Oscars 2023

দীর্ঘ জল্পনার অবসান, সেরা মৌলিক গানের বিভাগে রিয়ানাকে টেক্কা দিয়ে অস্কার জিতল ‘নাটু নাটু’

সব জল্পনার অবসান। ভারতে এল এই বছরের দ্বিতীয় অস্কার। ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানের হাত ধরে এল সেরার সম্মান। মৌলিক গানের বিভাগে সেরার শিরোপা পেল ‘নাটু নাটু’।

Advertisement

সংবাদ সংস্থা

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ০৮:৩৪
Share:

‘নাটু নাটু’-র দৃশ্যে রামচরণ এবং এনটিআর জুনিয়র। ছবি: সংগৃহীত

ছোট থেকে বড় হয়েছেন ছুতোর মিস্ত্রির আওয়াজ শুনে। সেই সঙ্গীত পরিচালক আজ অস্কারের মঞ্চে। সেরা মৌলিক গানের বিভাগে অস্কার জিতে নিলেন এম এম কীরাবাণী। তে‌লুগু ছবির ইতিহাসে নজির গড়ে অস্কার জিতল ‘আরআরআর’ ছবির গান ‘নাটু নাটু’।

Advertisement

অস্কার হাতে মঞ্চে সঙ্গীত পরিচালক এম এম কীরাবাণী এবং গীতিকার চন্দ্র বোস। ছবি: সংগৃহীত।

এর আগে ‘গোল্ডেন গ্লোব’ ও ‘ক্রিটিক্‌স চয়েস অ্যাওয়ার্ড’ জিতে দৌড়ে এগিয়ে ছিল ‘নাটু নাটু’। একাধিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে টেক্কা দিয়েছে রিয়ানা, লেডি গাগার মতো তাবড় পপ তারকাদের। মনোনয়নের তালিকায় ছিল ‘টেল ইট লাইক আ ওম্যান’ ছবির ‘অ্যাপ্লজ়’ গানটিও। ‘টেল ইট লাইক আ ওম্যান’ অ্যান্থোলজির একটি ছবিতে দেখা গিয়েছিল ভারতীয় অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ়কে। সেই সব গানকে টেক্কা দিয়ে চূড়ান্ত দৌড়ে জয় ছিনিয়ে নিল চন্দ্র বোস ও এম এম কীরাবাণীর সৃষ্টি।

২০২২ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় এস এস রাজামৌলি পরিচালিত ছবি ‘আরআরআর’। তার পর থেকেই চর্চার কেন্দ্রে থেকেছে এই তেলুগু ছবি। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের বক্স অফিসেও কুড়িয়েছে দর্শকের প্রশংসা। স্বীকৃতি পেয়েছে সমালোচকদের কাছেও। শুধু ছবিই নয়, ছবিকে ছাপিয়ে জনপ্রিয় হয়েছে ‘নাটু নাটু’ গান। রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরবের গাওয়া গানের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন স্টিভেন স্পিলবার্গ, জেমস ক্যামেরনের মতো কিংবদন্তি হলিউড পরিচালকরাও। এই বিপুল প্রশংসা যে অকারণ নয়, তার প্রমাণ মিলল সোমবারের সকালে। সবাইকে পিছনে ফেলে অস্কার জিতে নিল ‘নাটু নাটু’। আশায় বুক বেঁধেছিলেন আপামর দেশবাসী। টিম ‘আরআরআর’ এর পাশাপাশি স্বপ্নপূরণ হল তাঁদেরও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন