নন্দনে ‘কসমিক সেক্স’ দেখানোর ওপর নিষেধাজ্ঞা

ফের নীতি পুলিশের চোখরাঙানি। না! এ বার সমালোচনার কেন্দ্রে সেন্সর বোর্ড নয়। বরং আঙুল উঠেছে নন্দন কর্তৃপক্ষের দিকে। কারণ পরিচালক অমিতাভ চক্রবর্তীর ‘কসমিক সেক্স’ নন্দনে দেখানোর ওপর নিষেধাজ্ঞা জারি করল নন্দন কর্ত়ৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুন ২০১৬ ১৮:১৬
Share:

‘কসমিক সেক্স’ ছবির একটি দৃশ্যে ঋ।

ফের নীতি পুলিশের চোখরাঙানি। না! এ বার সমালোচনার কেন্দ্রে সেন্সর বোর্ড নয়। বরং আঙুল উঠেছে নন্দন কর্তৃপক্ষের দিকে। কারণ পরিচালক অমিতাভ চক্রবর্তীর ‘কসমিক সেক্স’ নন্দনে দেখানোর ওপর নিষেধাজ্ঞা জারি করল নন্দন কর্ত়ৃপক্ষ। কিন্তু পরিচালকের দাবি, নিষেধাজ্ঞা জারি করার জন্য কোনও উপযুক্ত কারণ দেখাতে পারেননি নন্দন কর্ত়ৃপক্ষ।

Advertisement

অমিতাভর কথায়, ‘‘সেন্সরশিপ যে বিভিন্ন পর্যায়ে চলতে থাকে, উড়তা পঞ্জাবের পর তা আরও একবার প্রমাণ হয়ে গেল। আমার ছবিতে ‘এ’ সার্টিফিকেট রয়েছে। দু’বার সেন্সর বোর্ডের বাধা টপকাতে হয়েছে। তবুও নন্দনে ছবিটা না দেখানোর কোনও সঠিক কারণ বলতে পারেননি কেউ।’’

ঋ সেন, আয়ুষ্মান মিত্রের মতো অভিনেতারা এ ছবিতে অভিনয় করেছেন। যদিও নন্দনের স্ক্রিনিং কমিটির অন্যতম সদস্য পরিচালক প্রভাত ঘোষ জানিয়েছেন, নন্দনে ছবি দেখানোর কিছু শর্ত রয়েছে। এই ছবিতে ফন্ট্রাল ন্যুডিটি রয়েছে। তাছাড়া ওখানে যে দর্শকরা আসেন এই ছবিটি তাঁদের মানসিকতার সঙ্গে মিলবে না বলেই দাবি তাঁর।

Advertisement

অন্য দিকে পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত মনে করেন, নন্দনের এই সিদ্ধান্ত অ্যালার্মিং। গোটা ইন্ডাস্ট্রির এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করা উচিত বলে মনে করেন তিনি।

আরও দেখুন, ‘কসমিক সেক্স’-এ সত্যিই কি ফ্রন্টাল ন্যুডিটি রয়েছে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন