rajkumar rao

Onir: যাক! উর্দি পরা মানুষের সমকামিতার গল্প তা হলে গ্রহণ করল সরকার: ওনির

ওনির আশ্চর্য হয়েছেন সমকামিতা নিয়ে ছবি সত্ত্বেও ‘বাধাই দো’ বাতিল না হওয়ায়। অন্য দিকে তিনি পরিচালককে অভিনন্দনও জানিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ১৩:১০
Share:

রাজকুমার-ওনির।

১১ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে সমকামী সম্পর্কের ছবি 'বাধাই দো’-এর ট্রেলার। এই ছবিতে ভূমি পেদনেকার শরীরচর্চার শিক্ষক। মেয়েদের শরীর তাঁকে বরাবর আকৃষ্ট করে। কিন্তু পারিবারিক চাপে সে রাজকুমার ওরফে শার্দিলকে বিয়ে করতে বাধ্য হয়। ছবিতে রাজকুমার পুলিশের এক উচ্চপদস্থ কর্মী। এই ছবিতেই প্রথম বার জুটি বেঁধেছেন রাজকুমার এবং ভূমি।

Advertisement

ছবির চরিত্র অনুযায়ী নায়ক-নায়িকা দুজনেই সমকামী। বিয়ের পর নিজেদের পার্টনারের সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখার পরিকল্পনা রয়েছে তাঁদের।

সম্প্রতি এই ছবিরই প্রচার ঝলক দেখে পরিচালক ওনিরের টুইট, ‘‘যাক! তা হলে উর্দি পরা মানুষ যে সমকামী হতে পারে, সেটা চলচ্চিত্রে দেখানো যেতে পারে!’’ 'বাধাই দো’-এর পরিচালক হর্ষবর্ধন কুলকার্নিকে এই ছবির জন্য অভিনন্দন জানিয়েছেন তিনি।

Advertisement

আই অ্যাম’-এর সিক্যুয়েল ‘উই আর’ ছবি বানাতে গিয়ে সম্প্রতি বিপাকে ওনির। ছবিটিতে ভারতীয় সেনার গল্প বলবেন তিনি। মেজর জে সুরেশের জীবন কাহিনি অবলম্বনে লিখেছেন চিত্রনাট্য। আর তাতেই ধাক্কা খেয়েছেন বাঙালি পরিচালক। কারণ তাঁর গল্পে ভারতীয় সেনার আধিকারিক সমকামী পুরুষ। দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে ছবি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময়ে সে কথা জানিয়েছেন ওনির। বলেছেন, ‘‘গত ১৬ ডিসেম্বর আমি সরকারি ভাবে অনুমতি চেয়েছি। আমার মতে, এই চিত্রনাট্যে কোথাও ভারতীয় সেনাকে অপমান করা হয়নি। অপমান করার কোনও ইচ্ছাও আমার নেই।’’

তাঁর চিত্রনাট্যটি বাতিল করেছে প্রতিরক্ষা মন্ত্রক। পরবর্তী কালে ফোনে কথা বলে ওনির জানতে পেরেছেন, চিত্রনাট্য নিয়ে কোনও সমস্যা নেই। কেবল সেনা আধিকারিককে সমকামী দেখানো হয়েছে বলে ছবি বানাতে দেওয়া হবে না। বলা হয়েছে, ‘‘এটি বেআইনি।’’

ওনির তাই এক দিকে আশ্চর্য হয়েছেন যে 'বাধাই দো' ছবিতে সমকামিতা দেখানো হলেও সেই ছবি বাতিল না হওয়ায়। অন্য দিকে তিনি পরিচালককে অভিনন্দন জানিয়েছেন, এই বিষয়ে ছবি তৈরির জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন