ICC ODI World Cup 2023 Final

বিশ্বকাপের ফাইনালে ভাঙল ভারতের ‘অপরাজেয়’ তকমা, দলকে চাঙ্গা করলেন পর্দার কবীর খান

রদু’দশক পরে পুনরাবৃত্তি ইতিহাসের। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে পুরুষদের এক দিনের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার ভারতের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৩:৫২
Share:

‘চক দে ইন্ডিয়া’ ছবিতে কবীর খান চরিত্রে শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

২০০৩ সালের পর আবার ২০২৩ সাল। ২০ বছর পরে, গত ১৯ নভেম্বর পুরুষদের এক দিনের বিশ্বকাপ ফাইনালে ফের মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। ২০০৩ সালের ফাইনালের হারের বদলা নেবে রোহিত শর্মার ‘ব্লু ব্রিগেড’, এই আশায় বুক বেঁধেছিল গোটা দেশ। সেই তালিকা থেকে বাদ যাননি দেশের বিনোদন জগতের তারকারাও। রবিবার আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দেখা মিলেছিল শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন, রণবীর সিংহ, আয়ুষ্মান খুরানার মতো বলিউড তারকাদের। ১৪০ কোটি ভারতীয়ের আশাভঙ্গ হয়েছে রবিবার। ভারতকে হারিয়ে বিশ্বসেরার শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। চলতি বছরের বিশ্বকাপে ফাইনালের আগে একটি ম্যাচেও হারেনি ব্লু ব্রিগেড। ‘অপরাজেয়’ তকমা অর্জন করেও শেষরক্ষা হল না। ফাইনাল ম্যাচে শেষ পর্যন্ত পরাস্ত হল ভারত। বিশ্বকাপ হাতছাড়া হওয়ায় হতাশ খেলোয়াড়-সহ গোটা দেশ। তবে এই হতাশার আবহেও গোটা টুর্নামেন্টে রোহিত বাহিনীর পারফরম্যান্স নিয়ে প্রশংসায় পঞ্চমুখ তারকারা।

Advertisement

রবিবার ভারতের হারের পর থেকে থমথমে গোটা দেশ। তবে বিশ্বকাপ হারানোর দুঃখে যেন আমরা ভারতীয় ক্রিকেট দলের অনবদ্য পারফরম্যান্স ভুলে না যাই, আর্জি পর্দার কবীর খান তথা শাহরুখ খানের। সমাজমাধ্যমের পাতায় গোটা দলের উদ্দেশে বলিউডের বাদশা লেখেন, ‘‘যে ভাবে টিম ইন্ডিয়া গোটা টুর্নামেন্টে খেলেছে, তা নিয়ে আমাদের সবার গর্ব হওয়া উচিত। দিনের শেষে ক্রিকেট একটা খেলা, আর সব খেলাতেই হার-জিত থাকে, ভাল দিনের পাশাপাশি খারাপ দিনও থাকে। দুর্ভাগ্যবশত সেই খারাপ দিনটা ফাইনালের দিনই পড়েছিল। তবে আমি ভারতীয় দলকে ধন্যবাদ জানাতে চাই এমন অনবদ্য একটা টুর্নামেন্ট উপহার দেওয়ার জন্য। আমাদের দলের খেলোয়াড়েরা এত দিন ধরে দেশবাসীকে উৎসাহিত করেছেন, আনন্দ দিয়েছেন। আমরা সবাই গর্বিত।’’

রবিবার টসে হেরে প্রথম ব্যাট হাতে মাঠে নামে ভারত। অস্ট্রেলিয়ার দুরন্ত বোলিং ও ফিল্ডিংয়ের চাপে মাত্র ২৪০ রানে ফুরিয়ে গিয়েছিল রোহিত বাহিনীর ইনিংস। তার পরেই সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছিল ‘চক দে ইন্ডিয়া’ ছবিতে কবীর খানের সেই ৭০ মিনিটের সংলাপ। ওই সংলাপেই নাকি চাঙ্গা হবে টিম ইন্ডিয়া, গ্যালারি থেকে শাহরুখকে সাজঘরে পাঠানো হোক— দাবি জানিয়েছিলেন নেটাগরিকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন