পিঙ্কি প্রামাণিকের বাংলা বায়োপিক?

বাংলা ছবির রুপোলি পর্দায় এ বার কি ধরা দিল বিতর্কিত খেলোয়াড় পিঙ্কি প্রামাণিকের জীবন? এশিয়াডে সোনা জেতার পরও যাঁকে যেতে হয়েছিল লিঙ্গ নির্ণয়ের বিড়ম্বনার মধ্যে দিয়ে? হুবহু না হলেও রাজা বন্দ্যোপাধ্যায়ের ‘শি’ ছবির প্রোটাগনিস্টকে তৈরি করা হয়েছে পিঙ্কি প্রামাণিকের আদলে। তার সঙ্গেই উঠে আসছে প্রশ্নও। এ ছবি কি বলিউডের সফল স্পোর্ট-বায়োপিকগুলোর দৃষ্টান্তে উৎসাহিত?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুন ২০১৫ ০০:০৬
Share:

বাংলা ছবির রুপোলি পর্দায় এ বার কি ধরা দিল বিতর্কিত খেলোয়াড় পিঙ্কি প্রামাণিকের জীবন? এশিয়াডে সোনা জেতার পরও যাঁকে যেতে হয়েছিল লিঙ্গ নির্ণয়ের বিড়ম্বনার মধ্যে দিয়ে?

Advertisement

হুবহু না হলেও রাজা বন্দ্যোপাধ্যায়ের ‘শি’ ছবির প্রোটাগনিস্টকে তৈরি করা হয়েছে পিঙ্কি প্রামাণিকের আদলে। তার সঙ্গেই উঠে আসছে প্রশ্নও। এ ছবি কি বলিউডের সফল স্পোর্ট-বায়োপিকগুলোর দৃষ্টান্তে উৎসাহিত?

‘ভাগ মিলখা ভাগ’ অথবা ‘মেরি কম’ নয়, রাজা বন্দ্যোপাধ্যায়ের ‘শি’-র চরিত্র একেবারেই আলাদা। সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি ‘শি’-র বিষয়বস্তু অবশ্যই এক খেলোয়াড়ের জীবন। সাধারণত এ ধরনের ছবিতে একটা সোজা-সাপটা ব্যাপার থাকে। খেলোয়াড়ের স্ট্রাগল আর সাফল্য— এই ফর্মুলাই ডমিনেট করে স্পোর্টস পার্সোনালিটির বায়োপিক। কিন্তু, পিঙ্কি প্রামাণিক কখনই মিলখা সিংহ বা মেরি কম নন। এশিয়াডে সোনা-জয়ী পিঙ্কির জীবন আরও অনেক বেশি জটিল। তিনি ছাড়া আজ পর্যন্ত আর কোনও ভারতীয় খেলোয়াড়কে লিঙ্গ-নির্ণয়ের বিড়ম্বনায় পড়তে হয়েছে কি?

Advertisement

রাজা বন্দ্যোপাধ্যায়ের কথায়, ‘শি’ কিন্তু পিঙ্কির জীবনের হুবহু অনুসরণ নয়। এতে ফ্যাক্ট আর ফিকশনের মিশেল রয়েছে। এই ছবির প্রোটাগনিস্ট রিঙ্কির সঙ্গে অলিম্পিয়ান পিঙ্কির মিল থাকতে পারে— এই পর্যন্তই। ২০১২ সালে পিঙ্কির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন তাঁর লিভ-ইন পার্টনার। এবং সেই সঙ্গে এটাও জানানো হয় যে, পিঙ্কি আসলে পুরুষ। শুরু হয় গ্রেপ্তার আর হয়রানির এক দীর্ঘ পর্ব। শেষ পর্যন্ত গত বছর হাই কোর্ট সমস্ত অভিযোগ থেকে মুক্তি দেয় পিঙ্কিকে। পরিচালক জানিয়েছেন, তথ্য সংগ্রহের জন্য পৌঁছতে হয়েছে রাজ্য অ্যাথলেটিক্স মহলের বিভিন্ন স্তরে, এমনকী রাজ্য অলিম্পিক অ্যাসোশিয়েশনের কোণায় কোণায়। খবরের কাগজ আর মিডিয়া ইন্টারভিউয়ের কথা বলাই বাহুল্য।

ছবি তো না-হয় বিস্তর কাঠ-খড় পুড়িয়ে তৈরি হল। কিন্তু, এ ছবিতে রিঙ্কির চরিত্রে অভিনয় করলেন কে? রিঙ্কির ভূমিকার ছবিতে দেখা যাবে অভিনেত্রী কমলিকা চন্দকে। পরিচালকের মতো তাঁরও লড়াই কিছু কম নয়। কমলিকা জানিয়েছেন, পরিচালকের নির্দেশে তাঁকে ওজন বাড়াতে হয়েছে, মাসল ডেভেলপ করতে হয়েছে।

আর?

বাকি কথা বলুক ছবিটাই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন