Ritwick Chakraborty

Will Smith-Ritwick Chakraborty: আমার স্ত্রীকে রসিকতার ছলে রুচিহীন মন্তব্য করলে আমিও সঞ্চালককে ঘুষি মারতে পারি: ঋত্বিক

এ রকম পরিস্থিতির শিকার হলে কী করতেন তিনি? আনন্দবাজার অনলাইন প্রশ্ন করেছিল অভিনেতা ঋত্বিক চক্রবর্তীকে। পুরো বিষয়টি শুনে তবেই মুখ খোলেন গোয়েন্দা ‘গোরা’। বলেন, “আমার স্ত্রীকে রসিকতার ছলে এ রকম কিছু বললে ‘উপযুক্ত’ ব্যবস্থা যে নেব, সে বিষয়ে আমি নিশ্চিত।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ১২:০৯
Share:

উইল স্মিথকে সমর্থন জানালেন ঋত্বিক চক্রবর্তী?

উইল স্মিথের জায়গায় থাকলে কী করতেন ঋত্বিক চক্রবর্তী?

পুরস্কারের মঞ্চে সঞ্চালককে সপাটে চড়। কোনও আঞ্চলিক সাদামাঠা পুরস্কার বিতরণের উৎসব নয়। ভারতীয় সময় সোমবার সকালে খাস অস্কারের মঞ্চে ঘটে গেল এমন এক ঘটনা, যা নিয়ে গোটা বিশ্ব তোলপাড়। তাঁর স্ত্রীকে নিয়ে চটুল রসিকতার ‘শাস্তি’ হিসেবে সোজাসুজি অস্কারের মঞ্চে উঠে গিয়ে সঞ্চালক কমেডিয়ান ক্রিস রককে সপাটে একটি চড় মারলেন অভিনেতা উইল স্মিথ। নিজের আসনে ফিরে আবারও চিৎকার করে বললেন, “তোমার (নোংরা) কথা থেকে আমার স্ত্রীকে দূরে রাখো!’’ বস্তুত, ক্রিসের উদ্দেশ্যে ছাপার অযোগ্য চার অক্ষরের শব্দও ব্যবহার করেন ক্রুদ্ধ স্মিথ।

এ রকম পরিস্থিতির শিকার হলে কী করতেন তিনি? প্রশ্ন করা হয়েছিল অভিনেতা ঋত্বিক চক্রবর্তীকে। আনন্দবাজার অনলাইনের কাছে পুরো বিষয়টি জানার পরে তা নিয়ে মুখ খোলেন গোয়েন্দা ‘গোরা’। বলেন, “বিষয়টা এই মাত্র শুনলাম। না দেখে বলা মুশকিল।তবে রসিকতা এক এক দেশে এক এক রকম হয়। রসিকতার সংস্কৃতিও আলাদা। আমার স্ত্রীকে রসিকতার ছলে এ রকম কিছু বললে বলা যায় না, আমি ঘুষি মারতেও পারি। আবার না-ও পারি। তবে ‘উপযুক্ত’ ব্যবস্থা যে নেব, সে বিষয়ে আমি নিশ্চিত।”

Advertisement

১৯৯৭ সালের ছবি ‘জি আই জেন’-এ নায়িকার চরিত্রে অভিনেত্রীর মাথায় চুল কম থাকা নিয়ে বিস্তর চর্চা হয়েছিল। স্মিথের স্ত্রী জাডার মাথাতেও চুল কম। অনেকটা মস্তক মুন্ডনের পর সদ্য চুল গজালে যেমন হয়, তেমনই। সে কারণেই সম্ভবত রসিকতা করে জাডাকে ‘জি আই জেন ২’-এর নায়িকার ভূমিকায় দেখার বাসনার ইঙ্গিত করেন ক্রিস। প্রসঙ্গত, ‘অ্যালোপেশিয়া’ নামে একটি রোগে আক্রান্ত উইল স্মিথের ঘরনি জাডা। এই রোগের শিকার হলে মাথার চুল পড়ে যায়। জাডার ক্ষেত্রেও তেমনই হয়ে থাকবে। কিন্তু স্ত্রীর অসুস্থতা নিয়ে অস্কারের মঞ্চে সঞ্চালক ক্রিস রসিকতা করাতেই মেজাজ হারান স্মিথ।

ঋত্বিক এই ঘটনার কথা জেনে বলেন, “কোনও কোনও ক্ষেত্রে সঞ্চালকের রসিকতা তাঁর রুচিহীনতাকেই প্রকাশ করে। মানুষও আজকাল রুচিহীনতাও পছন্দ করেন। অনেক সময়ে নির্বাক থেকেও সেই রুচিহীনতার বিরোধিতা করা যায়। তবে এ ক্ষেত্রে অসুখের প্রসঙ্গ এনে ঠাট্টা নিতান্তই অনুচিত। আমার স্ত্রীকে নিয়ে এমন রসিকতা করলে আমিও চুপ করে থাকতাম না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন