Rudranil Ghosh

Rudranil: সিংহকে তো হিংস্রই জানি, সে তো আর পায়রা কিংবা গরুর মতো নয়: রুদ্রনীল

দেশ জুড়ে বিতর্কের কেন্দ্রবিন্দুতে প্রধানমন্ত্রী উন্মোচিত নতুন অশোক স্তম্ভ। তা নিয়ে এ বার মুখ খুললেন অভিনেতা রুদ্রনীল ঘোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৭:৩৬
Share:

মুখ খুললেন রুদ্রনীল

নতুন অশোক স্তম্ভে সিংহদের এমন হিংস্র চেহারা কেন! দেশ জুড়ে তুমুল বিতর্ক বেধে গিয়েছে। যার কেন্দ্রবিন্দুতে নরেন্দ্র মোদীর নতুন সংসদ ভবনের মাথায় উন্মোচিত ভারতের জাতীয় প্রতীক। বিরোধীদের প্রশ্ন, অশোক স্তম্ভে সিংহদের শ্বদন্ত কেন দেখা যাচ্ছে? এ নিয়ে কী বলছেন টলিপাড়ার তারকারা? আনন্দবাজার অনলাইনের ফোনে অভিনেতা রুদ্রনীল ঘোষের স্পষ্ট উত্তর, “আমি তো এত দিন সিংহকে হিংস্রই জেনে এসেছি। সিংহ তো আর পায়রা, গরু, ছাগল নয়। ওরা শান্ত হতে পারে বলে তো আমার জানা নেই।”

Advertisement

সারনাথের মন্দিরের যে অশোক স্তম্ভকে ভারতের জাতীয় প্রতীক হিসেবে নির্দিষ্ট করা হয়েছিল, তাতে চার সিংহ অনেকটাই শান্ত চেহারার। মোদী উন্মোচিত এই নতুন স্তম্ভের সিংহদের সঙ্গে যার বেশ অমিল। এখান থেকেই যাবতীয় তর্কবিতর্কের সূত্রপাত। বিষয়টি নিয়ে এত চর্চা তাঁর কাছে মূল্যহীন বলেই জানিয়েছেন রুদ্রনীল।

অভিনেতার মতে, রাজ্যে অগণিত মানুষ বেকার। অনেকে খেতে পাচ্ছেন না, চাকরি পাচ্ছেন না। এই সব নিয়ে বরং অনেক বেশি ভাবিত তিনি। রুদ্র বলেন, “যাঁরা এই বিতর্কের সৃষ্টি করেছেন, তাঁরা হয়তো বাড়িতে সিংহ পোষেন। তাই বুঝতে পারেন সিংহকে হাসলে, কাঁদলে বা রেগে গেলে কেমন দেখায়। আমার মনে হয় এর চেয়ে অনেক জরুরি বিষয় রয়েছে ভাবার মতো।’’

Advertisement

রাজ্য বিজেপি শিবিরের অভিনেতার কটাক্ষ, ‘‘যাদের সমস্যা হচ্ছে, তাঁরা নতুন রাষ্ট্রপতির কাছে এ নিয়ে আবেদন জানান। তবে নতুন সিংহের কেশরে ক’টা চুল কম আছে, গোঁফের ক’টা লোম ছিল, আর এটায় ক’টা কম রয়েছে— তা যেন বলতে না ভোলেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন