Guns & Gulaabs

‘শোলে’-র গনগনে আঁচ আর ’৮০-র বলিউড ছবির স্বাদ! ‘গান্‌স অ্যান্ড গুলাবস’-এর ঝলকে দেখা দিলেন রজতাভ দত্তও

‘দ্য ফ্যামিলি ম্যান’ ও ‘ফরজ়ি’-র পর এ বার গ্যাংস্টারের ব্রহ্মাণ্ডে পা রাখলেন রাজ ও ডিকে। মুক্তি পেল ‘গান্‌স অ্যান্ড গুলাবস’ ছবির প্রথম প্রচার ঝলক। ঝলকে দেখা মিলল বাঙালি অভিনেতা রজতাভ দত্তেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২১:২৮
Share:

(বাঁ দিক থেকে) ‘গান্‌স অ্যান্ড গুলাবস’-এ রাজকুমার রাও, গুলশন দেবাইয়া, দুলকির সলমন, আদর্শ গৌরব। ছবি: সংগৃহীত।

এক দিকে রাজকুমার রাও, দুলকির সলমন, গুলশন দেবাইয়ার মতো দুঁদে নায়কেরা। অন্য দিকে, ‘দ্য হোয়াইট টাইগার’ খ্যাত অভিনেতা আদর্শ গৌরব। পাশাপাশি সতীশ কৌশিক, রজতাভ দত্তের মতো পোড়খাওয়া শিল্পী। এত দিনের উত্তেজনা ও অপেক্ষার পরে অবশেষে মুক্তি পেল রাজ ও ডিকে পরিচালিত ‘গান্‌স অ্যান্ড গুলাবস’-এর ট্রেলার। প্রচার ঝলকের পরতে পরতে রোমাঞ্চের ছাপ। খ্যাতনামা পরিচালক ভসন বালার ঘরানার যে বড়সড় প্রভাব থাকতে চলেছে এই সিরিজ়ে, তা স্পষ্ট সিরিজ়ের ট্রেলার থেকেই। এক হাতে রহস্য-রোমাঞ্চ ও খুনখারাপি। তার সঙ্গে তাল মিলিয়েছে তুখোড় হাস্যরসও। বলিউডে বুদ্ধিদীপ্ত ‘ডার্ক কমেডি’র ধারা বজায় রাখতে যে বদ্ধপরিকর রাজ ও ডিকে, তার প্রমাণ ‘গান্‌স অ্যান্ড গুলাবস’-এর সদ্য মুক্তিপ্রাপ্ত ট্রেলার।

Advertisement

‘শোলে’র সেই আগুনে হরফের কথা মনে আছে? ‘গান্‌স অ্যান্ড গুলাবস’-এর ট্রেলারের হরফ উস্কে দিয়েছে সেই নস্টালজিয়া। গনগনে আঁচের মধ্যে বন্দুকের গুলির লক্ষ্যভেদ... ‘গান্‌স অ্যান্ড গুলাবস’-এর ট্রেলার আশি ও নব্বইয়ের দশকের বলিউডকে মনে করাতে বাধ্য। এই সিরিজ় যে সেই সময়ের সিনেমার মুডবোর্ডের প্রতি শ্রদ্ধার্ঘ্য, তা বললেও খুব একটা ভুল বলা হয় না। নজর কেড়েছে রাজকুমার রাওয়ের ঘষামাজা গ্যাংস্টার লুক। গালে চাপদাড়ি, পরনে জ্যাকেট। রাজকুমারকে শেষ বার কিছুটা এই ধরনের লুকে দেখা গিয়েছিল ‘লুডো’ ছবিতে। ওই ছবিতে রাজকুমার ধরা দিয়েছিলেন রোম্যান্টিক গ্যাংস্টার অবতারে। ট্রেলার দেখে মনে হয়, এই সিরিজ়েও কিছুটা ওই ধরনের চরিত্রেই দেখা যেতে চলেছে অভিনেতাকে। দুলকির সলমন বেশ রাশভারী, গম্ভীর। এক পুলিশ আধিকারিকের চরিত্রে বেশ মানানসই তিনি। তবে সব থেকে বেশি নজরে পড়েছে গুলশন দেবাইয়ার লম্বা চুলের লুক। নব্বইয়ের দশকের সঞ্জয় দত্তের আদলে চুল রেখেছেন গুলশন। ‘দহাড়’-এর পরে তাঁর পারফরম্যান্সের দেখতে মুখিয়ে রয়েছেন দর্শক থেকে সমালোচক সকলে।

‘গান্‌স অ্যান্ড গুলাবস’ সিরিজ়ে প্রয়াত অভিনেতা সতীশ কৌশিক ও বাঙালি অভিনেতা রজতাভ দত্ত। ছবি: সংগৃহীত।

তবে ‘গান্‌স অ্যান্ড গুলাবস’-এর অন্যতম বড় চমক বাঙালি অভিনেতা রজতাভ দত্ত। সিরিজ়ের প্রথম প্রচার ঝলকে পর্দায় তেমন সময় পাননি রজতাভ। তবে প্রয়াত অভিনেতা সতীশ কৌশিকের সঙ্গে হাত মেলানোর দৃশ্যে তিনি নজরে পড়বেনই পড়বেন। ট্রেলার দেখে ধারণা করা যায়, সিরিজ়ের গ্যাংস্টার বৃত্তে বেশ গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যেতে পারে টলিউডের অভিজ্ঞ এই অভিনেতাকে।

Advertisement

এক দিকে আশি ও নব্বইয়ের বলিউডের মেজাজ, অন্য দিকে অনুরাগ কাশ্যপের আলো-আঁধারির জগৎ। এক দিকে ‘গান্‌স অ্যান্ড রোজ়েস’-এর মতো বিশ্বখ্যাত রক ব্যান্ডের নস্টালজিয়া, অন্য দিকে ভসন বালার ঘরানার মুডবোর্ড। সেরার সেরা থেকে অনুপ্রাণিত হয়ে ‘গান্‌স অ্যান্ড গুলাবস’ সাজিয়েছেন রাজ ও ডিকে। অন্তত, ট্রেলার দেখে সিরিজ় নিয়ে সেই আশা করাই যায়। প্রত্যাশা কি পূরণ করবে সিরিজ়? উত্তর পাওয়া যাবে আগামী ১৮ অগস্ট। ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে ‘গান্‌স অ্যান্ড গুলাবস’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন