Ranbir Kapoor

‘যদি সত্যিই ভুল করতাম....’, ফের বিতর্কে বিদ্ধ ‘অ্যানিম্যাল’, এ বার জবাব দিলেন ঋষি-পুত্র

গত বছর ডিসেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘অ্যানিম্যাল’। নতুন বছরের ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির পর নতুন করে চর্চা শুরু হয়েছে রণবীর কপূর অভিনীত সেই ছবি নিয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৬:১১
Share:

‘অ্যানিম্যাল’-এ রণবীর কপূর। ছবি: সংগৃহীত।

গত ১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল গত বছরের অন্যতম বিতর্কিত ছবি ‘অ্যানিম্যাল’। ‘অর্জুন রেড্ডি’ ও ‘কবীর সিংহ’-এর পর পরিচালক হিসাবে সন্দীপ রেড্ডি বঙ্গার তৃতীয় ছবি ‘অ্যানিম্যাল’। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বলিউড তারকা রণবীর কপূর। আগের দুই ছবির মতোই এই ছবিতেও নাকি উগ্র পৌরুষ ও নারীবিদ্বেষের উদ্‌যাপন তুলে ধরেছেন বঙ্গা, দাবি সমালোচকদের বড় অংশের। ছবির বিষয়বস্তু নিয়ে বিতর্ক অব্যাহত থাকলেও ‘অ্যানিম্যাল’-এ নিজের কাজের জন্য দর্শক ও সমালোচকদের প্রশংসা অর্জন করেছেন ঋষি-পুত্র। শুধু তাই-ই নয়, বিতর্ক সত্ত্বেও বক্স অফিসে রীতিমতো দাপিয়ে ব্যবসা করেছে ‘অ্যানিম্যাল’। তবে নতুন বছরে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়ার পর থেকে ফের নতুন করে বিতর্ক ঘিরে ধরেছে রণবীরের ছবিকে। এ বার সব বিতর্কের জবাব দিলেন রণবীর নিজে।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে রণবীর বলেন, ‘‘এই ছবি মুক্তি পাওয়ার পর উগ্র পৌরুষ নিয়ে নতুন করে কথাবার্তা শুরু হয়েছে। যে কোনও সিনেমার জন্য এর থেকে ভাল আর কিছু হতে পারে না। কারণ অন্তত একটা ছবি এই আলোচনা শুরু হওয়ার রসদ জোগাচ্ছে। যদি কোনও আচরণ সত্যিই নিন্দাজনক হয়, সেটা যদিও ছবির মাধ্যমে দেখানো না হয়, আর তা নিয়ে যদি তর্ক না হয়— তা হলে তো সিনেমার কোনও মূল্যই নেই।’’

এর আগে জনসমক্ষে ‘অ্যানিম্যাল’-এর সমালোচনা করেছিলেন জাভেদ আখতারের মতো বর্ষীয়ান গীতিকার। জাভেদের মতে, যে ছবিতে নায়ক একজন নারীকে তাঁর জুতো চাটতে বলে আর সেই দৃশ্য দেখে দর্শক হাততালি দেন, সেই ছবি আদপে সমাজের পক্ষে খুবই বিপজ্জনক। জাভেদের মন্তব্যের পরিপ্রেক্ষিতে রণবীর বলেন, ‘‘আমি শুনেছি, অনেকের সমস্যা রয়েছে আমাদের ছবি নিয়ে। তবে ছবির বক্স অফিস সাফল্য দেখে আমার ধারণা, আমাদের ছবিকে ভালবেসেছেন বহু দর্শক। আমার কাছে দর্শকের ভালবাসার চেয়ে বড় অন্য কিছু নয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন