Shibpur Movie Controversy

‘শিবপুর’ ছবি থেকে সরছেন অভিযুক্ত প্রযোজক, ‘সব নষ্টের গোড়া পরিচালকই’, উঠল পাল্টা অভিযোগ

ছবির এক প্রযোজকের বিরুদ্ধে একাধিক অভিযোগ করেন স্বস্তিকা মুখোপাধ্যায়। অপর প্রযোজকের দাবি, যাবতীয় ষড়যন্ত্রের পিছনে দায়ী ‘শিবপুর’ ছবির পরিচালক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৫:৩৯
Share:

‘শিবপুর’ ছবির প্রযোজক পুলিশের কাছে ছবির পরিচালকের বিরুদ্ধে এই অভিযোগপত্রই জমা দিয়েছেন। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

‘শিবপুর’ ছবি ঘিরে বিতর্কে ফের নয়া মোড়। ছবির অন্যতম প্রযোজক সন্দীপ সরকার তাঁকে তাঁর নগ্ন ছবির নমুনা পাঠিয়ে হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেন ছবির অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। পুলিশের পাশাপাশি বিষয়টি ইম্পা-র (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) নজরেও আনেন স্বস্তিকা। এই ঘটনায় এ বার নতুন তথ্য প্রকাশ্যে এল।

Advertisement

সম্প্রতি ইম্পায় প্রযোজক এবং স্বস্তিকা— উভয় পক্ষ বৈঠকে বসেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ছবির অন্যতম প্রযোজক অজন্তা সিংহ রায় এই ছবি থেকে প্রযোজক হিসেবে সন্দীপের নাম সরিয়ে দিয়েছেন। এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হলে অজন্তা বললেন, ‘‘সন্দীপ নিজে তো ইমেলগুলো পাঠাননি। পাঠিয়েছিলেন রবি শর্মা নামক এক রহস্যময় ব্যক্তি। তবে সন্দীপও সিনেমার স্বার্থে আমাদের প্রস্তাবে রাজি হয়েছেন।’’

এখানেই শেষ নয়। অজন্তার দাবি, পুরো বিষয়টিই ছবির পরিচালক অরিন্দম ভট্টাচার্যের ‘কারসাজি’তে হয়েছে। তাঁর কথায়, ‘‘শুরু থেকেই স্বস্তিকার সঙ্গে অরিন্দম আমাদের যোগাযোগ করতে দেননি। শুধু তা-ই নয়, বিগত এক বছর ধরে আমার থেকে বিভিন্ন অজুহাতে টাকা নিয়েছেন তিনি।’’ এই প্রসঙ্গেই অজন্তা জানালেন, সম্প্রতি পরিচালক তাঁকে নানা ভাবে হুমকি দিতে শুরু করেন। এমনকি, প্রভাব খাটিয়ে প্রযোজনা সংস্থা বন্ধ করে দেওয়ার হুমকিও দিয়েছেন অরিন্দম, জানালেন অজন্তা। ‘‘তাই আর অপেক্ষা না করে পুলিশে অভিযোগ জানিয়েছি। এখনও উনি আমাকে মেসেজ করছেন, কিন্তু আমি আর উত্তর দিইনি। যা করার এ বার পুলিশ পদক্ষেপ করবে’’, মন্তব্য অজন্তার।

Advertisement

গত সোমবার অরিন্দমের বিরুদ্ধে চারু মার্কেট থানায় অভিযোগ দায়ের করেন অজন্তা। কিন্তু এই পুরো বিষয়টিতে পরিচালকের কী স্বার্থ লুকিয়ে থাকতে পারে? অজন্তা খোলসা করলেন, ‘‘ওঁর সব দাবি মেনে নিয়েছি। ইউনিটে কারও কোনও পারিশ্রমিক বাকি নেই। শেষে উনি ছবির প্রচারপর্বের দায়িত্বও হাতিয়ে নিতে চাইছিলেন। আমি তখন আর রাজি হইনি।’’

এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে ‘শিবপুর’ ছবির পরিচালক অরিন্দম ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি অবশ্য যাবতীয় অভিযোগ অস্বীকার করে বলেন, ‘‘স্টুডিয়ো থেকে ছবিটার হার্ড ডিস্ক নিয়ে যেতে চেয়েছিলেন। আমি সেটায় বাধা দিয়েছি বলে ওঁরা অভিযোগ করেছেন। বুধবার আমি চারু মার্কেট থানায় গিয়ে কথাও বলে এসেছি।’’ কিন্তু তাঁর বিরুদ্ধে বলপূর্বক টাকা নেওয়া এবং হুমকির অভিযোগের প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে বিষয়টা এড়িয়ে গিয়ে অরিন্দম বললেন, ‘‘না না সে রকম কিছু নয়। বৃস্পতিবার বিকালে আমরা দু’পক্ষই থানায় যাব। কোনও সিদ্ধান্ত হলে তার পর এই বিষয়ে কথা বলব।’’

স্বস্তিকা ছাড়াও ‘শিবপুর’ ছবিতে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়, মমতা শঙ্কর, খরাজ মুখোপাধ্যায়, রজতাভ দত্ত প্রমুখ। ছবিটি আগামী মাসে মুক্তি পাওয়ার কথা। কিন্তু আপাতত ছবির মুক্তি পিছোবে বলেই জানালেন অজন্তা। বললেন, ‘‘পিছোতে হবেই, কারণ আমরা প্রচারের জন্য একদম সময় পাইনি। তার মধ্যেই একাধিক সমস্যা শুরু হল। সব না মিটলে ছবি কী করে মুক্তি পাবে!’’ প্রযোজকের আশা, ‘শিবপুর’ আগামী জুন মাসে মুক্তি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন