ঋতাভরীর গোপন কম্ম ফাঁস!

পুরোহিতের চরিত্রে ঋতাভরী চক্রবর্তী। দেখে নিন এক্সক্লুসিভ লুক পুজো দেওয়ার পাশাপাশি বিয়ের অনুষ্ঠানেও পৌরোহিত্য করতে দেখা যাবে ঋতাভরীকে।

Advertisement
শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৯ ০০:০৭
Share:

—নিজস্ব চিত্র।

সোশ্যাল মিডিয়ার দৌলতে কলকাতা শহরের মহিলা পুরোহিতের কথা এখন অনেকেরই জানা। এ বার সেই ভূমিকায় দেখা যাবে ঋতাভরী চক্রবর্তীকে। অরিত্র মুখোপাধ্যায়ের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবিতে শবরীর গোপন পেশা পৌরোহিত্য। অরিত্র বলছিলেন, ‘‘আমরা মুখে বলি, এমন কোনও পেশা নেই, যেখানে মহিলাদের প্রবেশ নিষেধ। বাড়িতে পুজোর অনুষ্ঠানে জোগাড়ের কাজ করেন মহিলারা। তবে পুরোহিতের আসনে দেখা যায় সেই পুরুষকেই। ছবিতে এমন অনেক ট্যাবু ভাঙতে দেখা যাবে শবরীকে।’’

Advertisement

পুজো দেওয়ার পাশাপাশি বিয়ের অনুষ্ঠানেও পৌরোহিত্য করতে দেখা যাবে ঋতাভরীকে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের অধ্যাপিকা নন্দিনী ভৌমিকের অনুপ্রেরণায় লেখা হয়েছে চরিত্রটি। যিনি অধ্যাপনার পাশাপাশি পৌরোহিত্যও করেন। অরিত্র বলছিলেন, ‘‘নন্দিনীদির মুখেই শুনেছি, শুদ্ধ সংস্কৃত জানা সত্ত্বেও শুধুমাত্র মহিলা বলে এই পেশায় অনেক বাধার মুখে পড়তে হয়েছে ওঁকে। আর উনি বিয়েতে কন্যাদানের নিয়ম পালন করেন না। উনি বলেন, ছেলেদের যখন দান হয় না, মেয়েদের আবার দান কীসে?’’

বিয়েতে পৌরোহিত্য। —নিজস্ব চিত্র।

Advertisement

এই চরিত্রের জন্য সংস্কৃতের প্রশিক্ষণ নিতে হয়েছে ঋতাভরীকে। শুটিংয়ে সব সময়েই অভিনেত্রীর সঙ্গে ছিলেন নন্দিনী ভৌমিকের এক ছাত্র। তাঁর তত্ত্বাবধানেই চলেছে ঋতাভরীর ক্লাস। সংস্কৃত মন্ত্রের রেকর্ড শুনেও উচ্চারণ নিখুঁত করেছেন ঋতাভরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন