Ajay Chakraborty on Rashid Khan

রাশিদ খানের প্রয়াণে শোকাহত সঙ্গীতশিল্পী অজয় চক্রবর্তী, কী বললেন?

মঙ্গলবার রাশিদ খানের মৃত্যুসংবাদ পেয়ে নিজেকে ধরে রাখতে পারলেন না সঙ্গীতশিল্পী অজয় চক্রবর্তী। অনুজ শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ বর্ষীয়ান শিল্পী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৭:৩৬
Share:

রাশিদ খানের স্মৃতিচারণায় অজয় চক্রবর্তী। ছবি: সংগৃহীত।

মঙ্গলবার দুপুর ৩.৪৫-এ তাঁর কণ্ঠস্বর চিরতরে থেমে গেল। অনুজ শিল্পী উস্তাদ রাশিদ খানের মৃত্যুসংবাদ শুনে বাক্‌রুদ্ধ সঙ্গীতশিল্পী অজয় চক্রবর্তী। মঙ্গলবার দুপুরে মুম্বই থেকে শহরে ফিরেই দুঃসংবাদ পেয়ে তাঁর মন ভারাক্রান্ত। বললেন, ‘‘আমি এখন কোনও রকম কথা বলার মতো পরিস্থিতিতে নেই। শব্দ হারিয়ে ফেলছি।’’

Advertisement

বিগত এক মাস ধরেই তিনি তাঁর প্রিয় মানুষ রাশিদের শারীরিক পরিস্থিতির খোঁজখবর রাখছিলেন। হতাশ কণ্ঠে বললেন, ‘‘আমরা দু’জনেই একে অপরের থেকে অনেক কিছু শিখেছি। চলে যাওয়ার বয়স তো এটা নয়। আজকে দেশের সঙ্গীত জগৎ এক গুণী শিল্পীকে হারাল।’’ তত ক্ষণে টিভিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য শিল্পী শুনে নিয়েছেন। বললেন, ‘‘মুখ্যমন্ত্রী বলছেন আমি শুনলাম। কিন্তু আমি এই নিয়ে আর কোনও কথা বলতে চাই না। রাশিদ খান আমার মনে কতটা জায়গা নিয়ে রয়েছে তার কোনও ব্যাখ্যা আমি ভাষায় ব্যক্ত করতে পারব না।’’ এরই সঙ্গে অজয়ের সংযোজন, ‘‘প্রথমে অসুস্থতার খবর। তার পর শুনলাম ভাল আছে। পরের দিনই এ রকম একটা দুঃসংবাদ! আমি এটা আশা করিনি।’’

গত ২২ নভেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন রাশিদ। গত কয়েক বছর ধরে শিল্পী প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন। চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন। এর মধ্যে সম্প্রতি তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। সেখান থেকেই অবস্থার অবনতির শুরু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন