Sunil lahri in ayodhya

অযোধ্যায় রামের মন্দির প্রতিষ্ঠা হচ্ছে, এ দিকে হন্যে হয়ে থাকার জায়গা খুঁজছেন লক্ষ্মণ

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইতিমধ্যেই পুণ্যার্থীরা ভিড় জমিয়েছেন অযোধ্যায়। সাড়া দেশের নজর ২২ তারিখের দিকে। তবে রামের জন্য ভিড় যে শহরে, সেখানে থাকার জায়গা খুঁজে হয়রান লক্ষ্মণ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৫:০৩
Share:

‘রামায়ণ’ সিরিয়ালে লক্ষ্মণের চরিত্রে অভিনয় করেছিলেন সুনীল লাহিড়ী। ছবি: সংগৃহীত।

২২ জানুয়ারি, সোমবার অযোধ্যার রামমন্দিরের ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। সে দিন এই অনুষ্ঠান উপলক্ষে সেজে উঠেছে মন্দিরনগরী অযোধ্যা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইতিমধ্যেই পুণ্যার্থীরা ভিড় জমিয়েছেন সেই শহরে। অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনকে কেন্দ্র করে বছরের শুরু থেকেই সাজ সাজ রব। নানা রকম প্রস্তুতি নেওয়া হচ্ছে সে দিনের জন্য। রয়েছে একাধিক অনুষ্ঠান। আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন বলিউড এবং ক্রীড়াজগতের বহু তারকাও। তবু গোটা অযোধ্যায় থাকার জায়গা মিলছে না লক্ষ্মণের।

Advertisement

ইতিমধ্যেই অযোধ্যায় বলিউড থেকে বেশ কিছু তারকা পৌঁছে গিয়েছেন সেখানে। আশির দশকে টেলিভিশনের অন্যতম জনপ্রিয় অনুষ্ঠান ছিল রামানন্দ সাগরের ‘রামায়ণ’ সিরিয়াল। তুমুল জনপ্রিয়তা ছিল রাম, সীতা, লক্ষ্মণের ভূমিকার অভিনেতাদের। সম্প্রতি অযোধ্যায় পদযাত্রায় বেরোন তাঁরা। গত ১৭ তারিখ খেকে অযোধ্যায় রয়েছেন পর্দার রাম অভিনেতা অরুণ গোভিল, সীতা দীপিকা চিখলিয়া ও লক্ষ্মণ তথা অভিনেতা সুনীল লেহরি। ২২ তারিখ প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে আমন্ত্রিত তাঁরা। কিন্তু গোটা অযোধ্যায় লাখ লাখ পুণ্যার্থীর ভিড়, হোটেলগুলি আগে থেকেই ভর্তি। এ বার মাথায় হাত লক্ষ্মণের। সবে ১৯ তারিখ, বাকি আরও ৩ দিন! এই ক’টা দিন কোথায় কাটাবেন, সেই ভেবে হয়রান পর্দার লক্ষ্মণ। খোদ অযোধ্যাতেই ‘রামানুজ’ এখন হোটেল খুঁজে বেড়াচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন