Preity Zinta

২৫ বছর ধরে ছদ্মনামেই অভিনয়! প্রীতি জ়িন্টার আসল নাম কী? উত্তর দিলেন নায়িকা নিজেই

বলিউডে নব্বইয়ের দশক ও একুশ শতকের গোড়ার দিকে তৈরি একের পর এক হিট ছবির নায়িকা তিনি। এত দিনে প্রকাশ্যে এল প্রীতি জ়িন্টার আসল নাম!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৩২
Share:

প্রীতি জ়িন্টা। ছবি: সংগৃহীত।

নব্বইয়ের দশকের শেষের দিকে বলিউডে আত্মপ্রকাশ তাঁর। প্রাথমিক ভাবে শেখর কপূরের ‘তারা রম পম পম’ ছবিতে হৃতিক রোশনের বিপরীতে অভিষেক হওয়ার কথা ছিল প্রীতি জ়িন্টার। সেই ছবির কাজ বন্ধ হয়ে যাওয়ায় শেষ পর্যন্ত মণি রত্নমের ‘দিল সে’ ছবির মাধ্যমে বড় পর্দায় আত্মপ্রকাশ করেন প্রীতি। তার পর একে একে ‘সোলজার’, ‘মিশন কাশ্মীর’, ‘চোরি চোরি চুপকে চুপকে’র মতো ছবির মাধ্যমে দর্শকের নজরে পড়েন প্রীতি। অভিনয় তো বটেই, পাশাপাশি নিজের মিষ্টি হাসির জন্যও অনুরাগীদের মনে নিজের জায়গা তৈরি করেছিলেন ‘ডিম্পল কুইন’। চলতি বছর বলিউডে ২৫ বছর পূর্ণ করলেন প্রীতি। প্রীতির এই আড়াই দশকের অভিনয় জীবনে একাধিক বার কানাঘুষো শোনা গিয়েছে, তাঁর আসল নাম নাকি প্রীতি নয়। তা হলে নায়িকার আসল নাম কী?

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় একটি ভিডিয়ো পোস্ট করেছেন প্রীতি। সেই ভিডিয়োতেই নিজের নাম নিয়ে এই জল্পনার নিষ্পত্তি ঘটালেন নায়িকা। ওই ভিডিয়োয় প্রীতি বলেন, ‘‘আমি আজ এই ভিডিয়োটা করছি, কারণ আমাকে এখনও মাঝেমাঝেই অনেকে প্রশ্ন করেন আমার আসল নাম কী! আমার আসল নাম কি আদৌ প্রীতি জ়িন্টা? না কি আমার নাম আদপে প্রীতম সিংহ জ়িন্টা? আমি আমার তরফ থেকে এটা স্পষ্ট করে দিতে চাই যে, আমার নাম প্রীতম সিংহ জ়িন্টা নয়। কোনও দিনই সেটা আমার নাম ছিল না। আমি জানি না, কী ভাবে গুগল বা উইকিপিডিয়ায় এই নামের উল্লেখ রয়েছে। আমার আসল নাম চিরকালই প্রীতি জ়িন্টা।’’ প্রীতি আরও বলেন, ‘‘এখন আমার নামের সঙ্গে একটা ‘জি’ জুড়েছে। কারণ আমার স্বামীর নাম জিন গুডএনাফ। তবে আমি ‘গুডএনাফ’ যোগ করে আমার নামটা আরও লম্বা করতে চাইনি। তাই আমি শুধু প্রীতি জি জ়িন্টা লিখি। প্রীতি জ়িন্টা জি নয়!’’

শোনা যায়, ১৯৯৮ সালে ‘সোলজার’ ছবিতে কাজ করার সময় প্রীতির সঙ্গে মজা করতে গিয়ে তাঁকে প্রীতম সিংহ জ়িন্টা নামে ডাকতেন অভিনেতা ববি দেওল। সেই থেকেই নাকি তাঁর ওই নাম রয়ে গিয়েছে। তবে ২৫ বছর পরে অন্য নামে পরিচিত হতে চান না তিনি, তাই সমাজমাধ্যমের পাতাতেই ভিডিয়ো পোস্ট করে সাফাই দিলেন প্রীতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন