Suborna Mustafa

কলকাতার সব্যসাচী আর ঢাকার সুবর্ণার বন্ধুতা

দু’পারের দুই একা মানুষের বন্ধুতার ছবি। ‘ভুবন মাঝি’-র পরিচালক ফাখরুল আরেফিন ঢাকা থেকেপ্রথম জানালেন আনন্দবাজার ডিজিটালকে।

Advertisement

স্রবন্তী বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৯ ১৩:৩৭
Share:

সব্যসাচী এবং সুবর্ণা।

একা একা ঘুরে চলি জীবনের বৃত্ত। সমাজের ক্যানভাসে আজ অনেক মানুষ একা। তারা একাই নিজের মতো করেজীবন কাটান।
কিন্তু নিজের বিষয়ে একা কি তাঁরা কোনও সিদ্ধান্ত নিতে পারেন?
‘‘ধর্মীয় অনুশাসন, সমাজ একা মানুষের স্বাধীনতাকেও আটকে রাখে। খোলা আকাশে নিশ্বাস নেওয়ার, স্বাভাবিক বন্ধুতারও অধিকার নেই তার,’’ঢাকা থেকে এই নির্মম সত্যের উপর আলো ফেললেন ‘ভুবন মাঝি’-র পরিচালক ফাখরুল আরেফীন খান। তাঁর ছবি ‘গণ্ডি’-র শুট নিয়ে তিনি এখন ব্যস্ত। শুভজিৎ রায়ের ‘পথের সাথী’গল্প অবলম্বনে তৈরি হচ্ছে ‘গণ্ডি’।
দুই বয়স্ক মানুষ বাড়িতে একা। তাদের ছেলেমেয়েরা বিদেশে। তাদের মধ্যে আলাপ জমে। দেখা হয় রোজ। কিছু প্রেমাস্পর্শ। তারপর?
খুব চেনা ছবি থেকে অচেনা গল্প বলেছেন শুভজিৎ রায়।
‘‘এই অচেনা গল্প ঘিরে দুজন প্রটাগোনিস্ট। নিজের সিদ্ধান্তে তারা বাঁচতে চায়। একজন পুরুষ আর একজন মহিলা। কী সেই সিদ্ধান্ত? কেন সিদ্ধান্তের বিরোধী পক্ষ তৈরি হয়? এই নিয়েই চিত্রনাট্য কথা বলে,’’জানালেন শুভজিৎ রায়।

Advertisement

আরও পড়ুন- মিমি ফিরছেন তাঁর ‘ড্রিম প্রজেক্ট’ নিয়ে! জানেন সেটি কী?

আরও পড়ুন - ‘ভুলভুলাইয়া’-র সিক্যুয়েলে বিশেষ চরিত্রে অক্ষয়!

Advertisement


এই ‘গণ্ডি’র বন্ধুতা কোনও সমাজ, ধর্ম বা কাঁটাতার মানে না। এখানে মানুষের অন্তর সমস্যার মানসিক দৃশ্যপট তুলে ধরা হয়। বন্ধুত্বের মতো মানবিক জায়গা আজ কোন পর্যায়ে দাঁড়িয়ে?ভিন্ন ধর্মে কি বন্ধুতা হয় না? বয়স্ক দু’জন মানুষের বন্ধুতা কেন তার ছেলেমেয়েদের কাছে গ্রহণযোগ্য হয় না? সেই জায়গা থেকে ‘গণ্ডি’ শব্দটা বেছে নেওয়া।

নিজস্বী

এ পারের অভিনেতা সব্যসাচী চক্রবর্তী আর ও পারের অভিনেতা সুবর্ণা মুস্তাফা। ‘‘দু’জনেই অভিজ্ঞ! আমি বরং নতুন। পুরো টিমের সঙ্গে দারুণ সহযোগিতায় কাজ করছেন ওঁরা। আর সব্যসাচী চক্রবর্তী বাংলাদেশে যে কী জনপ্রিয় তা উনি নিজেই জানতেন না। একজন রিকশাওয়ালাও শুটিংয়ের ফাঁকে ওঁকে চমকে সেলফি তুলেছিল,’’ বললেন আরেফীন।

লন্ডন আর কক্সবাজারে দুই প্রবীণ মানুষের বন্ধুতার গল্প শুট হয়েছে। এই ছবিতে একটি গানের দায়িত্বে আছেন দেবজ্যোতি মিশ্র। আরেফিন জানালেন,সেই গান হয়তো রূপঙ্কর গাইবেন। আর একটি গান গাওয়ানোর চেষ্টা চলছে অঞ্জন দত্তকে দিয়ে।
চিন্তার গণ্ডিবদ্ধতাকেই প্রশ্ন করছে এই ছবি। ধর্ম-বর্ণ-গোত্রকে ছাড়িয়ে ভারতের নদী স্রোত বয়ে যাবে নীল বন্ধুতার বাংলাদেশের মেঠো শরীরে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন