Saif Ali Khan

বিজেপির কোপ, ‘আদিপুরুষ’ নিয়ে মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন সইফ

মহারাষ্ট্রের বিজেপি নেতা রাম কদম হুমকি দিয়েছিলেন, ‘‘যদি ‘আদিপুরুষ’ ছবিতে হিন্দুধর্মকে আঘাত করা হয়, তবে সেটা মেনে নেব না আমরা।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২০ ১৭:১০
Share:

রাম কদম ও সইফ আলি খান।

বিজেপির রোষানলে পড়ে ক্ষমা চাইলেন অভিনেতা সইফ আলি খান৷ সম্প্রতি অভিনেতা তাঁর একটি নতুন ছবি ‘আদিপুরুষ’ নিয়ে কথা বলার পর তাঁকে ছবি থেকে বাদ দেওয়ার দাবি তুলেছিলেন নেটাগরিকের একাংশ। মহারাষ্ট্রের বিজেপি নেতা রাম কদম হুমকি দিয়েছিলেন, ‘‘যদি ‘আদিপুরুষ’ ছবিতে হিন্দুধর্মকে আঘাত করা হয়, তবে সেটা মেনে নেব না আমরা।’’

Advertisement

সইফ একটি বিবৃতি পেশ করে বললেন, ‘‘জানতে পারলাম, আমার একটি মন্তব্য বিতর্কের সৃষ্টি করেছে। কিছু মানুষের ভাবাবেগ আঘাতপ্রাপ্ত হয়েছে। কিন্তু আমি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে কিছু করিনি। আমি ক্ষমা চাইছি। আমার মন্তব্যটি ফিরিয়েও নিচ্ছি। ভগবান রাম আমার কাছে চিরকালই একজন প্রকৃত হিরো। অমঙ্গলের বিরুদ্ধে মঙ্গলের লড়াই ও জয় এই ছবির মূল বিষয়বস্তু। কোনও প্রকার সাংস্কৃতিক বিকৃতি ‘আদিপুরুষ’ ছবিতে নেই।’’

রামায়ণের উপর ভিত্তি করে ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে ‘আদিপুরুষ’ ছবির। সাক্ষাৎকারে সইফ বলেছিলেন, “রামায়ণের মূল প্লটকে অন্য দিক থেকে দেখা হয়েছে। এখানে রাবণের মানবিক দিকটি তুলে ধরা হবে। সীতাহরণের ঘটনাটির ন্যায্যতাও দেখানো হবে এই ছবির মাধ্যমে। ছবির বক্তব্য, গোটা ঘটনাই শুরু হয়েছে শূর্পণখার নাক কেটে দেওয়ার ফলে।”

Advertisement

আরও পড়ুন: মেদ ঝরিয়ে নতুন রূপে ফারদিন, এ বার কি বলিউডে কামব্যাক!

নেটাগরিকদের একাংশের মতে, সইফ আলি খান এবং পরিচালক ওম রাউত এই ছবির মাধ্যমে হিন্দু ভাবাবেগে আঘাত করতে চাইছেন। বিজেপি নেতা রাম কদম জানিয়েছিলেন, “সম্প্রতি অভিনেতা সইফ আলি খান একটি চাঞ্চল্যকর মন্তব্য করেছেন। রাবণের মানবিক সত্তার প্রকাশ, মা সীতার অপহরণ ও শ্রী রামের বিরুদ্ধে রাবণের যুদ্ধকে ন্যায্যতা দেওয়া হলে সেটা আমরা মেনে নেব না। বলিউড ইন্ডাস্ট্রিতে একটা নতুন প্রবণতা লক্ষ্য করছি আমরা। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ছবিগুলিতে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করা হচ্ছে। অন্য ধর্মের ক্ষেত্রে এই একই কাজ করা হয় না তো! আমি একজন হিন্দু হয়ে বলছি, আমাদের আবেগে যেন আঘাত না করা হয়। আমার মতে, সইফ পাবলিসিটি স্টান্টের জন্য সংবাদমাধ্যমে এসব বলে বেড়াচ্ছেন।”

পরিচালক ওম রাউতের উদ্দেশ্যে রাম কদমের বক্তব্য, “আপনি ‘তানহাজি’ ছবিটি বানিয়েছিলেন। বিশ্বব্যাপী সেই ছবির প্রশংসা হয়েছিল। মানুষ গ্রহণ করেছিলেন। কারণ, সেই ছবিতে হিন্দু ধর্ম ও মরাঠি গৌরবের সম্মান রাখা হয়েছিল। কিন্তু ‘আদিপুরুষ’ ছবিতে যদি এ রকম কিছু দেখানো হয়, তা হলে আমরা তা হতে দেব না। এই ধরনের গল্প এবং চিত্রায়ণ একেবারে ভুল।”

এরই প্রেক্ষিতে সইফকে এই ছবি থেকে বাদ দেওয়ার দাবি তুলছেন নেটাগরিকদের একাংশ। তাঁদের মতে, ‘সংস্কৃতিকে বিকৃত করা হচ্ছে’।

ছবিতে সইফ রাবণের ভূমিকায় অভিনয় করছেন। রামের চরিত্রে অভিনয় করবেন দক্ষিণী তারকা প্রভাস। এখনও শুরু হয়নি ছবির শ্যুটিং। জানা যাচ্ছে, অভিনেত্রী কৃতী স্যাননকে বেছে নেওয়া হতে পারে সীতার চরিত্রের জন্য।

আরও পড়ুন: শিরোপা ছিল সৌন্দর্য প্রতিযোগিতায়, ছিলেন জাতীয় স্তরের খেলোয়াড়, ‘চন্দ্রকান্তা’ এখন বিস্মৃত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন