Salman Khan

মন্দির চত্বরে ‘লুঙ্গি’র ভিতরে হাত ঢুকিয়ে উদ্দাম নাচ! প্রাক্তন ক্রিকেটারের রোষে সলমন খান

ফারহাদ সমজি পরিচালিত ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটি দক্ষিণের ‘বীরম’ ছবির রিমেক। তামিল ব্লকবাস্টার ছিল সেটি। দক্ষিণের সংস্কৃতিকে কি বিকৃত করে দেখানো হচ্ছে বলিউডে?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ০৭:৫৩
Share:

এ তো দক্ষিণ ভারতের সংস্কৃতির অবমাননা! মনে করছেন লক্ষ্মণ। ছবি—সংগৃহীত

খাটো ধুতি লুঙ্গির মতো করে পরে মন্দির চত্বরে সলমন খানের উদ্দাম নাচ ভাল লাগেনি দক্ষিণের বাসিন্দাদের। ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবির ‘ইয়েনতম্মা’ গান মুক্তি পেতেই সমাজমাধ্যমে তীব্র সমালোচনা করেছেন প্রাক্তন ক্রিকেটার লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ। দক্ষিণের সংস্কৃতির প্রতি অশ্রদ্ধা এবং অজ্ঞানতা প্রকাশ পেয়েছে এই গানের ভিডিয়োতে, এমনটিই দাবি লক্ষ্মণের। তাঁকে সমর্থন করেছেন আরও অনেকেই।

Advertisement

‘ইয়েনতম্মা’ গানের ভিডিয়োতে দেখা যায় সলমন খানের পাশে নাচছেন ভেঙ্কটেশ ডগ্গুবতী এবং রাম চরণ। উজ্জ্বল রঙের শার্টের সঙ্গে কোমরে জড়ানো সাদা ধুতি তিন তারকারই। চোখে কালো সানগ্লাস, নাচতে নাচতে ঊরুর উপরে শেষ হয়ে যাওয়া ধুতির বাঁধন এ দিক-ও দিক করছেন সবাই। ভিতরে হাত ঢুকিয়ে নাচছেন। যাকে ‘লুঙ্গি মুদ্রা’ বলেও উল্লেখ করা রয়েছে ছবিতে। এক টুইটার ব্যবহারকারী সেই ভিডিয়ো শেয়ার করেছিলেন। তাতে প্রতিক্রিয়া জানিয়ে লক্ষ্মণ লিখেছেন, “ভীষণ রকম হাস্যকর! এ তো আমাদের দক্ষিণ ভারতের সংস্কৃতির অবমাননা। এটা লুঙ্গি নয়, ধুতি। ধ্রুপদী পোশাককে ঘৃণ্য ভাবে দেখানো হয়েছে!”

প্রাক্তন ক্রিকেটারের কথায় পূর্ণ সমর্থন জানিয়ে সেই ভিডিয়োর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন আরও অনেকেই। এক জন বললেন, “মন্দিরে ঢুকে এগুলো কী করছে! জুতো পরে আছে আবার।” আর এক জন মন্তব্য করলেন, “এখনকার দিনে লোকে টাকার জন্য সব করতে পারে। তাই বলে লুঙ্গি আর ধুতির তফাত জানবে না? যতই এটা সিনেমার সেট হোক, মন্দিরই তো। ভিতরে জুতো পরে নাচছে? এই সিনেমা এখনই নিষিদ্ধ করা উচিত।” কেউ কেউ আবার দৃশ্যটি দেখে সরাসরি সেন্সরবোর্ডকে ট্যাগ করে ‘কিসি কা ভাই কিসি কি জান’ নিষিদ্ধ ঘোষণা করার জন্য আবেদন করলেন। আর এক জন লক্ষ্মণকে সমর্থন করে মন্তব্য করলেন, “একদম ঠিক বলেছেন স্যর। শৈল্পিক স্বাধীনতা যদি মেনেও নেওয়া যায়, কেন সব বলিউডের ছবিতে দক্ষিণের সংস্কৃতিকে এত বিশ্রী ভাবে দেখায় বলতে পারেন?”

Advertisement

কিছু দিন আগে এই গানটি যখন মুক্তি পেল, অসন্তোষ প্রকাশ করেছিলেন তামিল সমালোচক প্রশান্ত রঙ্গস্বামী। ‘লুঙ্গি স্টেপ’ কী ধরনের নাচের মুদ্রা? প্রশ্ন তুলেছিলেন তিনি। তার পর জানিয়েছিলেন, লুঙ্গির ভিতরে হাত ঢুকিয়ে নাচ দেখে তিনি অসুস্থ বোধ করছেন। এই সংস্কৃতি দক্ষিণের কোথায় আছে, জানতে চেয়েছিলেন প্রশান্তও।

ফারহাদ সমজি পরিচালিত ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটি মূলের দিক থেকেও দক্ষিণের ‘বীরম’ ছবির রিমেক। তামিল ব্লকবাস্টার ছিল সেটি। অনেক বার মুক্তির দিন নিয়ে টালবাহানার পর চলতি বছর ইদের দিন ‘কিসি কা ভাই কিসি কি জান’ মুক্তির কথা ঘোষণা করেছেন নির্মাতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন