Saswata Chatterjee

বাবার জন্মদিনে শাশ্বত ‘অরণ্যের দিনরাত্রি’-র ছবি পোস্ট করলেন

শাশ্বত নিশ্চিত, ‘তিন ভুবনের পারে’ শুভেন্দুর এই জন্মদিনটা ঠিক তেমন ভাবেই আড্ডা মেরে পালন করা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২০ ২১:২১
Share:

সৌমিত্র চট্টোপাধ্যায়, শুভেন্দু চট্টোপাধ্যায়, রবি ঘোষ, সমিত ভঞ্জ ও কাবেরী বসু।

সৌমিত্র চট্টোপাধ্যায়, শুভেন্দু চট্টোপাধ্যায়, রবি ঘোষ ও সমিত ভঞ্জ। চার হ্যান্ডসাম পুরুষ। শর্মিলা ঠাকুর, সিমি গ্রেওয়াল, কাবেরী বসুর মতো সুন্দরী তরুণীরা তো আছেনই। অরণ্যের মাঝে জমিয়ে আড্ডা। প্রেম, মশকরা, ঘটনার ঘনঘটা, রাজনীতি, দর্শন— এক কথায়, ‘অরণ্যের দিনরাত্রি’। সেই আড্ডারই একটি ছবি পোস্ট করে বাবাকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন শাশ্বত চট্টোপাধ্যায়। শুধু তাই নয়। শাশ্বত নিশ্চিত, ‘তিন ভুবনের পারে’ শুভেন্দুর এই জন্মদিনটা ঠিক তেমন ভাবেই আড্ডা মেরে পালন করা হচ্ছে। যে ভাবে ওই ছবিতে সৌমিত্র, শুভেন্দু, রবি ঘোষ ও সমিত বসে আড্ডা মারছেন। সঙ্গে ছিলেন কাবেরী বসুও। এই পাঁচ জনের কেউই আজ বেঁচে নেই। রয়ে গিয়েছে তাঁদের শিল্পগুলো। বাবার জন্মদিনে সকলকেই সম্মান জানালেন শাশ্বত। আর তাই লিখলেন, ‘নিশ্চয়ই জমিয়ে আড্ডা হচ্ছে আজকে জন্মদিনে...’

Advertisement

রবিবার অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের ৮৪ বছরের জন্মদিন ছিল। ইনস্টাগ্রামে তাঁর ছেলে অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় দু’টি ছবি দিয়েছিলেন। একটি ‘অরণ্যের দিনরাত্রি’-র ক্যামেরার পিছনে আড্ডা মারার ছবি। আরেকটি শুভেন্দুর ছবি। নীচে ক্যাপশনে লিখলেন, ‘আমার আজও মনে পড়ে... বাপির যখনই মন খারাপ হত, বাপি তখন ‘অটোবায়োগ্রাফি অব চার্লি চ্যাপলিন’ পড়তেন... কারণ তাঁর জীবনী থেকে অনেক ইনস্পিরেশন পেতেন।’ তারপরে চার্লি চ্যাপলিনের একটি উক্তি। যার অর্থ, জীবন একটি নাটকের মতো। মঞ্চায়নের আগে পরীক্ষা করে নেওয়ার কোনও সুযোগ থাকে না। তাই যতটুকু সময় পাওয়া যাচ্ছে, নাচুন, গেয়ে নিন, কেঁদে নিন, হাসুন, জীবনটাকে গভীর ভাবে যাপন করে নিন। তার পর পর্দা পড়ে গেলে কোনও হাততালি ছাড়াই নাটক শেষ হয়ে যাবে। তার নীচে লেখা, ‘বাপি...শুভ জন্মদিন...’।

A post shared by Saswata Chatterjee (@saswatachatterjeeofficial)

Advertisement

A post shared by Saswata Chatterjee (@saswatachatterjeeofficial)

আরও পড়ুন: ফের শ্রাবন্তীকে বিঁধলেন রোশন, ‘বিয়ের গুরুত্ব বোঝাতে সিঁদুর ভীষণ দুর্বল চিহ্ন’

আরও পড়ুন: ‘এই প্রথম আমি আর মিমি জুটি বাঁধলাম, বাবা বলেছেন তোমাদের জুটি বেশ রিফ্রেশ করছে চোখকে’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন