শামাক দাভরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগে মামলা দায়ের

হিন্দি সিনেমার তাবড় নায়ক-নায়িকাদের নিজের তালে নাচিয়েছেন ইচ্ছে মতো! মাধুরি-শাহরুখ-করিশ্মা অভিনীত ব্লক বাস্টার ‘দিল তো পাগল হ্যায়’ ছবির জন্য ১৯৯৭ সালের জাতীয় পুরস্কারও রয়েছে তাঁর ঝুলিতে। তিনি বলিউডের নামী কোরিওগ্রাফার শামাক দাভর। এ বার তাঁর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনে মামলা করেছেন তাঁরই দুই ছাত্র— পারসি শ্রফ (৪০) এবং জিমি মিস্ত্রি (৩৩)।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ মে ২০১৫ ১৬:১৯
Share:

হিন্দি সিনেমার তাবড় নায়ক-নায়িকাদের নিজের তালে নাচিয়েছেন ইচ্ছে মতো! মাধুরি-শাহরুখ-করিশ্মা অভিনীত ব্লক বাস্টার ‘দিল তো পাগল হ্যায়’ ছবির জন্য ১৯৯৭ সালের জাতীয় পুরস্কারও রয়েছে তাঁর ঝুলিতে। তিনি বলিউডের নামী কোরিওগ্রাফার শামাক দাভর। এ বার তাঁর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনে মামলা করেছেন তাঁরই দুই ছাত্র— পারসি শ্রফ (৪০) এবং জিমি মিস্ত্রি (৩৩)। শুক্রবার কানাডার ব্রিটিশ কলম্বিয়া সুপ্রিম কোর্টে এই মামলা দায়ের করেছেন তাঁরা।

Advertisement

পারসি এবং জিমি তাঁদের কিশোর বয়সেই দাভরের মুম্বই অ্যাকাডেমিতে প্রশিক্ষণের জন্য ভর্তি হন। পরবর্তী কালে তাঁরা দাভরের ‘কোর গ্রুপ’-এর সদস্য হন। সমস্যা শুরু তখন থেকেই। পারসি এবং জিমির অভিযোগ, দাভর তাঁদের নিজের ঘরে নিয়ে গিয়ে এমন কিছু করতে বাধ্য করতেন যা স্পষ্টতই অবাঞ্ছনীয়। তাঁদের গোপনাঙ্গ স্পর্শ করা, চুম্বন করা থেকে এক সঙ্গে স্নান করতেও বাধ্য করতেন তিনি। আপত্তি করলে ভয়ও দেখাতেন নৃত্য-গুরু। তাঁদের আরও অভিযোগ, পারসি যে সমকামী সে কথা জনসমক্ষে প্রকাশ করে দেওয়ারও হুমকি দিয়েছিলেন দাভর। যদিও শামাক সব অভিযোগই অস্বীকার করেছেন। নাম-যশ খর্ব করতেই দুই ছাত্রের এই কীর্তি বলে দাবি তাঁর।

বর্তমানের বলিউড হার্টথ্রব শাহিদ কপূর, বরুণ ধবন, সুশান্ত সিংহ রাজপুতরা তাঁর ডান্স অ্যাকাডেমির ছাত্র। ভারত ছাড়া আরও ছ‘টি দেশে তিনি নাচ শেখান। হলিউড তারকা কেভিন স্পেসি এবং জন ট্রাভোলটার নাম আছে ডান্স-গুরুর ছাত্রদের তালিকায়। তাঁর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগে হতবাক গোটা বলিউড। নৃত্য শিল্পে এ হেন ‘গ্রুমিং প্রসেস’-এ শেষ ‘স্টেপ’ কার হবে, অপেক্ষা এখন তারই!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন