Anu Malik

Anu Malik: ২৫ বছর আগের একটি কাজের জন্য টুইটারে ‘ট্রেন্ডিং’ অনু, বইছে নিন্দার ঝড়

আবারও সুর ‘চুরি’-র অভিযোগ অনু মালিকের বিরুদ্ধে। এ বার সোজা এক দেশের জাতীয় সঙ্গীতের সুর নকল করার অভিযোগ উঠল সঙ্গীত পরিচালকের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১৬:১১
Share:

অনু মালিক।

আবারও সুর ‘চুরি’-র অভিযোগ অনু মালিকের বিরুদ্ধে। এ বার সোজা এক দেশের জাতীয় সঙ্গীতের সুর নকল করার অভিযোগ উঠল সঙ্গীত পরিচালকের বিরুদ্ধে। অনুর ধরা পড়ার পিছনে টোকিও অলিম্পিক্স এবং ইজরায়েলি জিমন্যাস্ট আর্তের দলগোপাতের ভূমিকা রয়েছে।

অলিম্পিক্সে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে দেশকে প্রথম বার সোনা এনে দিয়েছেন আর্তেম দলগোপাত। তিনি জেতার পর অলিম্পিক্সের নিয়ম মেনে ইজরায়েলের পতাকা উত্তোলন করা হয় এবং তার সঙ্গেই বাজানো হয় জাতীয় সঙ্গীত। ইজরায়েলের এই গর্বের মুহূর্তই লজ্জা বয়ে আনে ভারতীয় সুরকারের কাছে। নেটাগরিকদের একাংশ লক্ষ করেন, ইজরায়েলের জাতীয় সঙ্গীতের সুর হুবহু মিলে যাচ্ছে ১৯৯৬ সালের ‘দিলজলে’ ছবির ‘মেরা মুল্‌ক মেরা দেশ’ গানটির সঙ্গে। এই গানের সুরকার ছিলেন অনু।

Advertisement

এর পরেই অনুর উদ্দেশে কটাক্ষ করে একের পর এক টুইট করতে থাকেন নেটাগরিকরা। অনেকে আবার জানতে চেয়েছেন, তাঁদের মতো আর কেউ দু’টি গানের মধ্যে মিল খুঁজে পেয়েছে কি না। খুব কম সময়ের মধ্যে টুইটারের ‘ট্রেন্ডিং’ তালিকায় উঠে আসে অনুর নাম। অতীতেও বহু বার বিদেশি সুর ‘চুরি’-র অভিযোগ এসেছে তাঁর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন