Neena Gupta-Masaba Gupta

নীনা গোপনেই রেখেছিলেন মাসাবার পিতৃপরিচয়, চুরি যাওয়া শংসাপত্রেই ফাঁস সবটা

বিয়ে না করেই অন্তঃসত্ত্বা হয়েছিলেন অভিনেত্রী নীনা গুপ্ত। সন্তানের পিতৃপরিচয় ফাঁস হয়েছিল কী ভাবে জানেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৪:২৫
Share:

অভিনেত্রীর সন্তানের বাবা কে, সেই নিয়ে কৌতূহলের অন্ত ছিল না জনসাধরণের মধ্যে। ছবি : সংগৃহীত।

নীনা গুপ্ত ও ভিভিয়ান রিচার্ডসের বিবাহ-বহির্ভূত সম্পর্কের সন্তান মাসাবা গুপ্ত। ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেট তারকার সঙ্গে প্রেম করার পর অন্তঃসত্ত্বা হয়ে পড়েন নীনা। জয়পুরে ভিভ-নীনার প্রথম দেখা সেখান থেকেই প্রেমের শুরু। ১৯৮০ সালে অন্তঃসত্ত্বা হয়ে পড়েন নীনা। বিয়ে না করে সন্তানধারণ নিয়ে তখনও বেশ ট্যাবু ছিল সমাজে। তা তিনি যতই তারকা হোন না কেন, নীনাকেও এ নিয়ে ভাবতে হয়েছিল। অন্তঃসত্ত্বা নীনাকে বিয়ে করতে চেয়েছিলেন অনেকেই। তবে সন্তানকে একা বড় করে তোলার সিদ্ধান্ত নেন তিনি। তবে অভিনেত্রীর সন্তানের বাবা কে, সেই নিয়ে কৌতূহলের অন্ত ছিল না জনসাধরণের মধ্যে। মাসাবার পিতৃপরিচয় ফাঁস করেন এক সাংবাদিক। কোন কৌশলে?

Advertisement

নীনা বেশ কয়েক বছর আগের একটি সাক্ষাৎকারে জানান, মাসাবার পিতৃপরিচয় ফাঁস করেন এক নামকরা সাংবাদিক। তা-ও আবার মাসাবার জন্মের শংসাপত্র চুরি করে। ঠিক কী হয়েছিল? অভিনেত্রীর কথায়, ‘‘আমি আমার পিসিকে রেজিস্ট্রার অফিসে পাঠাই মেয়ের জন্মের শংসাপত্র জমা দিতে। অনেক দিন ধরেই তক্কে তক্কে ছিলেন ওই সাংবাদিক। তিনি রেজিস্ট্রার অফিস থেকে মেয়ের জন্মের শংসাপত্র চুরি করেন। তার পর গোটা দুনিয়াকে জানান। কাজটা ভারী অন্যায় করেছিলেন। শিক্ষিত মানুষ হয়ে কী ভাবে করলেন, অবাক লাগে আমার।’’ পাশপাশি অভিনেত্রী জানান মাসাবার জন্মের সময় প্রায় নিঃস্ব হয়ে পড়েন তিনি। ব্যাঙ্কে মোটে দু হাজার টাকা ছিল তাঁর সেই সময়। অনেক ঝড়ঝাপটা পেরিয়ে মেয়েকে একা হাতে বড় করে তুলেছেন নীনা।

এই মুহূর্তে দেশের প্রথম সারির পোশাকশিল্পীদের মধ্যে অন্যতম মাসাবা। এক সময়ের বাবা ভিভ রিচার্ডসের সঙ্গে মাসাবার সম্পর্ক নিয়ে কম জলঘোলা হয়নি। বাবা ও মেয়ের মধ্যে তৈরি হয়েছিল দূরত্বও। অবশেষে সব জল্পনা মিটেছে। কাছাকাছি এসেছেন বাবা ও মেয়ে। সম্প্রতি দ্বিতীয় বারের জন্য বিয়ে করেন মাসাবা। মেয়ের বিশেষ দিনে পাশে দেখা যায় বাবা ভিভকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন