Neena Gupta

ভারতীয় টেলিভিশনের ইতিহাসে প্রথম বার চুম্বন, শট শেষে কেন ডেটল দিয়ে মুখ ধুতে হয় নীনা গুপ্তকে?

তিনিই প্রথম অভিনেত্রী, যিনি ভারতীয় টেলিভিশনে চুম্বনের দৃশ্যে অভিনয় করেন। যদিও শট শেষে ডেটল দিয়ে মুখ ধুতে হয় নীনাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৭:২০
Share:

নীনা গুপ্ত। ছবি: সংগৃহীত।

আশির দশক থেকে কেরিয়ারের শুরু। যদিও সেই সময় মূলত ছবিতেই অভিনয় করতেন নীনা গুপ্ত। ধীরে ধীরে শুরু হল টেলিভিশন চ্যানেলের পথ চলা। দূরদর্শন থেকে বেসরকারি চ্যানেলে সিরিয়ালের রমরমা। তবে টেলিভিশনের প্রায় জন্মলগ্ন থেকে যে সব অভিনেতা-অভিনেত্রী কাজ করছেন, তাঁদের মধ্যে নীনা অন্যতম। এমনিতেই ব্যক্তিগত জীবনে সাহসী সিদ্ধান্তের কারণে এই প্রজন্মের কাছে প্রশংসিত হয়েছেন। তাঁর সাহসিকতাকে কুর্নিশ জানিয়েছেন অনেকেই। তিনি যেমন নিজের ব্যক্তিগত জীবনের ক্ষেত্রে ছকভাঙা, তেমন কর্মক্ষেত্রেও ব্যাতিক্রমী। তিনিই প্রথম অভিনেত্রী, যিনি ভারতীয় টেলিভশনে চুম্বনের দৃশ্যে প্রথম অভিনয় করেন। যদিও শট শেষে ডেটল দিয়ে মুখ ধুতে হয় নীনাকে। চিন্তায় রাতে দু’চোখের পাতা এক করতে পারেননি অভিনেত্রী।

Advertisement

নব্বইয়ের দশকের গোড়ার দিকে ‘দিললাগি’ সিরিয়ালে কাজ করেন তিনি। তাঁর বিপরীতে ছিলেন অভিনেতা দিলীপ ধওয়ন। ওই সিরিয়ালেই প্রথম বার সহ-অভিনেতার ঠোঁটে ঠোঁট রাখেন নীনা। সেই সময় দাঁড়িয়ে যা ছিল একেবারে বৈপ্লবিক পদক্ষেপ। এর আগে পর্দায় চুম্বনের দৃশ্যে অভিনয় করতে দেখা যায়নি কোনও অভিনেতাকেই। এক সাক্ষাৎকারে ওই সিরিয়ালের স্মৃতি রোমন্থন করতে গিয়ে নীনা বলেন, "পর্দায় ওটাই ছিল ভারতীয় টেলিভিশনের প্রথম চুম্বনের দৃশ্য। এমনটা নয় যে, সহ-অভিনেতাকে আমি চিনতাম না। আমরা পরস্পরের পরিচিত ছিলাম। আসলে সেই সময় মানসিক ও শারীরিক কোনও ভাবেই প্রস্তুত ছিলাম না আমি। কোনও রকমে নিজেকে বুঝিয়ে কাজটা করে ফেলি। যার ফলে গোটা রাত ঘুমোতে পারিনি। ’’ আসলে ঘটনার অভিঘাত এতটাই ছিল যে, নীনা কী করবেন বুঝতে না পেরেই ডেটল দিয়ে মুখ ধুয়ে ফেলেন।

Advertisement

‘বধাই হো’ ছবির মাধ্যমে কেরিয়ারের নতুন অধ্যায় শুরু করেছেন নীনা। এ বছরেও পর পর নতুন কাজ আসতে চলেছে তাঁর। বছর শেষে মুক্তি পাবে নীনা অভিনীত ছবি ‘মেট্রো... ইন দিনো।’ ছবির পরিচালক অনুরাগ বসু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন