Ram Gopal Varma on Pathaan

যশ তো আগেই পেরেছেন, শাহরুখ এমন কিছু করেননি যা নিয়ে এত মাতামাতি! দাবি রামগোপালের

‘পাঠান’-এর নজরকাড়া সাফল্য নিয়ে মুখ খুললেন পরিচালক রামগোপাল বর্মা। অন্য অনেকের মতো খুব বেশি উচ্ছ্বসিত হতে দেখা গেল না তাঁকে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৯:১৩
Share:

‘পাঠান’ প্রসঙ্গে কী বললেন পরিচালক রামগোপাল বর্মা? — ফাইল চিত্র।

‘দিল সে’-র শাহরুখ খান থেকে ‘পাঠান’-এর ‘বাদশা’— লম্বা সফরে নায়ককে খুব বেশি নম্বর দিতে চাইলেন না পরিচালক রামগোপাল বর্মা। তাঁর দাবি, যশের মতো এক জন আনকোরা, অনামী অভিনেতা যদি ‘কেজিএফ-২’ করে পাঁচশো কোটি টাকার ব্যবসা করে নিতে পারেন, তা হলে শাহরুখের ক্ষেত্রে এ আর এমন কী!

Advertisement

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ গত কয়েক দিনে বক্স অফিসে একের পর এক নজির গড়ে চলেছে। মুক্তির পর থেকেই দৌড়। লম্বা ইনিংসে ইতিমধ্যেই পিছিয়ে পড়েছে বলিউডের আগের সব কীর্তি।

যদিও রামগোপালের মতে, শাহরুখের মতো তারকার কাছে এই বিপুল সাফল্য খুব বড় ব্যাপার নয়। ‘পাঠান’ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বললেন, “অপরিচিত অভিনেতা যশ যদি কেজিএফ ২- এ পাঁচশো কোটির অঙ্ক ছুঁতে পারেন, সেখানে শাহরুখের ছবির এই ব্যবসা এমন কিছু বড় কথা নয়।”

Advertisement

পরিচালক আরও বলেন, “দক্ষিণ ভারতের ডাব করা ছবিগুলি কেন এত ভাল ব্যবসা করছে, সেটাও ভেবে দেখা উচিত।” তাঁর মতে, তারকা হিসাবে যশের তুলনায় শাহরুখ অনেক বড় নাম। ‘কান্তারা’ যে বিপুল সাফল্য পেয়েছে, ‘পুষ্পা’ যে এত জনপ্রিয় হয়েছে, সেখানে শাহরুখ তাঁর ‘স্টারডম’ দিয়ে সেই উচ্চতা ছুঁতে পারেননি বলেই মনে করেছেন ‘সরকার’ পরিচালক।

রামগোপাল আগে টুইট করে বলেছিলেন, “ওটিটির যুগে হলে গিয়ে ক’জনই বা সিনেমা দেখেন? তাই বক্স অফিসের সংগ্রহ আর আগের মতো হবে না।”

তা ছাড়া, গত দশ বছরে শাহরুখের কোনও ছবিই তেমন হিট হয়নি। সে দিকে আলোকপাত করে রামগোপাল বলতে চান, শাহরুখের তারকাসুলভ ভাবমূর্তিও বিবর্ণ হয়ে আসছে।

তাঁর মতে, খুচখাচ দু’একটা হিট হলেও দক্ষিণের ছবির পরিচালকদের মতো বাণিজ্যিক ‘ব্লকবাস্টার’ বানানো বলিউডের পক্ষে সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন