Shah Rukh Khan

বাসের রড ধরে ঝুললেন শাহরুখ ‘মার্কেটিং’ খান!

বয়স ৫১। টোল পড়া হাসি। চোখে আবেগ। এক একটা শুক্রবার বক্স অফিসে নতুন করে মাদকতা নিয়ে হাজির হন। যেখানে পাশাপাশি হাত ধরে হাঁটে অভিনয় ও বাণিজ্য। কথা হচ্ছে শাহরুখ খানের।

Advertisement

রাইমা চক্রবর্তী

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৭ ১২:৪২
Share:

শাহরুখ ‘শোম্যান’ খান। ছবি: শাহরুখের ইনস্টাগ্রাম পেজের সৌজন্যে।

ভালবাসতে পারেন।

Advertisement

অপছন্দ করতে পারেন।

কিন্তু উপেক্ষা করতে পারবেন না।

Advertisement

বয়স ৫১। টোল পড়া হাসি। চোখে আবেগ। এনার্জির প্যান্ডোরার বক্স নিয়ে যখন সামনে আসেন হার্টবিট বেড়ে যায় অনেকের। এক একটা শুক্রবার বক্স অফিসে নতুন করে মাদকতা নিয়ে হাজির হন। যেখানে পাশাপাশি হাত ধরে হাঁটে অভিনয় ও বাণিজ্য।

আরও পড়ুন, ‘ওহ শাহরুখ!’ নেশায় চুর মেয়ের আর্তনাদ

ঠিকই ধরেছেন। শাহরুখ খানের কথাই বলছি। সদ্য মুক্তি পেল ইমতিয়াজ আলি পরিচালিত ‘জব হ্যারি মেট সেজল’। শাহরুখ-অনুষ্কা জুটির নতুন ছবি। অভিনেতা শাহরুখের নতুন করে পরীক্ষায় বসার আর প্রয়োজন নেই। কিন্তু বিজনেস ম্যান শাহরুখ? না! পরীক্ষা হয়তো জনসমক্ষে দিতে হয় না। কিন্তু পরীক্ষাটা চলে গোপনে। নিজের সঙ্গে নিজের। মার্কেটিং স্ট্র্যাটেজিতে প্রতিটি ছবিতে নিজেকে ছাপিয়ে যাওয়ার পরীক্ষা। অনস্ক্রিন ‘শোম্যানশিপ’কে ছবির প্রচারে ব্যবহার করে বক্স অফিসে সাফল্য পাওয়ার পরীক্ষা।

বলিউডে এই ফর্মুলার শুরু অনেকটা শাহরুখের হাত ধরেই। শুরুর দিন থেকেই শাহরুখ যেন এক নিরলস কর্মী। প্রোডাকশন, মার্কেটিং— তাঁর ‘রেড চিলিজ এন্টারটেনমেন্ট’ প্রযোজনা সংস্থায় এ সব ভাবার জন্য আলাদা আলাদা টিম রয়েছে ঠিকই। তবে মাস্টারমাইন্ড কিন্তু শাহরুখ নিজেই। যেমন ধরুন এই নতুন ছবিটা। হলে আপনাকে নিয়ে যাওয়ার জন্য কত না কাণ্ড করেছেন বাদশা…

Harry, Sejal & Imtiaz had a great time in Varanasi... thank u all for coming & big thanks to Manoj Tiwari. #JHMSInVaranasi @anushkasharma @imtiazaliofficial @redchilliesent

!

!

কিন্তু শাহরুখের এমন মার্কেটিং স্ট্র্যাটেজি কিন্তু নতুন নয়। এর আগেও তিনি নিজের ছবির জন্য নানা ‘প্রচার-কেতা’ দেখিয়েছেন।

আরও পড়ুন, ফুররর...! ডানা মেললেন শাহরুখ-অনুষ্কা

রা.ওয়ান

২০১১-র ক্রিকেট বিশ্বকাপ মঞ্চে ছবির প্রথম টিজার লঞ্চ। ভারতীয় ছবিতে নতুন সুপারহিরোর জন্ম দিলেন শাহরুখ খান অ্যান্ড কোম্পানি। টানা দশ মাস ধরে প্রায় ৩০টি ব্র্যান্ডের সঙ্গে টাই-আপ করে প্রচার করেছিলেন শাহরুখ। ইন্ডাস্ট্রি সূত্রে খবর, ছবির প্রচারেই শুধু খরচ করেছিলেন ৫২ কোটি টাকা। রা.ওয়ান-এর ভিডিও গেম, ইউনিফর্ম, ট্যাটু থেকে শুরু করে বিখ্যাত মার্কিন র‌্যাপার অ্যাকনকে দিয়ে ছবির একটি গানও গাইয়েছিলেন কিঙ্গ খান।

অ্যাসপারগার্স সিনড্রোমে আক্রান্ত রিজওয়ান খানের, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের এক অনন্য কাহিনি নিয়ে ছবি। প্রোমোশনের জন্য মার্কিন স্টক মার্কেট ‘ন্যাসদাক’-এ গিয়ে ঘণ্টাধ্বনি বাজিয়ে সে দিনের বাজারের শুভারম্ভ করেছিলেন শাহরুখ-কাজল।

মার্কিন স্টক মার্কেট ‘ন্যাসদাক’-এ শাহরুখ খান, কাজল এবং সংস্থার কর্মীরা। ছবি— সংগৃহীত।

হ্যাপি নিউ ইয়ার

ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন দেশে ডান্স শো-এর মাধ্যমে প্রচার হয়েছিল ছবির। বিশ্ব জুড়ে এই ট্যুরের নাম ছিল ‘স্প্ল্যাশ’। ছবির গান ‘ইন্ডিয়াওয়ালে’র নামে একটি ডান্স রিয়্যালিটি শো চালু হয়েছিল ‘দিল সে নাচে ইন্ডিয়াওয়ালে’।

ফ্যান

শাহরুখের ছক ভাঙা ছবি। নিজেই সেজেছিলেন নিজের ফ্যান। প্রচারেও ছিল চমক। ছবি রিলিজের প্রায় কয়েক মাস আগে শাহরুখের বাংলো মন্নতের বাইরের দেওয়ালে ‘গ্রাফিটি’। লেখা ছিল, ‘Luv U SRK, C U on 15th’। সঙ্গে নাম লেখা গৌরব। পরে জানা যায়, ছবির প্রোমোশনের জন্য শাহরুখই এই স্টান্ট করিয়েছিলেন।

‘মন্নত’-এর বাইরের দেওয়ালে সেই গ্রাফিটি। শাহরুখেরই করানো। ছবি—সংগৃহীত।

রইস

ছবির প্রচারে হয়েছিল ‘রইস রেলযাত্রা’। মুম্বই-দিল্লি অগস্ট ক্রান্তি রাজধানী এক্সপ্রেসে চড়ে প্রচার অভিযান করেন শাহরুখ। তবে রেলের কাছ থেকে যথাযথ অনুমতি না নেওয়ার অভিযোগ উঠেছিল। অস্বাভাবিক ভিড়ের চাপে বিশৃঙ্খলাও ঘটেছিল। মৃত্যুও হয়েছিল এক জনের।

সম্প্রতি শাহরুখের ‘রেড চিলিজ’ জুটি বেঁধেছে অনলাইন ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট নেটফ্লিক্সের সঙ্গেও। রেড চিলিজ এন্টারটেনমেন্টের ব্যানারে মুক্তি পাওয়া সমস্ত ছবিই দেখা যাবে নেটফ্লিক্সের ওয়েবসাইটে। পাশাপাশি ওয়েব সিরিজের পরিকল্পনাও রয়েছে কিঙ্গ খানের।

মুম্বই-দিল্লি অগস্ট ক্রান্তি রাজধানী এক্সপ্রেসে ‘রইস রেলযাত্রা’। ছবি— সংগৃহীত।

আরও পড়ুন, ইনি কি শাহরুখ খানের যমজ ভাই?

কখনও কখনও বক্স অফিসে মুখ থুবড়ে পড়লেও, এমন ‘বাদশাহি’ প্রচারের আলোয় ভাল ব্যবসা করা ছবির সংখ্যাও কিন্তু বাদশার ঝুলিতে খুব একটা কম না। পাশাপাশি, আইপিএলে কেকেআর দলের কর্ণধার শাহরুখ ক্রিকেটের মঞ্চকেও ব্যবহার করেছেন তার ছবির জনপ্রিয়তা বাড়াতে।

তবে ছবির প্রোমোশনে কিঙ্গ খানকে ‘কমপিট’ করার ক্ষমতা দেখিয়েছেন আমির খান, সলমন খানরাও। সেই জন্যই তো আমির ছদ্মবেশে কলকাতায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়ি চলে এসেছিলেন। রাস্তার ভিড়ে মিশে ছবির প্রচার করেছেন। সলমনও কোনও দিন খামতি করেন না। কিন্তু কোথায় যেন শাহরুখের মার্কেটিং স্ট্র্যাটেজিকে ওঁরা ঠিক টেক্কা দিতে পারেন না। আর সে জন্যই বোধ হয় তাঁকে বলি-মার্কেটিং দুনিয়ার ‘ডন’ বললেও ভুল হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন