Nusrat Bharucha

ইজ়রায়েলে আটকে নুসরত ভারুচা, দেশে কী ভাবে ফিরবেন অভিনেত্রী?

সন্ত্রাসবাদী হামলায় ইজ়রায়েলে আটকা পড়েছেন বলিউড অভিনেত্রী নুসরত ভারুচা। কী পদক্ষেপ করছে ভারত সরকার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১২:৩৯
Share:

ইজ়রায়েলে আটকে নুসরত। গ্রাফিক : সনৎ সিংহ।

ইজ়রায়েলে সন্ত্রাসবাদী হামলা চালিয়েছে হামাস। সে দেশে এখন যুদ্ধ পরিস্থিতি। সেখানেই আটকা পড়েছেন বলিউড অভিনেত্রী নুসরত ভারুচা। হাইফা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিতে ইজ়রায়েল গিয়েছিলেন নুসরত। তার মধ্যেই এই সন্ত্রাসবাদী হামলা। এই হামলার পরেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় অভিনেত্রীর সঙ্গে। টিম বা পরিবারের কেউই খোঁজ পাচ্ছিলেন না অভিনেত্রীর। দীর্ঘ সময় যোগাযোগ বিচ্ছিন্ন থাকার পর জানা গিয়েছে, একটি বাড়ির বেসমেন্টে আশ্রয় নিয়েছেন অভিনেত্রী। সেখানে সুরক্ষিত রয়েছেন তিনি। অভিনেত্রীকে ইতিমধ্যে দেশে ফেরানোর ব্যবস্থা করছে ভারত সরকার।

Advertisement

নুসরতের টিমের তরফে বলা হয়েছে, ‘‘আমরা অবশেষে নুসরতের সঙ্গে যোগাযোগ করতে পেরেছি। দূতাবাসের সহায়তায় ওঁকে নিরাপদে দেশে ফিরিয়ে নিয়ে আসা হচ্ছে। তিনি সুস্থ আছেন এবং ভারতে ফিরছেন।’’ ইজ়রায়েল সরকারের ঘনিষ্ঠ সূত্রগুলি জানিয়েছিল, বিমানবন্দরে পৌঁছেছেন অভিনেত্রী, কিন্তু বিমানবন্দরে বিশৃঙ্খলার কারণে বিমানে উঠতে পারেননি। আপাতত ইজ়রায়েলে ভারতে ফেরার বিমানের অপেক্ষায় রয়েছেন নুসরত।শনিবার দুপুরে ইজ়রায়েল সরকার ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণার পরেই গাজা ভূখণ্ডের প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের একাধিক ঠিকানায় শুরু হয় বিমান হামলা। পাল্টা ‘জবাব’ দিয়েছে হামাসও। গাজার সীমানা পেরিয়ে কয়েকশো প্যালেস্তেনীয় যোদ্ধা শনিবার ঢুকে পড়েছে ইজ়রায়েলের ভূখণ্ডে। পাশাপাশি, নতুন করে রকেট হামলা চালানো হয়েছে। হামাসের হামলায় ২২ জন সাধারণ ইজ়রায়েলি নাগরিকের মৃত্যু হয়েছে এবং অন্তত ৫৫০ জন আহত হয়েছেন বলে অভিযোগ। এই পরিস্থিতিতে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে সর্বাত্মক সামরিক অভিযানের ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন