salman khan

Salman Khan: সলমনকে ব্যঙ্গ করে ভিডিয়ো গেম ‘সেলমন ভাই’, আদালতের দ্বারস্থ ‘টাইগার’

এই ভিডিয়ো গেমের নির্মাতা প্যারোডি স্টুডিয়োজ প্রাইভেট লিমিটেডকে এই গেমটি বা সলমন সম্পর্কিত আর কোনও ধরনের জিনিস প্রচার এবং নতুন করে তৈরি না করার নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১২:৪১
Share:

সলমন খান।

২০০২ সালের এক পথ দুর্ঘটনাকে কেন্দ্র করে একটি ভিডিয়ো গেম তৈরি করা হয়। সেই দুর্ঘটনায় জড়িত ছিল সলমন খানের নাম। অভিনেতাকে ব্যঙ্গ করে গেমটির নাম রাখা হয় ‘সেলমন ভাই’। এই ভিডিয়ো গেমটির বিরুদ্ধে মুম্বই সিভিল কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিনেতা।

এই ভিডিয়ো গেমের নির্মাতা প্যারোডি স্টুডিয়োজ প্রাইভেট লিমিটেডকে এই গেমটি বা সলমন সম্পর্কিত আর কোনও ধরনের জিনিস প্রচার এবং নতুন করে তৈরি না করার নির্দেশ দিয়েছে আদালত। একই সঙ্গে গুগল প্লে এবং আরও অন্যান্য প্ল্যাটফর্ম থেকে এই ভিডিয়ো গেমটি সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। আদালত জানিয়েছে, সলমন খানকে মাথায় রেখেই এই ভিডিয়ো গেমের চরিত্রটি তৈরি হয়েছে কিন্তু তাঁর থেকেই কোনও রকম অনুমতি নেওয়া হয়নি।

আদালতের কথায়, যে গেমটি তৈরি করা হয়েছে, সেটি অভিযোগকারী অর্থাৎ সলমন এবং তাঁর বিরুদ্ধে আনা মামলার সঙ্গে সাদৃশ্য রাখে। কিন্তু সলমন এই গেমটি তৈরি করার অনুমতি কখনওই দেননি। তাই এ ক্ষেত্রে সলমনের গোপনীয়তা বজায় রাখার অধিকার লঙ্ঘিত হয়েছে এবং তাঁর ভাবমূর্তি নষ্ট হয়েছে।

Advertisement

গত মাসে সলমন আদালতে এই গেমের বিরুদ্ধে মামলা দায়ের করেন। অভিনেতার অভিযোগ, গেমের চরিত্রের ছবি এবং নামের সঙ্গে তাঁর মিল রয়েছে। সলমনকে তাঁর অনুরাগীরা ‘সলমন ভাই’ বলে ডাকেন। তাই নির্মাতাও নাকি ব্যঙ্গ করেই এই গেমের নাম ‘সেলমন ভাই’ রেখেছেন।

২০০২ সালে ২৮ সেপ্টেম্বর সলমনের গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ফুটপাথে উঠে যায়। তাঁর গাড়িতে পিষ্ট হয়ে মৃত্যু হয় সেখানে শুয়ে থাকা এক ব্যক্তির। আহত হন আরও চার জন। কিন্তু আদালতে প্রমাণ করা হয়, দুর্ঘটনার সময় সলমন চালকের আসনে ছিলেন না। অতঃপর ২০১৫ সালে যদিও সলমনকে নির্দোষ ঘোষণা করে বম্বে হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন