থাত্ দেবসেনা-র চরিত্রে হিন্দিতে যিনি ভয়েস দিয়েছেন তিনি নীতি মাথুর। শুধু বাহুবলিই নয়, এর আগেও তিনি অনেক হিন্দি ছবিতে ডাবিং এর কাজ করেছেন। এ ছাড়াও ‘পোকেমন’য়ের মতো সফল অ্যানিমেশন ছবিতেও তিনি ভয়েজ ওভারের কাজ করেছেন।

সময়রাজ ঠক্কর: বাহুবলি ছবির অত্যন্ত জনপ্রিয় একটি চরিত্র সত্যরাজ অভিনীত কাটাপ্পা। যিনি প্রথম পর্বে বাহুবলিকে হত্যা করা সত্ত্বেও দ্বিতীয় পর্বে সমান জনপ্রিয়। এই কাটাপ্পার চরিত্রে হিন্দিতে যিনি ভয়েজ ওভার দিয়েছেন তিনি হলেন সময়রাজ ঠক্কর। সময় খুবই জনপ্রিয় একজন ডাবিং আর্টিষ্ট। ‘বিউটি এন্ড দ্য বিস্ট’, ‘কুং ফু পান্ডা’ –র মত জনপ্রিয় ছবিগুলি হিন্দিতে আরও মুখোরোচক হয়ে উঠেছে তাঁর কন্ঠস্বরে। এ ছাড়াও ‘ব্যাটম্যান ভার্সেস স্পাইডারম্যান’, ‘দি লেজেন্ড অফ হারকিউলিস’, ‘শার্লক হোমস্’, ‘মেন ইন ব্ল্যাক ৩’ এর মতো একাধিক জনপ্রিয় হলিউড ছবিতে হিন্দি ডাবিং-এর কাজ করেছেন সময়।

মনোজ পান্ডে: ছবির ভিলেন যতো ভয়ঙ্কর হবে ছবির অ্যাকশন, ক্লাইম্যাক্সও ততই জোরদার হয়। ভিলেন শক্তিশালি না হলে যেন লড়াইটাই জমে না। রানা দাগ্গুবতি তেমনই একজন খলনায়ক, যে না থাকলে বাহুবলীর লড়াইটাই জমতো না। ‘বাহুবলী: দ্য বিগিনিং’-এই নজর কেড়েছিলেন রানা। সম্প্রতি ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ মুক্তি পাওয়ার পর থেকে অ্যান্টাগনিস্ট রাজা বল্লালদেব বাজারে সুপার হিট। নায়ক প্রভাসের সঙ্গে তাঁর নামও ছড়িয়ে পড়েছে। এই চরিত্রের জন্য হিন্দিতে ভয়েস ওভার দিয়েছেন মনোজ পান্ডে। মনোজ তাঁর ডাবিং কেরিয়ার শুরু করেন ১৯৯৩ সালে। একটি চিনা সিনেমার হিন্দি ডাবিং-এর কাজ করেছিলেন তিনি। তারপর আর থামতে হয়নি মনোজকে। ‘স্কাইফল’, ‘রোবোকপ’, ‘মাস্ক অফ জোরো’-র মতো বিখ্যাত সব ছবিতে হিন্দিতে ভয়েজ ওভারের কাজ করেছেন তিনি।

মৌসম: ‘বাহুবলী ২’-র অন্যতম চরিত্র রম্যা কৃষ্ণণ অভিনীত শিবগামী। ছবিতে শিবগামীর দাপট এবং তাঁর বলিষ্ঠ উপস্থিতি দর্শকের মন জয় করে নিয়েছে। এই চরিত্রে যিনি হিন্দিতে ভয়েস ওভার দিয়েছেন তিনি হলেন মৌসম।

দীপক সিংহ: বাহুবলি ছবির আরও একটি নেগেটিভ চরিত্র দক্ষিণী অভিনেতা নাসার অভিনীত বিজল্লাদেব। ‘বাহুবলী’র শুরু থেকেই এই রাজা নানা ষড়যন্ত্রে লিপ্ত। এই বিশেষ চরিত্রে যিনি ভয়েজ ওভারের কাজ করেছেন তিনি হলেন দীপক সিংহ। ১৯৮২ সালে প্রথম ডাবিং কেরিয়ার শুরু করেন দীপক। এর পর অসংখ্য ভোজপুরি ছবি এবং পরের দিকে বেশ কিছু হিন্দি ছবিতেও ডাবিং-এর কাজ করেছেন তিনি। ‘আই ডিড নট কিল গাঁধী’ ছবিতে ভয়েস ওভারের কাজ করে তিনি আরও জনপ্রিয়তা লাভ করেন।

তমান্না: ‘বাহুবলী’র আর একটি চরিত্রকে ভুলে গেলে চলবে না। তিনি হলেন অবন্তিকা। যদিও ‘বাহুবলী ২: দ্য কনক্লুশন’-এ অবন্তিকার উপস্থিতি মাত্র মিনিট খানেকের। এই চরিত্রে তমান্না নিজেই ভয়েজ ওভারের কাজ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন