SS Rajamouli

‘মহাভারত’-এর স্বপ্নপূরণ! ‘আরআরআর’-এর সাফল্যের পরে নতুন চ্যালেঞ্জ নিলেন রাজামৌলি

‘আরআরআর’-এর মাধ্যমে বিশ্বজোড়া দর্শকের কাছে পৌঁছে গিয়েছেন দক্ষিণী পরিচালক এসএস রাজামৌলি। হলিউডও রয়েছে তাঁর অপেক্ষায়। তবে আপাতত নিজের স্বপ্নের কাজেই মন পরিচালকের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১১ মে ২০২৩ ২১:৪৩
Share:

ভারতীয় মহাকাব্য ‘মহাভারত’ নিয়ে কাজ করতে চান তিনি, জানালেন এসএস রাজামৌলি। ছবি: সংগৃহীত।

এই মুহূর্তে ভারতীয় পরিচালকদের মধ্যে প্রথম সারিতে নাম তাঁর। শুধু ভারতেই নয়, তাঁর জনপ্রিয়তা এখন বিশ্বজোড়া। ‘আরআরআর’-এর সৌজন্যে হলিউডেও কদর বেড়েছে তাঁর। তবে আপাতত নিজের স্বপ্নপূরণে মন দিতে চান দক্ষিণী পরিচালক এসএস রাজামৌলি। ভারতীয় মহাকাব্য ‘মহাভারত’ নিয়ে কাজ করতে চান তিনি, আগেই জানিয়েছিলেন পরিচালক। এ বার, সেই কাজ নিয়েই আবারও মুখ খুললেন রাজামৌলি।

Advertisement

‘মহাভারত’ নিয়ে কাজ করতে চান রাজামৌলি, এ কথা আগেই শোনা গিয়েছিল। এই খবর প্রকাশ হওয়ার পর থেকেই তুঙ্গে দর্শক ও অনুরাগীদের উৎসাহ। তবে ছবির জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে তাঁদের, ইঙ্গিত মিলল রাজামৌলির কথাতেই। সম্প্রতি রাজামৌলি জানান, ‘মহাভারত’কে সম্পূর্ণ ভাবে পর্দায় তুলে ধরতে বানাতে হবে প্রায় ১০টি ছবি। শুধু তাই নয়, চরিত্রায়ণ থেকে শুরু করে তাদের মধ্যের সম্পর্ককেও নতুন আঙ্গিকে তুলে ধরতে চান পরিচালক। তা যে খুব সহজ কাজ নয়, তা ইতিমধ্যেই বুঝতে পেরেছেন তিনি। তাই তাড়াহুড়ো না করে ধৈর্য ধরে ১০টি ভাগে বানাতে চান নিজের স্বপ্নের এই ছবি।

ছবি নিয়ে কথা বলতে গিয়ে রাজামৌলি জানান, এমন ছবির প্রস্তুতি পর্বের জন্যই সব থেকে বেশি সময় লাগবে। চরিত্র বাছাই ও সেট তৈরির কাজও যথেষ্ট সময়সাপেক্ষ। তা ছাড়াও, বড় মাপের ছবি তৈরি করতে গিয়ে তাড়াহুড়ো করতে চান না রাজামৌলি। তাঁর কথায়, ‘‘আমি নিজের মতো করে মহাভারতের চরিত্রদের রূপায়িত করতে চাই। যে ভাবে মহাকাব্যে চরিত্রায়ণ হয়েছে, সে ভাবে তাদের না-ও দেখাতে পারি। তবে, তা নিয়ে অনেক গবেষণাও প্রয়োজন।’’

Advertisement

ইতিমধ্যেই ‘আরআরআর’-এর সৌজন্যে বিশ্বজোড়া পরিচিতি পেয়েছেন এসএস রাজামৌলি। তাঁর সঙ্গে কাজ করতে মুখিয়ে জেমস ক্যামেরন ও স্টিভেন স্পিলবার্গের মতো হলিউডের কিংবদন্তি পরিচালকেরাও। তবে এই মুহূর্তে শুধুমাত্র নিজের স্বপ্নের কাজেই মন দিয়েছেন রাজামৌলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন