প্রিয়ঙ্কা-নিকের বিয়ে হচ্ছে এখানে! বিশ্ববিখ্যাত এই প্রাসাদটি চেনেন কি?

আর কোনও রাখঢাক নয়। সামনেই বিয়ে -র। ঠিক কোন দিন? তা অবশ্য সরকারি ভাবে জানাননি তাঁরা। শোনা যাচ্ছে, ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যেই সেই শুভ দিন। যোধপুরের উমেদ ভবনেই নাকি হচ্ছে বিয়ের অনুষ্ঠান। এক বার উঁকি মারা যাক এই প্রাসাদের অন্দরে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৮ ১২:৩৬
Share:
০১ ১০

আর কোনও রাখঢাক নয়। সামনেই বিয়ে প্রিয়ঙ্কা চোপড়া-নিক জোনাসের। ঠিক কোন দিন? তা অবশ্য সরকারি ভাবে জানাননি তাঁরা। শোনা যাচ্ছে, ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যেই সেই শুভ দিন। যোধপুরের উমেদ ভবনেই নাকি হচ্ছে বিয়ের অনুষ্ঠান। এক বার উঁকি মারা যাক এই প্রাসাদের অন্দরে।

০২ ১০

১৯২৯-’৪৩ সালে প্রায় ১৪ বছর ধরে স্থপতি হেনরি ভন ল্যাঞ্চেস্টারের তত্ত্বাবধানে এক কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছিল উমেদ ভবন। রাজা উমেদ সিংহের আমলের এই ভবনটি ২৬ একর জায়গা জুড়ে রয়েছে। মারকানা মার্বেল-বার্মিজ টিক উডের অন্দরে পাবেন ৩৪৭টি ঘর এবং একটি বিশাল ব্যাঙ্কোয়েট হল। এতে প্রায় ৩০০ অতিথির আপ্যায়ন সম্ভব।

Advertisement
০৩ ১০

রাজা উমেদ সিংহের নাতি দ্বিতীয় গজ সিংহ এটি তাজ হোটেলিয়ার গোষ্ঠীকে এই ভবনের লিজ দিয়েছিলেন। সেই থেকে তাজ গ্রুপ এই প্রাসাদের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। এটি বিশ্বের অন্যতম বড় ব্যক্তি মালিকানাধীন প্রাসাদ।

০৪ ১০

যোধপুর শহরের প্রাণকেন্দ্র থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে পাহাড়চূড়ায় রয়েছে উমেদ ভবন। এটি ভাড়া নিতে খরচ হবে ন্যূনতম ৪৭ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লক্ষ ১০ হাজার টাকা পর্যন্ত। এ তো গেল সাধারণ ঘর পিছু গড় হিসেব। এর সঙ্গে অন্যান্য খরচ কিন্তু আলাদা।

০৫ ১০

প্রিয়ঙ্কা বা নিকের বিয়েই শুধু নয়। এর আগেও উমেদ ভবনে সেলিব্রিটিদের বিয়ের অনুষ্ঠান হয়েছে। হলিউড স্টার লিজ হার্লের সঙ্গে অরুণ নায়ারের বিয়ে হয়েছিল এই প্রাসাদে। সালটা ছিল ২০০৭। যোধপুরে অরুণের নিজের শহরে একেবারে হিন্দু মতে বিয়ে করেছিলেন তাঁরা।

০৬ ১০

বিয়ে তো বটেই, জন্মদিনের অনুষ্ঠানেও উমেদ ভবন ভাড়া নিয়েছিলেন সেলিব্রিটিরা। ২০১৩ সালে মুকেশ-পত্নী নীতা অম্বানীর ৫০তম জন্মদিনও ধূমধাম করে এখানে আয়োজিত হয়েছিল। সে সময় দু’দিনের অনুষ্ঠানে খরচ হয়েছিল ২২০ কোটি টাকা।

০৭ ১০

এক সময় তো ব্র্যাড পিট এবং অ্যাঞ্জেলিনা জোলির বিয়ের অনুষ্ঠানও উমেদ ভবনে হবে বলে শোনা গিয়েছিল। পরে যদিও তা বদলে দক্ষিণ ফ্রান্সের এক শহরে হয়। অ্যাঞ্জেলিনা জোলি অভিনীত ‘আ মাইটি হার্ট’ ফিল্মের শুটিংয়ের সময় উমেদ ভবন নজর কেড়েছিল এই সেলিব্রিটি জুটির।

০৮ ১০

২০০৮ সালে হলিউড ফিল্ম ‘ডার্ক নাইট’-এর শুটিং রাজস্থানের মেহরান গড় ফোর্টে হয়েছিল। কিন্তু সে সময় ওই ফিল্মের পরিচালক ক্রিস্টোফার নোলান, অভিনেতা ক্রিশ্চিয়ান বেল-সহ অন্য অভিনেতারা উমেদ ভবনেই রাত কাটাতেন। ম্যাডোনা বা মিক জ্যাগারের মতো সেলিব্রিটিদের পছন্দের তালিকাতেও রয়েছে এই প্রাসাদ।

০৯ ১০

প্রায় এক দশক আগে ঐশ্বর্যা-অভিষেকের বিয়েও হওয়ার কথা ছিল উমেদ ভবনে। প্রাথমিক ভাবে তেমন কথাবার্তা হলেও পরে সেই সিদ্ধান্ত বদল করা হয়েছিল।

১০ ১০

এই কিছু দিন আগে বিয়ে করলেন সোনম কাপুর এবং আনন্দ আহুজা। তাঁদেরও বিয়ে এই প্রাসাদে হওয়ার কথা ছিল। রানি মুখোপাধ্যায় এবং আদিত্য চোপড়ার বিয়েও উমেদ ভবনে হওয়ার কথা রটেছিল এক সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement