Pathaan Box office Collection

তৃতীয় দিনে ‘পাঠান’-এর গতি শ্লথ, এ বার কি পড়তির দিন আসন্ন?

শাহরুখ খানকে দেখার হুড়োহুড়ি। চার বছর পর তাঁর পর্দায় ফেরা। প্রেক্ষাগৃহে উপচে পড়ছে ভিড়। কিন্তু আর কত দিন? তৃতীয় দিনেই গতি কমাল ‘পাঠান’ রথ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১৬:৪০
Share:

সপ্তাহান্তে ‘পাঠান’ দেখার ভিড় তুলনামূলক কম প্রেক্ষাগৃহে। এর কারণ কী হতে পারে? ছবি: সংগৃহীত।

‘পাঠান’ প্রথম হিন্দি ছবি, যা মুক্তির দিনেই ৫৫ কোটি টাকা তুলে নিয়েছে। বিশ্ব জুড়ে তার বক্স অফিসের আয় ছিল ১০০ কোটি টাকা। দ্বিতীয় দিনে অঙ্কটা আরও বেড়েছিল। বক্স অফিসে দেশ থেকেই উঠে এসেছিল ৬৮ কোটি টাকা। কিন্তু শুক্রবারের পরিসংখ্যান বলছে, ভারতের বাজারে ‘পাঠান’-এর তৃতীয় দিনের আয় ৩৬ কোটি টাকা। প্রথম দু’দিনের চেয়ে যা বেশ কম। সপ্তাহান্তে শনিবারে তুলনামূলক কম ভিড় প্রেক্ষাগৃহে। এর কারণ কী হতে পারে? চিন্তা বাড়াচ্ছে উন্মাদনার রেখচিত্র।

Advertisement

তবে বিশ্বের অন্যান্য প্রান্তের বক্স অফিসে তৃতীয় দিনে মন্দা ছিল না। তিন দিনে অ্যাকশনধর্মী স্পাই ছবি ‘পাঠান’-এর ঝুলিতে এখন তিনশো কোটি টাকা। যা বলিউডে নজির বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ছবিটি। তার পরই শাহরুখ খানকে দেখার হুড়োহুড়ি। চার বছর পর তাঁর পর্দায় ফেরা। প্রেক্ষাগৃহে উপচে পড়ছে ভিড়। দীপিকা পাড়ুকোন এবং জন আব্রাহামও এ ছবির অন্যতম আকর্ষণ। একশোটি দেশে ৮ হাজার পর্দায় দেখানো হচ্ছে ‘পাঠান’, তার মধ্যে ভারতেই ৫ হাজার প্রেক্ষাগৃহ রয়েছে। হিন্দি ছবি প্রদর্শনের ক্ষেত্রেও এতটা ব্যাপ্তি এই প্রথম। তুলনা টানলে একমাত্র এসএস রাজামৌলী পরিচালিত দক্ষিণী ছবি ‘আর আর আর’-এর কথা মনে পড়তে পারে। সে ছবি বিশ্ব জুড়ে ১০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। যদিও বলিউডের সমস্ত ছবির কৃতিত্বকে টেক্কা দিয়েছে ‘পাঠান’। প্রথম দিনে এবং প্রথম দু’দিনে এত আয় করে নজির গড়েছে এই ছবি।

Advertisement

কর্ণ জোহরের দাবি, “আগেই জানতাম, এ ছবি বিশাল ব্লক বাস্টার না হয়ে যায় না।”

শাহরুখ, দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম অভিনীত ‘পাঠান’ শুরু থেকেই বিতর্কে জড়িয়েছিল। দেশের বিভিন্ন প্রান্তে বয়কটের রব উঠেছিল এ ছবির প্রথম মুক্তি পাওয়া গান ‘বেশরম রং’ নিয়ে। কিন্তু বিতর্ক পাশে সরিয়ে ব্যবসা করছে ছবি। সাফল্য প্রসঙ্গে শাহরুখ বলেন, ‘‘আমি প্রত্যাবর্তন করিনি, ছিলাম। এগিয়ে চলেছি। সকলেই সেটাই করুন। যা শুরু করেছিলেন, তা শেষ করুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন