Kabuliwala Cinema

বিদেশের মাটিতেও জয়জয়কার ‘কাবুলিওয়ালা’র! কী বলছেন ছবির পরিচালক সুমন ঘোষ?

কলকাতার দর্শক ভালবেসেছেন ‘রহমত আলি’ এবং মিনিকে। তবে এ বার ভৌগোলিক দূরত্ব অতিক্রম করে ‘কাবুলিওয়ালা’র জয়ধ্বজা উ়ড়ল বিদেশের মাটিতেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১০
Share:

মিঠুন চক্রবর্তী। ছবি: সংগৃহীত।

বড়দিনে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে পরিচালক সুমন ঘোষের ছবি ‘কাবুলিওয়ালা’। ছবিতে ‘কাবুলিওয়ালা’র চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। ক্লাসিক সাহিত্য-নির্ভর সিনেমার ক্ষেত্রে ভুলত্রুটির আশঙ্কা থেকে যায়। কিন্তু পরিচালক এ পরীক্ষায় উতরে গিয়েছেন। কলকাতার দর্শক ভালবেসেছেন ‘রহমত আলি’ এবং মিনিকে। তবে এ বার ভৌগোলিক দূরত্ব অতিক্রম করে ‘কাবুলিওয়ালা’র জয়ধ্বজা উ়ড়ল বিদেশের মাটিতেও। ২ ফেব্রুয়ারি আমেরিকায় মুক্তি পেয়েছে ‘কাবুলিওয়ালা’। সান ফ্রান্সিসকো, টেক্সাস, লস অ্যাঞ্জেলস, ফ্লোরিডা, মিশিগান-সহ আমেরিকার বেশ কয়েকটি প্রদেশের প্রেক্ষাগৃহে ‘কাবুলিওয়ালা’ দেখানো হচ্ছে। বিদেশেও এই ছবি যথেষ্ট প্রশংসিত হয়েছে। ‘কাবুলিওয়ালা’ দেখে মুগ্ধ বিলেতের দর্শক।

Advertisement

১৯৬৫ সালে ভারত-পাকিস্তানের যুদ্ধের প্রেক্ষাপটে পর্দায় কাবুলিওয়ালা আর মিনির গল্প বলেছেন পরিচালক। আবেগ, স্নেহ আর মনুষ্যত্বের এই যুগলবন্দি বিদেশের মাটিতেও সফল। ধর্মীয় সম্প্রীতির বার্তা দেওয়া এই ছবির ক্ষেত্রে যা একটা নতুন মাইলফলক বলা যেতে পারে। কতটা খুশি পরিচালক? সুমনের কথায়, ‘‘অনেক দিন ধরেই ভাবতাম সান ফ্রান্সিসকো বা লস অ্যাঞ্জেলস ছাড়া বাংলা ছবি আমেরিকার অন্য কোনও প্রদেশে কেন মুক্তি পায় না। তবে আমার ভাল লাগছে যে, ‘কাবুলিওয়ালা’ আমেরিকার প্রায় প্রতিটি জায়গায় দেখানো হচ্ছে। অন্য হলিউড ছবির মতো আমেরিকায় মুক্তি পেয়েছে এই সিনেমা। ধন্যবাদ ‘এসভিএফ’কে।’’

২০২২ সালে মিঠুন চক্রবর্তী এবং দেব অভিনীত ‘প্রজাপতি’ ছবিটি ‘নন্দন’-এ জায়গা পায়নি। তা নিয়ে টলিপাড়ার এই বিতর্ক এক সময় রাজনৈতিক মহলেও চর্চার বিষয় হয়ে দাঁড়ায়। কিন্তু গত বছর মিঠুনের ‘কাবুলিওয়ালা’ নন্দনে মুক্তি পায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন