Pankaj Tripathi

দোরগোড়ায় ‘ম্যায় অটল হুঁ’ ছবির মুক্তি! তার আগেই অভিনয়ে ইতি টানার ঘোষণা পঙ্কজ ত্রিপাঠীর

গত বছরই সম্মানিত হয়েছেন জাতীয় পুরস্কারে। চলতি মাসেই মুক্তি পেতে চলেছে তাঁর বহু প্রতীক্ষিত ছবি ‘ম্যায় অটল হুঁ’। সেই ছবির মুক্তির সপ্তাহ খানেক আগে বড় ঘোষণা পঙ্কজ ত্রিপাঠীর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৩:৪৯
Share:

পঙ্কজ ত্রিপাঠী। ছবি: সংগৃহীত।

এই মুহূর্তে বলিউ়ডের অন্যতম কৃতী অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। হিন্দি ছবির অভিনেতাসুলভ চেহারার অধিকারী না হলেও, যে কোনও চরিত্রের জন্য নিজেকে গড়েপিটে নিতে পারেন তিনি। নিজের এই অনবদ্য প্রতিভার জন্য পরিচালকদের অন্যতম পছন্দের অভিনেতা তিনি। ইতিমধ্যেই জাতীয় পুরস্কারেও সম্মানিত হয়েছেন পঙ্কজ। দীর্ঘ দিনের পরিশ্রমের পর এখন বলিউ়ডের অন্যতম সফল শিল্পী তিনি। তবে সাফল্যের এই শিখরে দাঁড়িয়েও সন্তুষ্ট নন তিনি। যে অভিনয়ের সৌজন্যে এখন তিনি দর্শকের পছন্দের শিল্পী, সেই অভিনয় ছাড়ার সিদ্ধান্ত নিলেন পঙ্কজ।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের এই সিদ্ধান্তের কথা জানান পঙ্কজ। নিজের পরবর্তী ছবি ‘ম্যায় অটল হুঁ’ ছবিতে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর চরিত্রে অভিনয় করেছেন তিনি। সেই ছবির মুক্তি আসন্ন। ‘ম্যায় অটল হুঁ’ ছবির প্রচারমূলক এক অনুষ্ঠানেই ওই ঘোষণা করেন পঙ্কজ। কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিলেন অভিনেতা? পঙ্কজের কথায়, ‘‘আমি যখন অভিনেতা হওয়ার জন্য পরিশ্রম করছি, যখন আমি একের পর এক অডিশন দিচ্ছি... তখনও আমি দিনে ৮ ঘণ্টা ঘুমোতে পারতাম। এখন অভিনেতা হিসাবে সাফল্য পেয়েছি বটে, তবে আমি এখন ঘুমের জন্য ৮ ঘণ্টা সময় বার করতে হিমশিম খাই।’’ পঙ্কজ বলেন, ‘‘দিনে যে ৮ ঘণ্টা আমার ঘুমোই, তাতেই আমাদের শরীর, আমাদের মস্তিষ্ক তৈরি হয় বাক ১৬ ঘণ্টার পরিশ্রমের জন্য। সেই ভারসাম্যটা না থাকলে খুব সমস্যা। ‘ম্যায় অটল হুঁ’-র প্রচার শেষ হয়ে গেলেই আমি ছেড়ে দেব সব। আমার সবার আগে ৮ ঘণ্টার ঘুম চাই।’’

পঙ্কজের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই অবাক দর্শক। তবে অনুরাগীদের বিশ্বাস, ‘ম্যায় অটল হুঁ’ ছবির মুক্তির পরে কিছু দিনের জন্য অভিনয় থেকে বিরতি নিতে চান অভিনেতা, পাকাপাকি ভাবে অভিনয় ছাড়বেন না তিনি। আগামী ১৯ জানুয়ারি মুক্তি পেতে চলেছে ‘ম্যায় অটল হুঁ’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন