ডবল ডক্টরেট শাহরুখ খান

শাহরুখ খানের মুকুটে যোগ হল এক নতুন পালক। সমাজসেবামূলক কাজের জন্য তাঁকে সাম্মানিক ডক্টরেট দিল ইউনিভার্সিটি অফ এডিনবরা। গত বৃহস্পতিবার তাঁর হাতে এই সম্মান তুলে দেওয়া হয়। সেই শংসাপত্র হাতে নিয়ে ছবি তুলে তা টুইটারে ভক্তদের সঙ্গে শেয়ার করেছেন বাদশা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৫ ১৫:৩৮
Share:

শাহরুখ খানের মুকুটে যোগ হল এক নতুন পালক। সমাজসেবামূলক কাজের জন্য তাঁকে সাম্মানিক ডক্টরেট দিল ইউনিভার্সিটি অফ এডিনবরা। গত বৃহস্পতিবার তাঁর হাতে এই সম্মান তুলে দেওয়া হয়। সেই শংসাপত্র হাতে নিয়ে ছবি তুলে তা টুইটারে ভক্তদের সঙ্গে শেয়ার করেছেন বাদশা। তিনি লিখেছেন, ‘আমি আরও এক বার ডক্টরেট হলাম।’ এর আগে ইউনিভার্সিটি অফ বেডফোর্ডশিরে থেকে ডক্টরেট সম্মান পেয়েছিন তিনি।

Advertisement

সম্মান গ্রহণের পর নিজের বক্তৃতায় শাহরুখ বলেছেন, ‘‘আমি সম্মানিত। ইউনিভার্সিটি অফ এডিনবরায় বিশ্বের সেরা ব্যক্তিত্বরা সম্মানিত হয়েছেন। সেখানে এই সম্মান পেয়ে আমি গর্বিত।’’ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ভাইস প্রিন্সিপাল চার্লে জেফ্রি জানিয়েছেন, ‘‘শাহরুখকে এই সম্মান দিতে পেরে আমাদের ভাল লাগছে।’’ এক নজরে দেখে নেওয়া যাক বক্তৃতা দেওয়ার সময় ছাত্রছাত্রীদের জন্য শাহরুখের জেওয়া সেরা পাঁচটি টিপস।

১) বিভ্রান্ত হওয়া ভাল। পৃথিবীর সব সমাধানের মূলে রয়েছে বিভ্রান্তি।

Advertisement

২) ধনী হওয়ার আগে দার্শনিক হলে লাভ নেই।

৩) ‘চক দে ইন্ডিয়া’ আমাকে শিখিয়েছিল অনেক কিছুই আপনাকে পিছন থেকে টানবে। তবে নিজের রাস্তায় ঠিক থাকতেই হবে।

৪) কঠিন পরিশ্রম কর। ভাল করে পড়াশোনা কর। খেলাধুলা কর। কাউকে আঘাত করো না।

৫) এই মুহূর্তের জন্য বাঁচো। আজকের জন্য বাঁচো। নিজের স্বপ্নের জন্য বাঁচো।

এই ছবি শেয়ার করেছেন খোদ শাহরুখ। ছবি: টুইটারের সৌজন্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন