Adipurush Update

টিকিটের চাহিদা তুঙ্গে, তা সত্ত্বেও একটি বিশেষ আসন বিক্রি করতে নারাজ ‘আদিপুরুষ’! কেন?

বিতর্কের ঝড় সামলে অবশেষে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে প্রভাস ও কৃতি শ্যাননের ছবি ‘আদিপুরুষ’। আগামী ১৬ জুন মুক্তি পেতে চলেছে ওম রাউত পরিচালিত এই ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৮:০২
Share:

‘আদিপুরুষ’ ছবির পোস্টারে অভিনেতা প্রভাস। ছবি: সংগৃহীত।

প্রথম প্রচার ঝলক মুক্তি পাওয়ার পরেই ছেঁকে ধরেছিল বিতর্ক। ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে ছবির বিরুদ্ধে মামলা করে জল গড়িয়েছিল আদালত পর্যন্ত। শুধু তাই-ই নয়, নতুন পোস্টার ও প্রচার ঝলক মুক্তি পাওয়ার পরেও একাধিক বার সমালোচনার মুখে পড়তে হয়েছে ‘আদিপুরুষ’কে। তবে সেই সব বিতর্ক এখন অতীত। বিতর্ক পিছনে ফেলে এ বার হলমুখী প্রভাস ও কৃতি শ্যাননের এই ছবি। আগামী ১৬ জুন মুক্তি পেতে চলেছে ওম রাউত পরিচালিত এই ছবি। তার আগেই অগ্রিম টিকিট বুকিংয়ের মাধ্যমে ছবির বাজেটের প্রায় ৮৫ শতাংশ টাকা তুলে নিয়েছে ‘আদিপুরুষ’। তবে এ বার ছবির টিকিট বিক্রি নিয়ে কঠিন এক সিদ্ধান্ত নিলেন ছবির নির্মাতারা। কী সেই সিদ্ধান্ত?

Advertisement

সম্প্রতি টুইটারের পাতায় জানানো হয়, টিকিটের চাহিদা তুঙ্গে থাকলেও প্রেক্ষাগৃহে ‘আদিপুরুষ’ ছবির একটি করে আসন নাকি বিক্রি করা হবে না। তার নেপথ্যের কারণও বিশ্লেষণ করা হয়েছে নির্মাতাদের তরফে। টুইটারের বিবৃতিতে জানানো হয়, ওই বিশেষ আসনটি নাকি সংরক্ষিত থাকবে শ্রীরামভক্ত হনুমানের জন্য। তাঁদের বিশ্বাস, যেখানে ভগবান রামচন্দ্র বিরাজ করেন, সেখানেই বসত হনুমানেরও। তাই, ভক্তদের বিশ্বাসের মর্যাদা দিয়েই নাকি এমন সিদ্ধান্ত ছবির নির্মাতাদের।

সমাজমাধ্যমের পাতায় ‘আদিপুরুষ’ ছবির নির্মাতাদের তরফে দেওয়া বিবৃতি অনুযায়ী, ‘‘যেখানেই রামায়ণ পাঠ করা হয়, আমাদের বিশ্বাস, সেখানেই ভগবান হনুমানের আবির্ভাব হয়। আমাদের এই বিশ্বাসকে সম্মান জানিয়েই ‘আদিপুরুষ’ ছবির প্রদর্শন চলাকালীন প্রেক্ষাগৃহে একটি আসন বিক্রি না করে তা শ্রীরামভক্ত় হনুমানের জন্য সংরক্ষিত রাখা হবে। আমাদের তরফে এই ভাবে শ্রদ্ধা জানানো হবে শ্রীরামচন্দ্রের সর্বশ্রেষ্ঠ ভক্তকে। আমরা স্রেফ বিশ্বাসের উপর ভর করে এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিশ্বাস, ‘আদিপুরুষ’ চলাকালীন আমরা হনুমানের উপস্থিতি অনুভব করতে পারব।’’ ছবির নির্মাতাদের দৃঢ় প্রত্যয়, প্রেক্ষাগৃহে ওই আসনে ভগবান হনুমানের উপস্থিতি ছবিকে সাফল্য এনে দেবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন